মঙ্গলবার ১৯ জুন, ২০১৮, ৫ আষাঢ়, ১৪২৫, ৪ শাওয়াল, ১৪৩৯

বিএনপি কারো দয়ায় রাজনীতি করে না: মির্জা ফখরুল

জুন ১৩, ২০১৮ | ৯:৩৪ অপরাহ্ণ

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: বিএনপি কারো দয়ায় রাজনীতি করে না বলে মন্তব্য করেছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, বিএনপি জনগণ ও দেশের মানুষের শক্তিতে বিশ্বাস করে।

বুধবার (১৩ জুন) পল্টনের হোটেল অরনেটে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সুস্থতা কামনায় লেবার পার্টি আয়োজিত এক ইফতার ও দোয়া মাহফিলে তিনি এ মন্তব্য করেন।

মির্জা ফখরুল বলেন, ‘আমরা সবসময় জনগণের শক্তি নিয়েই আন্দোলনকে সফল করেছি। জনগণের শক্তি নিয়ে আমরা নির্বাচনে জিতেছি, রাষ্ট্রক্ষমতায় গিয়েছি, সরকার গঠন করেছি। কারো দয়া বা কারো নির্ভরতার রাজনীতি আমরা করি না। সুতরাং বাংলাদেশের জনগণের গায়ে একবিন্দু রক্ত থাকা পর্যন্ত দেশের স্বাধীনতা বিক্রির ষড়যন্ত্র কেউ করতে পারবে না।’

এক প্রশ্নের জবাবে বিএনপি মহাসচিব বলেন, বেগম জিয়ার আস্থার ব্যাপার আছে। আর জেলকোডে কোথায় লেখা নেই যে কেবল সরকারি হাসপাতালেই চিকিৎসা করতে হবে। আমাদের দলের পক্ষ থেকে বলা হয়েছে, ইউনাইটেড হসপিটালে তার চিকিৎসা ব্যবস্থা করা হলে বিএনপি সব খরচ বহন করবে। তার পরিবারের পক্ষ থেকেও বলা হয়েছে, পরিবারই সব খরচ বহন করবে। তাই এখন দেরি করার অর্থই হচ্ছে, বেগম জিয়ার জীবনকে হুমকির মুখে ঠেলে দেওয়া।

‘আমরা মনে করি সরকারের শুভবুদ্ধির উদায় হবে। অবিলম্বে তাকে ইউনাইটেড হসপিটালে নিয়ে তার সুচিকিৎসার ব্যবস্থা করবে।’, বলেন মির্জা ফখরুল।

নেতাকর্মীদের প্রতি বিএনপি মহাসচিব বলেন, ‘আমাদের সামনে এখন দুঃসময়। এই দুঃসময়কে অতিক্রম করতে হলে আমাদেরকে ঐক্যবদ্ধ হতে হবে। এই সংকট শুধু বিএনপি ও বেগম জিয়া নয়, এই সংকট সমগ্র দেশ ও জাতির। আমাদের  সব অর্জন ধ্বংস হয়ে যাচ্ছে। সুতরাং আমাদের রুখে দাঁড়াতে হবে। যে ভয়ংকর দানব আমাদের বুকের ওপর চেপে বসেছে, এই দানবকে সরিয়ে আমাদেরকে বিজয় অর্জন করতে হবে।’

বেগম জিয়া জাতীয় ঐক্যের ডাক দিয়েছিলেন উল্লেখ করে মির্জা আলমগীর বলেন, জাতীয় ঐক্যের জন্য আমাদের সবাইকে কাজ করতে হবে। দেশের সব রাজনৈতিক দল, সব সংগঠন এবং সব মানুষকে নিয়ে জাতীয় ঐক্য তৈরি করে আমাদের সব অর্জন ফিরিয়ে আনার লড়াই, সংগ্রাম করতে হবে এবং আন্দোলনের মধ্যে দিয়ে জনগণের আশা-আকাঙ্ক্ষা আমাদের পূরণ করতে হবে।

