শুক্রবার ২০ জুলাই, ২০১৮, ৫ শ্রাবণ, ১৪২৫, ৫ জিলক্বদ, ১৪৩৯

ব্যাংকিং সেক্টর ত্রুটিমুক্ত নয় : অর্থমন্ত্রী

জানুয়ারি ১৮, ২০১৮ | ৯:০৭ অপরাহ্ণ

স্পেশাল করেসপন্ডেন্ট

ব্যাংকিং সেক্টরের সমস্ত ব্যবস্থা ত্রুটিমুক্ত নয় বলে স্বীকার করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তবে সেক্টরটি ত্রুটিমুক্ত করতে সরকার সব ধরণের চেষ্টা করছে বলেও জানান তিনি।

বৃহস্পতিবার জাতীয় সংসদের অধিবেশনে ‘ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে ত্রুটিমুক্তভাবে পরিচালনা করতে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা’র বিষয়ে নওগাঁ-৬ আসনের আওয়ামী লীগের সংসদ সদস্য ইসরাফিল আলমের সিদ্ধান্ত প্রস্তাবের জবাবে অর্থমন্ত্রী এ কথা জানান।

ব্যাংকিং সেক্টরের ব্যর্থতা সরকারের সকল সফলতা ম্লান করে দিচ্ছে বলেও জানান, ইসরাফিল আলম।

অর্থমন্ত্রী এ বিষয়ে সরকারের বিভিন্ন পদক্ষেপ তুলে ধরে বলেন, ব্যাংকিং ব্যবস্থায় নিয়মকানুন প্রতিষ্ঠার লক্ষ্যে সরকার অনেক বড় বড় পদক্ষেপ নিয়েছে। অনেক উচ্চপদস্থ ব্যাংক কর্মকর্তা ও ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর পর্যন্ত বিভিন্ন রকমের শাস্তি প্রদানের ব্যবস্থা করা হয়েছে।

এ ছাড়াও তিনি ব্যাংক খাতে অনিয়মের কথা স্বীকার করে বলেন, ‘আমি স্বীকার করি এখনো সমস্ত ব্যবস্থা সম্পূর্ণ ত্রুটিমুক্ত নয়। কিন্তু আমাদের চেষ্টার কোনো কমতি আছে বলে আমি মনে করি না।’

তিনি আরও বলেন, ‘শুধু চাইলেই একটা জিনিস পাওয়া যায় না। এটাকে কার্যকরী করতে সময় লাগে। এখানে দেখতে হয় যে অনুশাসন বা বিধান আমরা করছি, সেটা যেন প্রয়োগবাদী হয় সেটাই আমাদের লক্ষ্য।’

সিদ্ধান্ত প্রস্তাব উত্থাপনকারী ইসরাফিল আলম আরও বলেন, আর্থিক খাত ও ব্যাংকিং সেক্টর নিয়ে সবসময় কোনো না কোনো বিতর্কে আমাদের প্রায়ই বিব্রত ও হতাশ হতে হয়। যারা আইন প্রয়োগের দায়িত্বে রয়েছেন তাদের ব্যর্থতার কারণে ব্যাংকিং সেক্টরে এই সংকট।

মন্ত্রীর বক্তব্যের পর ইসরাফিল আলম তার সিদ্ধান্ত প্রস্তাব প্রত্যাহার করে নেন।

সারাবাংলা/এমআই

ব্যাংকিং সেক্টর ত্রুটিমুক্ত নয় : অর্থমন্ত্রী
ব্যাংকিং সেক্টর ত্রুটিমুক্ত নয় : অর্থমন্ত্রী