বুধবার ১৯ সেপ্টেম্বর, ২০১৮, ৪ আশ্বিন, ১৪২৫, ৭ মুহররম, ১৪৪০

বীমা চুক্তি ও জরিপ বাংলায় করতে আইডিআরএ‘র নির্দেশ

মার্চ ১৯, ২০১৮ | ১০:৪০ অপরাহ্ণ

গোলাম সামদানী, স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: গ্রাহকদের সুবিধার জন্য সব বীমা চুক্তি বাংলা ভাষায় করতে নির্দেশ দিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রক কর্তৃপক্ষ (আইডিআরএ)। গত ১৮ মার্চ দেশের ৭৯টি বীমা কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কে আইডিআরএ‘র পক্ষ থেকে এ চিঠি দেয়া হয়।  আইডিআরএ‘র নির্বাহী পরিচালক ড. মহাঃ বশিরুল আলম স্বাক্ষরিত চিঠিতে, আগামী ১৩ এপ্রিলের মধ্যে বীমা প্রতিষ্ঠানের সব ধরনের বীমা চুক্তিপত্র দ্বিভাষিক অর্থ্যাৎ প্রতিটি চুক্তিপত্র বাংলা এবং ইংরেজি ভাষায় ছাপিয়ে আইডিআরএ‘কে অবহিত করতে নির্দেশ দেয়া হয়েছে। আইডিআরএ‘র সদস্য গকুল চাঁদ দাস সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন।

গকুল চাদঁ দাস বলেন, অধিকাংশ বীমা কোম্পানি গ্রাহকদের সঙ্গে বীমা চুক্তি ও বীমা দাবি সংক্রান্ত চিঠিপত্র বাংলা ভাষার পরিবর্তে ইংরেজি ভাষা ব্যবহার করছে। চিঠিতে থাকা বিভিন্ন শর্তাদি বুঝতে গ্রাহকদের সমস্যা হচ্ছে। তিনি বলেন, এই সমস্যা দৃর করতে বিদেশের সঙ্গে যোগাযোগ ব্যতীত সকল ক্ষেত্রে বাংলা ভাষা ব্যবহার করতে কোম্পানিগুলোকে নির্দেশ দিয়ে চিঠি পাঠানো হয়েছে।

আইডিআরএ সূত্র জানায়, বর্তমানে সাধারণ বীমা কর্পোরেশন, জীবন বীমা কর্পোরশেন, জীবন বীমা ও সাধারণ বীমা কোম্পানিগুলো সকল চিঠিপত্রে বাংলাভাষার পরিবর্তে ইংরেজী ভাষা ব্যবহার করছে। এসব প্রতিষ্ঠান আইডিআরএ এবং দেশের অভ্যান্তরে বিভিন্ন যোগাযোগের জন্য ব্যবহ্যত চিঠিপত্র বাংলা ভাষার পরিবর্তে ইংরেজী ভাষা ব্যবহার করছে। একইসঙ্গে বীমা জরিপকারী প্রতিষ্ঠানগুলোও তাদের জরিপ প্রতিবেদন ইংরেজি ভাষায় প্রস্তুত করছে। এতে করে সাধারণ বীমা গ্রাহকদের পক্ষে বীমা করা এবং পরবর্তীতে বীমা দাবি পরিশোধ সংক্রান্ত চিঠিপত্র এবং ক্ষতিগ্রস্থ হলে জরিপ প্রতিবেদন ইংরেজিতে হওয়ায় বুঝতে সমস্যা হচ্ছে। এই ধরনের সমস্যা এড়াতে সকল চিঠিপত্র বাংলা ভাষায় আদান প্রদান করতে বলা হয়েছে।

চিঠিতে আরও বলা হয়, বাংলা ভাষা প্রচলন আইন ১৯৮৭ অনুসারে বিদেশের সাথে যোগাযোগ ব্যতীত সকল ক্ষেত্রে বাংলা ভাষা ব্যবহার করতে হবে। এছাড়াও সর্বস্তরে বাংলা ভাষা ব্যবহারের হাইকোর্টের নির্দেশনা রয়েছে। ফলে আইডিআরএ‘র সঙ্গে যোগাযোগের ক্ষেত্রেও সকল চিঠিপত্র বাংলা ব্যবহার করতে হবে। শুধুমাত্র বিদেশে যোগাযোগের জন্য ইংরেজি ভাষা ব্যবহার করা যাবে। এছাড়াও বলা হয়েছে, বীমা জরিপকারী প্রতিষ্ঠান তাদের সকল জরিপ প্রতিবেদন বাংলা এবং ইংরেজি ভাষায় তৈরি করতে হবে।

সারাবাংলা/জিএস/এমএস

বীমা চুক্তি ও জরিপ বাংলায় করতে আইডিআরএ‘র নির্দেশ
বীমা চুক্তি ও জরিপ বাংলায় করতে আইডিআরএ‘র নির্দেশ