শুক্রবার ২১ সেপ্টেম্বর, ২০১৮, ৬ আশ্বিন, ১৪২৫, ৯ মুহররম, ১৪৪০

বিদেশির মুখে বাংলা, পাচ্ছে আন্তর্জাতিকতা!

ফেব্রুয়ারি ২১, ২০১৮ | ৪:০৭ অপরাহ্ণ

সারাবাংলা ডেস্ক

একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি নিয়েই কেবল থেমে নেই, বিশ্বের দেশে দেশে বাংলা ছড়িয়ে পড়ছে ধীরে ধীরে। বিশ্বের প্রায় সকল দেশেই এখন বাংলাভাষাভাষি ছড়িয়ে রয়েছে। আর গোটা বিশ্বের ৭০ কোটি মানুষের মধ্যে বাংলা অন্তত ত্রিশ কোটি মানুষের মাতৃভাষা। আন্তর্জাতিক পরিমণ্ডলেও আমরা দেখি বাংলাভাষার ব্যবহার। যুক্তরাষ্ট্রের নির্বাচনগুলোর সময় ইদানিং যেসব এলাকায় বাংলাভাষাভাষি তথা বাংলাদেশিদের বসবাস সেখানে আমরা বাংলায় ব্যালট পেপার প্রস্তুত হতেও দেখেছি।

বিদেশে অনেকেই বাংলাভাষাকে ভালোবেসে বাংলাশব্দ যেমন শিখছেন আকছার, তেমনি অনেককে দেখা যায় কথা বলাও শিখে নিচ্ছেন। ঢাকায় যারা কাজের খাতিরে দীর্ঘ সময় ধরে থাকেন তারা বাংলা শিখে নেন, যাতে টুকটাক কথা বলতে পারেন। বিশ্বের বড় নেতারা যখন বাংলাদেশে বেড়াতে আসেন তারাও দু-িএকটি শব্দ বাংলায় বলা শিখে নেন, আর শুভেচ্ছা বিনিময়ে কিংবা বক্তৃতায় তা আওড়ান।

বাংলাভাষা এখন আন্তর্জাতিক পর্যায়ে গবেষণারও বিষয় হয়ে উঠেছে। জার্মানির হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ের দক্ষিণ এশিয় ভাষা ও সাহিত্য বিভাগের প্রধান অধ্যাপক হ্যান্স হার্ডার তাদেরই একজন। বাংলা ভাষা বলা চলে তার দখলে। বাংলাবিদ হিসাবেই তার পরিচিতি।

২০১৫ সালে হ্যান্স হার্ডার এসেছিলেন ঢাকায়। অমর একুশে বই মেলার উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন তিনি। সেদিন তিনি বাংলায় বক্তৃতা করে তাক লাগিয়ে দিয়েছিলেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
বিদেশির মুখে এমন নিপাট বাংলা শুনে প্রধানমন্ত্রীসহ সকলেই ছিলেন অভিভূত।

বাংলা নিয়ে রাজনীতিকরাও রয়েছেন সচেতন। বুধবার একুশের প্রথম প্রহরে শহীদ মিনারে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধার ফুল বেদীতে তুলে দেওয়ার পর বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এই দাবি তোলেন, যে জাতিসংঘের দাফরিক ভাষায় যুক্ত হোক বাংলা।

এই দাবি একদিন পূরণ হবেই। ওবায়দুল কাদেরর যুক্তি অখণ্ড। যে ভাষায় কথা বলার মানুষের সংখ্যা ৩০ কোটিরও বেশি তার, বিশ্বের মোট জনগোষ্ঠীর মধ্যে একক এমন ভাষাভাষির দিক থেকে বাংলাভাষীরা অনেকটাই এগিয়ে তাতে এই দাবি করা যুক্তসঙ্গতও বটে।

সারাবাংলা/এমএম

বিদেশির মুখে বাংলা, পাচ্ছে আন্তর্জাতিকতা!
বিদেশির মুখে বাংলা, পাচ্ছে আন্তর্জাতিকতা!