সোমবার ২৮ মে, ২০১৮ , ১৪ জ্যৈষ্ঠ, ১৪২৫, ১১ রমযান, ১৪৩৯

বোকা বোকা শীত

ফেব্রুয়ারি ৭, ২০১৮ | ৯:১৮ পূর্বাহ্ণ

মাকসুদা আজীজ, অ্যাসিস্ট্যান্ট এডিটর

আজ মাঘের ২৫ তারিখ। শীতের প্রায় যাওয়ার বেলা হয়েই এলো। তবে তারিখ দিয়ে তাকে স্মরণ করানোর কিছু নেই যে যাওয়ার সময় চলে এসেছে। সে নিজেই অর্ধেক গিয়ে বাকি অর্ধেককে বোকা করে রেখে গিয়েছে।

বোকা শীত খুব বিভ্রান্তিকর আচরণ করছে। সে নিজেই জানে না তাকে কী করতে হবে। এই খুব মেঘলা হয়ে যাচ্ছে পরদিনই আকাশ ফকফকা। কোনো কোনো দিন ঘন কুয়াশা। আজ যেমন, নদী, খাল, নিদেনপক্ষে পুকুরই হোক উপরে কুয়াশা জমে আছে।

তাপমাত্রা সারাদিনে সর্বনিম্ন ১৮ ডিগ্রি। তো সকালে আর রাত্রের দিকে মন হয় যেন খুব শীত। তার উপর বাতাসের বেগও এখন বেশি, ঘণ্টায় ১৩ কিলোমিটার হয়ে যায়। ওমা সূর্যটা একটু উঠুক ওমনি শীত পালিয়ে কূল পায় না। কই যে হারিয়ে যায়। তখন তাপমাত্রা ২৯-৩০ ডিগ্রি হয়ে যায়। শুধু তাই না, ঘরের দরজা জানালা লাগিয়ে বসুন, ঘরও একটা গরম চুল্লী হয়ে উঠবে! কম্বল রাখব না ফেলব এটা নিয়েও চলে দ্বিধা! বোকা শীতটা আমাদেরও বোকা বানিয়ে যাচ্ছে!

শীত যতই বোকা হোক, শুষ্কতা একদম সিরিয়ালের ভ্যাম্পদের মতো আচরণ করছে। কোত্থাও কোনো পানি অবশিষ্ট থাকতে দিবে না সে। আজকের আর্দ্রতা ৩২ শতাংশ পর্যন্ত কমে যেতে পারে। তাও ভালো আজ একটু শিশির পড়েছে। তাই কিছুটা সহনশীল। এই ধুলোর ধরায় এক দু ফোঁটা শিশিরই যে ভরসা।

তবে সবচেয়ে বেশি জ্বালাবে আজ অতিবেগুনী রশ্মি। কেন? কারণ আকাশে মেঘের পরিমাণ ২৫ শতাংশ। আকাশে মেঘ নাই তো তার যুদ্ধ শুরু, ঢিসুম ঢিসুম করে আমরাও তাকে মোকাবেলা করব। আমাদের সানস্ক্রিন আছে না?

বোকা শীত আরও কিছুদিন থাকবে যতদিন চালাক গরম আমাদের জ্বালিয়ে কাবাব না বানাচ্ছে। গরম আরেকটু পড়লেই বোঝা যাবে শীতটা কত ভালো ছিল!

ভালো যাক আপনাদের বুধবারের দিনটি।
শুভ সকাল!

সারাবাংলা/এমএ

Tags:

আরও পড়ুন