শনিবার ১৮ আগস্ট, ২০১৮, ৩ ভাদ্র, ১৪২৫, ৬ জিলহজ্জ, ১৪৩৯

বেঁচে থাকুক নেচে বেড়ানোর আশ

ফেব্রুয়ারি ৯, ২০১৮ | ১০:৪৬ পূর্বাহ্ণ

মাকসুদা আজীজ, অ্যাসিস্ট্যান্ট এডিটর

আজ মাঘের ২৭ তারিখ। তবে এইসব শুনে কী কাজ? আসল কাজের কথা হচ্ছে আজকে শুভ শুক্রবার।

মাঘ শেষ হওয়ার আগেই ফুরিয়ে গেছে শীত। আজকে সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রি এবং সর্বনিম্ন ১৯ ডিগ্রি। শুধু কাগজে কলমে মাঘ মাস আছে বলেই শীত কই শীত কই করার প্রয়োজন নাই। এটাই হওয়ার ছিল। বসন্ত আসার আগে কাঁপুনে শীতের আস্তে আস্তে পিছিয়েই যাওয়ার ছিল। গত বছরও এ দিনে তাপমাত্রা ছিল সর্বোচ্চ ৩০ ডিগ্রি সেলসিয়াস, সর্বনিম্ন ১৭ ডিগ্রি সেলসিয়াস।

বসন্ত আসতে আর মাত্র ৩ দিন বাকি। নাগরিক বসন্ত অনেক বেশি উৎযাপনের। রুক্ষ একটি শহরে বসন্ত যত না নামবে প্রকৃতিতে তার চেয়ে অনেক বেশি নামবে মানুষের মনে, মানুষের পোশাকে, মানুষের মনে।

আকাশও আজ খুব বসন্ত বসন্ত মুডে আছে। মেঘ নেই বললেই চলে। তাই সে সকাল সকালই তার প্রিয় আকাশী রঙ-এ আছে। বাব্বা! সে রঙ যে তার সিগনেচার কালার। এদিক সেদিক ছাড়া ছাড় কিছু মেঘ আছে। তবে সব মিলে ৬০ শতাংশের বেশি না। তাও সেটা হবে নির্দিষ্ট একটা সময়। বাকি সময় ২০-৩০ শতাংশের মধ্যে ঘোরাফেরা করবে।

বাতাসও আজকে প্রধানত শুষ্ক। ৩০-৪০ শতাংশ। এর বেশি খুব বাড়বে না। তবে যেহেতু আকাশে মেঘ কম শহরকে আজকে খুব ধূসর লাগবে না। তবে হ্যাঁ ধুলোর প্রাচুর্য আছে।

সবচেয়ে আনন্দে আছে বাতাস। বাবারে বসন্ত বাতাস বলে কথা। তার কত কত কাজ। এই ধুলির ধরায় তাকে এখন আনন্দ নামাতে হবে, ধীরে ধীরে কখনও ২ কিলোমিটার ঘণ্টায়, কখনও ৭ কিলোমিটার ঘণ্টায় এসে জাগিয়ে দিবে আমাদের শীতে কুঁকড়ে যাওয়া মনটাকে।

তাহলে শুরু হয়ে যাক শুক্রবার উৎযাপন… যাই হোক বেঁচে থাকুক নেচে বেড়ানোর আশ।

শুভ সকাল!

সারাবাংলা/এমএ

Tags:

বেঁচে থাকুক নেচে বেড়ানোর আশ
বেঁচে থাকুক নেচে বেড়ানোর আশ