বুধবার ২০ জুন, ২০১৮, ৬ আষাঢ়, ১৪২৫, ৫ শাওয়াল, ১৪৩৯

বিশ্বকাপে সবচেয়ে দামি ৫টি দল

জুন ১৩, ২০১৮ | ৩:৩৯ অপরাহ্ণ

সারাবাংলা ডেস্ক ।।

বিশ্বকাপ ২০১৮-তে কোন দল সবচেয়ে দামি? প্রশ্নটি হয়তো একটু অদ্ভুত লাগতে পারে। কিন্ত ক্লাব ফুটবলের কেনাবেচার হাটে প্রত্যেক খেলোয়াড়েরই একটি আর্থিক মূল্য নির্ধারণ করা আছে। যদিও জাতীয় দলে এই আর্থিক মূল্যের তেমন কোনো তাৎপর্য নেই। এছাড়া একটি দলে কত দামি খেলোয়াড় আছেন তাতে একটি দলের আসল শক্তি সামর্থ্যও প্রকাশ হয় না। রাশিয়া বিশ্বকাপে দামের দিক দিয়ে সবচেয়ে দামি কোনো দেশের বিশ্বকাপ দল? আমাদের আজকের আয়োজন, সবচেয়ে দামি পাঁচটি দল নিয়ে।

৫. ইংল্যান্ড (৮৭৪ মিলিয়ন ইউরো)
সবচেয়ে দামি স্কোয়াড নিয়ে পাঁচ নম্বরে জায়গা করে নিয়েছে থ্রি লায়ন্স খ্যাত ইংল্যান্ড ফুটবল দল। ইংল্যান্ডের এই ২৩ জনের বিশ্বকাপ দলের গড় বয়স ২৬.১ বছর। ইংল্যান্ড ফিফা র‌্যাংকিংয়ে ১২তম। ইংল্যান্ডের সবচেয়ে দামি খেলোয়াড় দলটির অধিনায়ক টটেনহামের হ্যারি কেইন। তার বাজার মূল্য ১৫০ মিলিয়ন ইউরো। দ্বিতীয় সর্বোচ্চ দামি খেলোয়াড় টটেনহামেরই ২২ বছর বয়েসী তরুণ দেলে আলি এবং রহিম স্টারলিং। দুজনের মূল্যই ১০০ মিলিয়ন ইউরো।

এবার বিশ্বকাপে গ্রুপ ‘জি’তে ইংল্যান্ডের তিন প্রতিপক্ষ হলো তিউনিসিয়া, পানাম এবং বেলজিয়াম। মজার ব্যাপার হলো এর মধ্যে বেলজিয়ামের স্কোয়াডের মূল্য এই বিশ্বকাপে ষষ্ঠ সর্বোচ্চ। ইংল্যান্ডের থেকে যা মাত্র ১২০ মিলিয়ন ইউরো কম। এখন দেখার বিষয় এই দুই প্রায় সমমূল্যের দলের বিশ্বকাপের ম্যাচটি কেমন রোমাঞ্চ ছড়ায়।

৪. জার্মানি (৮৮৩ মিলিয়ন ইউরো)
ডিফেন্ডিং চ্যাম্পিয়ন জার্মানির বিশ্বকাপ দলের খেলোয়াড়দের মোট মূল্য ৮৮৩ মিলিয়ন ইউরো। তবে জার্মানি এবারের বিশ্বকাপ দলে কয়েকজন বিনামূল্যের অর্থাৎ যাদের এখনও ট্রান্সফার মার্কেটে ভ্যালু নেই এরকম কিছু খেলোয়াড় যোগ করেছে তাদের স্কোয়াডে। এরপরেও তাদের দলের এত উচ্চ মূল্য দেখেই বুঝা যায় জার্মানির বিশ্বকাপ দলের গভীরতা অনেক।

জার্মান দলের গড় বয়স ২৭.১ বছর। ফিফা র‌্যাংকিংয়ের নেতৃত্বও দিচ্ছে জার্মানি। জার্মানির সবচেয়ে দামি খেলোয়াড় রিয়াল মাদ্রিদ মিডফিল্ডার টনি ক্রুস (৮০ মিলিয়ন ইউরো)। এছাড়া বার্সেলোনার গোলকিপার মার্ক আন্দ্রে টের স্টেগেন, থমাস মুলার, ম্যাটস হুমেলস এবং টিমো ভার্নারদের প্রত্যেকেরই মূল্য ৬০ মিলিয়ন ইউরো করে। এছাড়া জশুয়া কিমিচের মূল্য ৫৫ মিলিয়ন ইউরো। জার্মান এবার বিশ্বকাপে গ্রুপ ‘এফ’ এ খেলবে মেক্সিকো, সুইডেন ও দক্ষিণ কোরিয়ার বিপক্ষে।