খালেদা জিয়াকে মুক্ত করতে হলে এবং মানুষের অধিকার ফিরিয়ে দিতে হলে জাতীয় ঐক্যের কোনো বিকল্প নেই মন্তব্য করে তিনি বলেন, বিএনপি চেয়ারপারসনের মুক্তি ছাড়া এ দেশের কোনো কিছুই সম্ভব নয়।

সংসদ নির্বাচন প্রসঙ্গে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, নির্বাচনের আগে ইসি পুনর্গঠন করতে হবে, সংসদ ভেঙে দিতে হবে এবং সেনা মোতায়েন করতে হবে। আমরা আশা করি, সরকারের শুভ উদ্যোগ গ্রহণ করবে। অন্যথায় এর দায়-দায়িত্ব সরকারকেই বহন করতে হবে।

একটি স্বাধীন ও সভ্য দেশে পাখির মতো গুলি করে মানুষ মারা হচ্ছে অভিযোগ করে তিনি বলেন, ‘এর কোনো জবাবদিহিতা নেই। আর এসব কথা বলতে গেলে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা এমন এমন কথা বলেন যেন রাষ্ট্রের কর্মকর্তা তারাই! আমরা এর তীব্র নিন্দা জানাচ্ছি।’

বিনা বিচারে মানুষ হত্যা বন্ধ করার আহ্বান জানিয়ে বিএনপি মহাসচিব বলেন, মানুষ হত্যা বন্ধ করতে হবে। অন্যথায় এর জবাবদিহিতা একদিন না একদিক আপনাদের (সরকার) করতেই হবে।

বিএনপি চেয়ারপারসনের জামিন পাওয়া প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, পবিত্র রমজানে মাসেও জামিন পাওয়ার আইনি যেসব সুবিধা থাকার দরকার, সেগুলো থাকার পরও তাকে জামিন দেওয়া হয়নি। হাইকোর্ট থেকে জামিন পাওয়ার পরও তাকে ইচ্ছাকৃতভাবে জামিন দেওয়া হয়নি। সেটা দেরি করা করেছে। আর এখনও দেরি করা হচ্ছে।

‘তাদের এই প্রতিটি পদক্ষেপ হচ্ছে, কী করে বেগম জিয়াকে জনগণের কাছে আসতে দেওয়া না যায়। এর উদ্দেশ্য একটাই, জনগণের কাছ থেকে তাকে সম্পূর্ণ বিচ্ছিন্ন করা, রাজনীতি থেকে দূরে সরিয়ে দেওয়া। আসন্ন নির্বাচনে যেন তিনি অংশ নিতে না পারেন, তার জন্য সরকার চরম চক্রান্ত করছে।’, বলেন তিনি।

লেবার পার্টির চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরানের সভাপতিত্বে ইফতারে ২০ দলীয় জোটের শরিক বাংলাদেশ জামায়াতে ইসলামীর নির্বাহী সদস্য মাওলানা আবদুল হালিম, জাতীয় পার্টি (জাফর) মহাসচিব মোস্তফা জামাল হায়দার, প্রেসিডিয়াম সদস্য আহসান হাবিব লিঙ্কন, কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহম্মদ ইবরাহিম বীরপ্রতীক, এনপিপি চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদ, জাগপা‘র সাধারণ সম্পাদক খন্দকার লুৎফর রহমানসহ অন্যরা উপস্থিত ছিলেন।

বিএনপির পক্ষে দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, চেয়ারপারসনের উপদেষ্টা ব্যারিস্টার হায়দার আলী, ভাইস চেয়ারম্যান এনাম আহমেদ চৌধুরী, বরকত উল্লাহ বুলু, শামসুজ্জামান দুদুসহ অন্যরা উপস্থিত ছিলেন। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ড. এমাজ উদ্দিন আহমেদও উপস্থিত ছিলেন এই অনুষ্ঠানে।

সারাবাংলা/এজেড/টিআর

বিএনপি কারো দয়ায় রাজনীতি করে না: মির্জা ফখরুল
বিএনপি কারো দয়ায় রাজনীতি করে না: মির্জা ফখরুল