মঙ্গলবার ২০শে নভেম্বর, ২০১৮ ইং , ৬ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, ১০ই রবিউল-আউয়াল, ১৪৪০ হিজরী

‘বয়স ও হাড়ক্ষয়জনিত অসুস্থতা ছাড়া ভালো আছেন খালেদা জিয়া’

নভেম্বর ৮, ২০১৮ | ১২:২৫ অপরাহ্ণ

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার শারীরিক অবস্থা যথেষ্ট স্থিতিশীল বলে জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আব্দুল্লাহ আল হারুন।

তিনি বলেন, খালেদা জিয়া দীর্ঘ একমাস আমাদের এখানে ভর্তি ছিলেন। বয়স ও হাড়ক্ষয়জনিত অসুস্থতা রয়েছে তার। তিনি যেসব শারীরিক সমস্যা নিয়ে এসেছিলেন, আমরা চেষ্টা করেছি তাকে সবগুলো চিকিৎসা দিতে। বিভিন্ন ইনভেস্টিগেশনের রিপোর্টও আমরা ভালো পেয়েছি।

বৃহস্পতিবার (৮ নভেম্বর) বিএনপি চেয়ারপারসনকে বিএসএমএমইউ থেকে নাজিমউদ্দিন রোডের পুরাতন কেন্দ্রীয় কারাগারে স্থাপিত বিশেষ অস্থায়ী আদালতে নেওয়ার পর বিএসএমএমইউ সম্মেলন কক্ষে এক ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।

আরও পড়ুন- নাইকো দুর্নীতি মামলার শুনানিতে খালেদা জিয়ার হাজিরা

সংবাদ সম্মেলনে বিএসএমএমইউ পরিচালক বলেন, খালেদা জিয়া দীর্ঘ একমাস আমাদের এখানে ভর্তি ছিলেন। তাকে আবার নিজ আবাসস্থলে ফেরত নেওয়া হয়েছে। আমরা এখানে তার শারীরিক সমস্যাগুলোর চিকিৎসা দিতে চেষ্টা করেছি।

খালেদা জিয়াকে সুস্থ বলা যায় কি না— সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আর্থ্রাইটিস বা এ ধরনের কিছু সমস্যা তার রয়েছে। এগুলো তো একেবারে নিরাময় করা সম্ভব নয়। তার বয়স ও হাড়ক্ষয়জনিত অসুস্থতা আছে।

খালেদা জিয়াকে আবার কারাগারে নিয়ে যাওয়া হয়েছে। কিন্তু তার চিকিৎসা হয়েছে এখানে। তাকে ফলোআপে রাখা হবে কি না— জানতে চাইলে ব্রিগেডিয়ার জেনারেল আব্দুল্লাহ আল হারুন বলেন, তার চিকিৎসায় মেডিকেল বোর্ড গঠন করা হয়েছিল। সেই বোর্ডের অধীনেই তিনি ফলোআপে থাকবেন। বিএসএমএমইউতে খালেদা জিয়াকে উন্নত ফিজিওথেরাপি দেওয়া হয়েছে এবং ফিজিওথেরাপি চলবে বলেও জানান তিনি।

বিএসএমএমইউতে ভর্তির পর খালেদা জিয়ার একাধিক এক্সরে ও এমআরআই করা হয়েছে। এসব পরীক্ষার রিপোর্ট কী— এমন প্রশ্নের জবাবে বিএসএমএমইউ পরিচালক বলেন, তার অনেকগুলো ইনভেস্টিগেশন করা হয়েছে। আমরা বেশ ভালো রিপোর্ট পেয়েছি। তার এক্সরে রিপোর্টগুলো বেশ সন্তোষজনক (স্যাটিসফ্যাকটরি)। এমআরআইয়েও কিছু চেঞ্জ ছাড়া অস্বাভাবিক কিছু পেয়েছি বলব না।

খালেদা জিয়াকে বিএসএমএমইউ থেকে কারাগারে নিয়ে যাওয়ার বিষয়টি কখন তাকে জানানো হয়েছে— জানতে চাইলে আব্দুল্লাহ আল হারুন বলেন, আপনারা জানেন, কিছু প্রশাসনিক বিষয় আছে। আমরা তাকে এ বিষয়ে জানাইনি। যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে তাকে অবহিত করা হয়েছে।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী অভিযোগ করেছেন, ছাড়পত্র ছাড়াই খালেদা জিয়াকে বিএসএমএমইউ থেকে নিয়ে যাওয়া হয়েছে। এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে বিএসএমএমইউ পরিচালক বলেন, ছাড়পত্র ছাড়া কি কাউকে হাসপাতাল থেকে ছাড়া হয়?

সারাবাংলা/জেএ/টিআর

‘বয়স ও হাড়ক্ষয়জনিত অসুস্থতা ছাড়া ভালো আছেন খালেদা জিয়া’
‘বয়স ও হাড়ক্ষয়জনিত অসুস্থতা ছাড়া ভালো আছেন খালেদা জিয়া’
‘বয়স ও হাড়ক্ষয়জনিত অসুস্থতা ছাড়া ভালো আছেন খালেদা জিয়া’