৩. ব্রাজিল (৯৮১ মিলিয়ন ইউরো)
পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলের সবসময়ই একগাদা বিশ্বমানের খেলোয়াড় ইউরোপের বিভিন্ন ক্লাবে খেলে থাকে। এবারের বিশ্বকাপে ব্রাজিল দলের গড় বয়স ২৮.৬ বছর। এই তালিকায় ব্রাজিলই সবচেয়ে বয়স্ক দল। ফিফা র‌্যাংকিংয়ে বর্তমানে ব্রাজিলের অবস্থান দ্বিতীয়।

ব্রাজিলের সবচেয়ে দামি খেলোয়াড় গতবারই রেকর্ড ট্রান্সফারে বার্সা থেকে পিএসজিতে যাওয়া নেইমার। নেইমারের বাজার মূল্য এখন ১৮০ মিলিয়ন ইউরো। এরপরেই আছেন লিভারপুল থেকে বার্সেলোনায় আসা ফিলিপে কুতিনহো (১০০ মিলিয়ন ইউরো)। এছাড়াও লিভারপুলের স্ট্রাইকার রবার্তো ফিরমিনো ও ম্যানচেসটার সিটির স্ট্রাইকার গ্যাব্রিয়েল জেসুস দুজনেরই বাজার মূল্য ৮০ মিলিয়ন ইউরো করে। ব্রাজিল তাদের গ্রুপ পর্বের খেলায় কোস্টারিকা,সুইজারল্যান্ড,সার্বিয়ার বিপক্ষে খেলবে।

২. স্পেন (১.০৩ বিলিয়ন ইউরো)
২০১৪ বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকে বাদ পড়া স্পেন এবারের বিশ্বকাপে বেশ দামি দল নিয়েই খেলতে গেছে। স্পেন দলের গড় বয়স ২৮.৫ বছর। এই তালিকায় ব্রাজিলের পরেই স্পেন সবচেয়ে বয়স্ক দল। স্পেনের বর্তমান ফিফা র‌্যাংকিং অবস্থান ১০।

বার্সেলোনার মাঝমাঠের খেলোয়াড় সার্জিও বুসকেটসই স্পেনের সবচেয়ে দামি খেলোয়াড়। বুসকেটসের মূল্য ৮০ মিলিয়ন ইউরো। এছাড়া রিয়াল মাদ্রিদের ইস্কো, মারকো অ্যাসেনসিও দুজনেরই মূল্য ৭৫ মিলিয়ন ইউরো করে। গোলরক্ষক ডেভিড ডি গিয়া, কোকের মূল্য ৭০ মিলিয়ন ইউরো করে। স্পেন এবারের বিশ্বকাপে পর্তুগাল, মরক্কো এবং ইরানের বিপক্ষে খেলবে গ্রুপ পর্বে।

১. ফ্রান্স (১.০৮ বিলিয়ন)
এবারের বিশ্বকাপে সবচেয়ে দামি দল ফ্রান্সের নাম শুনে অবশ্য কেউ আশ্চর্য হবেন না। কারণ ফ্রান্স দলটায় ইউরোপের সব দামি খেলোয়াড়ে ঠাসা। গত ইউরো কাপ ফাইনালে পর্তুগালের কাছে হেরে যাওয়া দলটিই অনেকটা রাশিয়ায় গেছে। ফ্রান্সের স্কোয়াডের গভীরতা যেকোনো দলের কোচেরই হিংসা করার মতো। দিদিয়ের দেশমের ফ্রান্স স্কোয়ডের গড় বয়স মাত্র ২৬ বছর। ফ্রান্স ফিফা র‌্যাংকিংয়ে বর্তমানে রয়েছে সপ্তম স্থানে।

পিএসজিতে খেলা কাইলিয়ান এমবাপ্পে ফ্রান্স স্কোয়াডে ১২০ মিলিয়ন মূল্য নিয়ে সবচেয়ে দামি খেলোয়াড়। অ্যাতলেটিকো মাদ্রিদের অ্যান্তোনিও গ্রিজম্যান (১০০ মিলিয়ন) এবং ম্যানচেস্টার ইউনাইটেডের পল পগবা (৯০ মিলিয়ন) রয়েছেন যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থানে। ফ্রান্স এবারের বিশ্বকাপে গ্রুপ পর্বে খেলবে অস্ট্রেলিয়া, পেরু ও ডেনমার্কের বিপক্ষে।

প্রত্যেক দলের দাম ট্রান্সফার মার্কেট ডট কম থেকে নেয়া।

সারাবাংলা/এমআরপি/আইই

বিশ্বকাপে সবচেয়ে দামি ৫টি দল
বিশ্বকাপে সবচেয়ে দামি ৫টি দল