শুক্রবার ২০ জুলাই, ২০১৮, ৫ শ্রাবণ, ১৪২৫, ৬ জিলক্বদ, ১৪৩৯

বৌদ্ধ বিহার ও কুঠিবাড়ি পতিসরে পর্যটক আকর্ষণের উদ্যোগ

এপ্রিল ১৬, ২০১৮ | ৮:৫২ পূর্বাহ্ণ

।। জোসনা জামান, স্টাফ করেসপন্ডেন্ট।।

পাহাড়পুর বৌদ্ধবিহার ও রবীন্দ্র কুঠিবাড়ি পতিসরে পর্যটক আকর্ষণ বাড়াতে যোগাযোগ ব্যবস্থা উন্নয়নের বিশেষ উদ্যোগ নেয়া হচ্ছে। প্রশস্ত করা হচ্ছে নওগাঁ জেলার বিভিন্ন সড়ক। এজন্য ‘নওগাঁ সড়ক বিভাগাধীন ১টি আঞ্চলিক ও ২টি জেলা মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ’ নামের একটি প্রকল্প হাতে নিচ্ছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। এটি বাস্তবায়নে ব্যয় হবে ৩১৪ কোটি ৭১ লাখ টাকা।

এ বিষয়ে প্রস্তাবিত প্রকল্পটি প্রক্রিয়াকরণের দায়িত্বপ্রাপ্ত পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য জুয়েনা আজিজ সারাবাংলাকে বলেন, প্রকল্পটি বাস্তবায়নের মধ্যদিয়ে নওগাঁ হেডকোয়াটার ও জেলা হেডকোয়াটারের সঙ্গে জয়পুরহাট জেলা এবং নাটোর জেলার যোগাযোগ সহজতর হবে। সেই সঙ্গে পর্যটন শিল্পের বিকাশসহ প্রকল্প এলাকার আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন ঘটবে।

পরিকল্পনা কমিশনের একাধিক কর্মকর্তা সারাবাংলাকে জানান, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় থেকে প্রস্তাব পাওয়ার পর প্রকল্পটির উপর গত বছরের ২০ ডিসেম্বর প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় বিভিন্ন সুপারিশ দেয়া হয়। সেগুলো মেনে উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) পুর্নগঠন করায় প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) আগামী সভায় অনুমোদনের সুপারিশ করা হয়েছে। অনুমোদন পেলে চলতি বছর থেকে ২০২০ সালের জুনের মধ্যে এটি বাস্তবায়ন করবে সড়ক ও জনপথ অধিদপ্তর।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সূত্র জানায়, নওগাঁ সড়ক বিভাগাধীন একটি আঞ্চলিক মহাসড়ক ও ২টি জেলা সড়ক সর্বশেষ গেজেট অনুযায়ী এলজিইডি হতে সড়ক বিভাগ নওগাঁতে হস্তান্তরিত করা হয়। সড়ক তিনটির মোট দৈর্ঘ্য ৮২ দশমিক ২২ কিলোমিটার। এর মধ্যে বদলগাছী-পাহাড়পুর-জয়পুরহাট ২৩ দশমিক ৫০ কিলোমিটার, মান্দা-নিয়ামতপুর- শিবপুর-পোরশা সড়ক ৩৬ দশমিক ৫০ কিলোমিটার এবং নন্দীগ্রাম-কালীগঞ্জ-রাণীনগর সড়ক ২২ দশমিক ২২ কিলোমিটার। সড়ক তিনটির মধ্যে একটি সড়কের মান্দা-নিয়ামতপুর-শিবপুর-পোরশা সড়কে, বাঁক সরলীকরণের ফলে ২০৫ মিটার সড়কাংশের দৈর্ঘ্য কমে গেছে। ফলে প্রকল্পের মোট দৈর্ঘ্য দাঁড়িয়েছে ৮১ দশমিক ৯৭ কিলোমিটার।

প্রস্তাবিত সড়ক তিনটি যথাযথ মানে নেই এবং সড়কগুলোর বেশিরভাগ অংশ ক্ষতিগ্রস্ত। বদলগাছী-পাহাড়পুর-জয়পুরহাট আঞ্চলিক মহাসড়কটির ৭ দশমিক ৫ কিলোমিটার বিদ্যমান প্রস্থ ৩ দশমিক ৭ মিটার এবং ১৬ কিলোমিটার বিদ্যমান প্রস্থ ৫ দশমিক ৫ মিটার। এ আঞ্চলিক মহাসড়কটি ৫ দশমিক ৫ মিটার প্রস্থে উন্নীত এবং মজবুতিকরণ করা প্রয়োজন। মান্দা-নিয়ামতপুর-শিবপুর-পোরশা জেলা মহাসড়কটির বিদ্যমান প্রশস্ততা ৩ দশমিক ৭ মিটার হতে ৫ দশমিক ৫ মিটার প্রস্থে উন্নীতকরণ ও মজবুতিকরণ এবং নন্দীগ্রাম কালীগঞ্জ-রাণীনগর জেলা মহাসড়কটির বিদ্যমান ৫ দশমিক ৫মিটার প্রস্থে মজবুতি প্রয়োজন।

এছাড়া প্রস্তাবিত সড়কগুলোতে অনেকগুলো সরু ব্রিজ ও কালভার্ট আছে যা যথাযথমানে উন্নীতকরণ প্রয়োজন। প্রকল্পটি বাস্তবায়িত হলে নওগাঁ উপজেলা হেডকোয়ার্টার ও জেলা হেড কোয়ার্টারের সঙ্গে জয়পুরহাট জেলা এবং নাটোর জেলার সাথে যোগাযোগ সহজতর হবে। বদলগাছী-পাহাড়পুর-জয়পুরহাট সড়কটির পাশে পাহাড়পুর বৌদ্ধবিহার অবস্থিত এবং নন্দীগ্রাম-কালীগঞ্জ-রাণীনগর সড়ক হয়ে দর্শনীয় স্থান রবীন্দ্র কুঠিবাড়ী পতিসর যেতে হয়। সড়ক তিনটির উন্নয়ন হলে এসব স্থানে পর্যটকদের সংখ্যা অনেক বৃদ্ধি পাবে এবং নওগাঁ ও জয়পুরহাট জেলার মধ্যে ট্রাফিকদেও পরিমাণ এবং অর্থনৈতিক কর্মকান্ড বাড়বে। এ জন্য সড়ক তিনটির মান ও প্রশস্ততার উন্নীতকরণের জন্য সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগ হতে প্রকল্প প্রস্তাব পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে।

সারাবাংলা/ জেজে/এসআই

বৌদ্ধ বিহার ও কুঠিবাড়ি পতিসরে পর্যটক আকর্ষণের উদ্যোগ
বৌদ্ধ বিহার ও কুঠিবাড়ি পতিসরে পর্যটক আকর্ষণের উদ্যোগ