শুক্রবার ২০ এপ্রিল, ২০১৮ , ৭ বৈশাখ, ১৪২৫, ৩ শাবান, ১৪৩৯

বিকেলে ঢাকা আসছেন প্রণব মুখার্জী

জানুয়ারি ১৪, ২০১৮ | ৯:৪৪ পূর্বাহ্ণ

স্পেশাল করেসপন্ডেন্ট

ভারতের সদ্য বিদায়ী রাষ্ট্রপতি প্রণব মুখার্জী পাঁচ দিনের সফরে আজ রোববার (১৪ জানুয়ারি) বিকেলে ঢাকা আসছেন। পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী হযরত শাহ্‌জালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রণব মুখার্জীকে স্বাগত জানাবেন।

বাংলা একাডেমিতে ১৩ জানুয়ারি থেকে ৩ দিনব্যাপী ‘আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন ১৪২৪’ শুরু হয়েছে। এই সম্মেলনের সমাপনী পর্বে প্রধান অতিথি হিসেবে যোগ দিতে ঢাকা আসছেন তিনি। শনিবার এই সম্মেলনের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সম্মেলনের আন্তর্জাতিক সমন্বয়ক মুক্তিযোদ্ধা ও অবসরপ্রাপ্ত মেজর এএসএম সামছুল আরেফিন সারাবাংলা’কে বলেন, ‘আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনে যোগ দিতে ভারতের সদ্য বিদায়ী রাষ্ট্রপতি প্রণব মুখার্জী পাঁচ দিনের সফরে রবিবার বিকেলে ঢাকা আসছেন।’

আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন ১৪২৪ সম্পর্কে সামছুল আরেফিন সারাবাংলা’কে বলেন, ‘সারা বিশ্বে যারা বাংলা ভাষা নিয়ে কাজ করেন, মূলত তাদের নিয়েই এই সম্মেলন। এটাকে বাংলা ভাষার বিশাল উৎসবও বলা যায়। বাংলাদেশ ছাড়াও এই সম্মেলনে ভারত, জাপান, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ পৃথিবীর বহু দেশ থেকে অতিথিরা আসবেন। দেশগুলো থেকে মোট ২০০ প্রতিনিধি এই সম্মেলনে যোগ দিবেন।’

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানা গেছে, ভারতের সদ্য বিদায়ী রাষ্ট্রপতি প্রণব মুখার্জীকে ঢাকায় যথাযথভাবে সম্মানে দেওয়া হবে। তিনি ঢাকার কাছে ভিভিআইপি (অত্যন্ত গুরুত্বপূর্ণ ব্যক্তি) মর্যাদার থেকেও বেশি গুরুত্বপূর্ণ। প্রণব মুখার্জী ঢাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ আতিথেয়তা পাবেন। এদিকে তার সম্মানে ঢাকার ভারতীয় হাইকমিশন আয়োজন করবে বিশেষ অনুষ্ঠান।

সম্মেলনে যোগদান ছাড়াও প্রণব মুখার্জী বাংলাদেশে এ সফরের সময় চট্টগ্রাম যাবেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভারতের সাবেক এই রাষ্ট্রপতিকে সম্মানসূচক ডিগ্রি ডি-লিট সম্মাননা দিবে। এ সময় তিনি মাস্টার দা সূর্য সেনের জন্ম-ভিটা দেখতে যাবেন।

বাংলাদেশ ও ভারতের দুইটি সংগঠন যৌথভাবে ‘আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন ১৪২৪’ অনুষ্ঠানটির আয়োজন করেছে। বাংলাদেশ অংশের ‘ফ্রেন্ডস অব বাংলাদেশ’ এবং ভারত অংশের ‘নিখিল ভারত বঙ্গ সাহিত্য সম্মেলন’ অনুষ্ঠানটির আয়োজন করেছে। প্রণব মুখার্জী ভারতের রাষ্ট্রপতি হওয়ার আগ পর্যন্ত ১২ বছর ‘নিখিল ভারত বঙ্গ সাহিত্য সম্মেলন’-এর প্রেসিডেন্ট ছিলেন।

তিন দিনব্যাপী এ আন্তর্জাতিক সম্মেলন বাংলা একাডেমিতে শনিবার (১৩ জানুয়ারি) দুইটি মিলনায়তন ও তিনটি মঞ্চে অনুষ্ঠিত হচ্ছে। তবে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠান হয় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে।

সম্মেলনের পাশাপাশি বাংলা একাডেমি প্রাঙ্গণে বই ও নানা রকম সাহিত্য-সাময়িকী বিক্রয় ও প্রদর্শনীর ব্যবস্থা রয়েছে। সম্মেলনে মোট বাংলা ভাষার ওপর ৬টি সেমিনার অনুষ্ঠিত হচ্ছে। এ ছাড়া একাধিক তাবু বা অস্থায়ী মঞ্চে দুটি চলচ্চিত্র, চারটি নাটক ও একটি আলেখ্য মঞ্চায়িত হবে। সেই সঙ্গে গান পরিবেশন, আবৃত্তি এবং গল্প-কবিতা পাঠের আসর রয়েছে।

সারাবাংলা/জেআইএল/আইজেকে/এনএস

আরও পড়ুন