বৃহস্পতিবার ১৭ই জানুয়ারি, ২০১৯ ইং , ৪ঠা মাঘ, ১৪২৫ বঙ্গাব্দ, ১০ই জমাদিউল-আউয়াল, ১৪৪০ হিজরী

বৈশ্বিক সন্ত্রাসবাদ সূচকে বাংলাদেশের অগ্রগতি

জানুয়ারি ১২, ২০১৯ | ৩:১৯ পূর্বাহ্ণ

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

অস্ট্রেলিয়ার সিডনি ভিত্তিক আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান ইনস্টিটিউট ফর ইকোনমিকস অ্যান্ড পিসের (আইইপি) প্রকাশিত বৈশ্বিক সন্ত্রাসবাদ সূচকে চার ধাপ এগিয়ে ২৫তম হয়েছে বাংলাদেশ। গত বছর বাংলাদেশের অবস্থান ছিল ২১তম।

১৬৩টি দেশের ওপর এই জরিপ চালিয়ে প্রতিবেদনটি তৈরি করা হয়। প্রতিষ্ঠানটির সূচক অনুযায়ী, দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশ, ভুটান, নেপাল ও শ্রীলংকায় সন্ত্রাসী হামলা কমেছে এবং দেশগুলো নিরাপত্তায় উন্নতি করেছে। তবে সবচেয়ে বেশি সন্ত্রাসে আক্রান্ত ১০টি দেশের তালিকায় রয়েছে আফগানিস্তান, পাকিস্তান ও ভারত।

প্রতিবেদনে আরও বলা হয়, ২০১৭ সালে দক্ষিণ-পূর্ব এশিয়ায় ফিলিপাইন ও মিয়ানমারে সন্ত্রাসবাদের কারণে সবচেয়ে বেশি মানুষ মারা গেছে। এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মারাত্মক তিনটি সন্ত্রাসী সংগঠন হিসেবে উল্লেখ করা হয়েছে, রোহিঙ্গা স্যালভেশন আর্মি (আরসা), নিউ পিপলস আর্মি ও আবু সায়াফ গ্রুপের নাম।

‘গ্লোবাল টেররিজম ইনডেক্স-২০১৮’ নামের এই প্রতিবেদনে বলা হয়, বিশ্বে সবচেয়ে সন্ত্রাসপ্রবণ দেশ হিসেবে চিহ্নিত করা হয়েছে মধ্যপ্রাচ্যের ইরাককে। এছাড়া, ১২ ধাপ অবনতি হয়ে যুক্তরাষ্ট্রের অবস্থান হয়েছে ২০তম।

অপরদিকে, সন্ত্রাসবাদের ঝুঁকি কম এমন শীর্ষ দেশগুলোর মধ্যে রয়েছে, ব্রাজিল, সিঙ্গাপুর ও কিউবা।

সারাবাংলা/এনএইচ

Tags: ,

বৈশ্বিক সন্ত্রাসবাদ সূচকে বাংলাদেশের অগ্রগতি
বৈশ্বিক সন্ত্রাসবাদ সূচকে বাংলাদেশের অগ্রগতি
বৈশ্বিক সন্ত্রাসবাদ সূচকে বাংলাদেশের অগ্রগতি