বৃহস্পতিবার ১৫ই নভেম্বর, ২০১৮ ইং , ১লা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, ৫ই রবিউল-আউয়াল, ১৪৪০ হিজরী

বুনো উদযাপনের খেসারত দিলেন রাবাদা

ফেব্রুয়ারি ১৪, ২০১৮ | ৬:০৬ অপরাহ্ণ

সারাবাংলা ডেস্ক

বুনো উদযাপন করে আগেও শাস্তির মুখোমুখি হয়েছেন দক্ষিণ আফ্রিকান পেসার কাগিসো রাবাদা। ভারতের বিপক্ষে পঞ্চম ওয়ানডেতে আচরণবিধি ভঙ্গের দায়ে দক্ষিণ আফ্রিকার এই পেসারকে আবারো শাস্তির মুখে পড়তে হলো। ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে তার। পাশাপাশি তার নামের পাশে যোগ হয়েছে একটি ডিমেরিট পয়েন্ট।

ভারতীয় ইনিংসের অষ্টম ওভারে বাজে এক ঘটনার জন্ম দেন রাবাদা। ওপেনার শিখর ধাওয়ানকে আউট করে বিদ্রুপাত্মক অঙ্গভঙ্গি করেন তিনি। বাউন্ডারির সামনে দাঁড়িয়ে ক্যাচটি সহজেই তালুবন্দি করেন আন্দেলো ফেহলুখায়ো। এ সময় ধাওয়ানকে সাজঘরে ফিরতে কটূ মন্তব্যও করেন রাবাদা। আইসিসির চোখে যেটি আচরণবিধি ভঙ্গের সামিল। বুধবার (১৪ ফেব্রুয়ারি) আইসিসি এক সংবাদ বিজ্ঞপ্তিতে রাবাদার জরিমানার কথা জানিয়েছে।

রাবাদার নামের পাশে এখন পাঁচ ডিমেরিট পয়েন্ট। ২০১৭ সালের ৮ ফেব্রুয়ারি শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডেতে তিনটি ও জুলাইয়ে ইংল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্টে একটি ডিমেরিট পয়েন্ট পেয়েছিলেন তিনি। লর্ডস টেস্ট দিয়ে চার ডিমেরিট পয়েন্ট হওয়ায় রাবাদা ট্রেন্ট ব্রিজে পরের টেস্টে নিষিদ্ধ হয়েছিলেন।

আগামী ২৪ মাসে ৮ বা আরও বেশি ডিমেরিট পয়েন্ট পেলে আবার একটি বা দুটি টেস্ট অথবা দুটি ওয়ানডে/টি-টোয়েন্টি অথবা চারটি টি-টোয়েন্টি/ওয়ানডে থেকে নিষিদ্ধ হবেন। ফরম্যাট অনুযায়ী শাস্তি কার্যকর করে থাকে আইসিসি। সূচি অনুযায়ী যেটা আগে পড়বে, সেটাতে নিষিদ্ধ থাকবেন রাবাদা।

রাবাদা ম্যাচ শেষে ম্যাচ রেফারি অ্যান্ডি পাইক্রফটের কাছে নিজের দোষ স্বীকার করে নেন। ফলে কোনো আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন হয়নি।

সারাবাংলা/এমআরপি

বুনো উদযাপনের খেসারত দিলেন রাবাদা
বুনো উদযাপনের খেসারত দিলেন রাবাদা
বুনো উদযাপনের খেসারত দিলেন রাবাদা