সোমবার ২২ জানুয়ারি, ২০১৮, ৯ মাঘ, ১৪২৪, ৩ জমাদিউল-আউয়াল, ১৪৩৯

Live Score

ভারতে শিক্ষাবৃত্তি পেতে চান? আবেদন করুন

জানুয়ারি ৭, ২০১৮ | ১:১৪ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট

ভারতীয় হাই কমিশন, ঢাকা ২০১৮-১৯ শিক্ষাবর্ষের জন্য ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশন্স (আইসিসিআর) শিক্ষাবৃত্তি ঘোষণা করছে।
একমাত্র চিকিৎসাশাস্ত্র ছাড়া অন্য সব বিষয়ে স্নাতক, স্নাতকোত্তর এবং পিএইচডি পর্যায়ে পড়াশোনা করার জন্য মেধাবী বাংলাদেশি নাগরিকদের এই শিক্ষাবৃত্তি দেয়া হয়। প্রতিবছরের মতো এবারও ডাকা হয়েছে আবেদনের জন্য।

ঢাকায় ভারতীয় হাই কমিশন এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। এতে জানানো হয়েছে, ভারত সরকার এ পর্যন্ত প্রায় ৩০০০ বাংলাদেশি নাগরিককে আইসিসিআর শিক্ষাবৃত্তি দিয়েছে।

২০১৮-১৯ শিক্ষাবর্ষের জন্য স্নাতক, স্নাতকোত্তর এবং পিএইচডি পর্যায়ে (চিকিৎসা শাস্ত্র ছাড়া) বিভিন্ন কোর্সে পড়াশোনা করার জন্য যেসব বৃত্তি স্কিম রয়েছে সেগুলো হলো-
১. বাংলাদেশ বৃত্তি স্কিম (প্রকৌশলসহ স্নাতক, স্নাতকোত্তর এবং পিএইচডি/পোস্ট ডক্টরাল কোর্স);

২. ভারত বৃত্তি স্কিম (প্রকৌশল ছাড়া স্নাতক, স্নাতকোত্তর এবং পিএইচডি/পোস্ট ডক্টরাল কোর্স);

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বৃত্তি পেতে ইচ্ছুক প্রার্থীদের ইংরেজি ভাষায় দক্ষ হতে হবে এবং পাশকৃত পরীক্ষায় কমপক্ষে ৬০ শতাংশ নম্বর অথবা জিপিএ ৫ এর মধ্যে ৩ থাকতে হবে। আগ্রহী শিক্ষার্থীদের অনলাইনে আবেদন করার জন্য https://a2ascholarships.iccr.gov.in এই ঠিকানায় নিজেদের ব্যক্তিগত লগইন আইডি ও পাসওয়ার্ড তৈরি করে নিতে হবে। আবেদনকারীদের নির্দেশনাগুলো পড়ে অনলাইনে আবেদন করতে অনুরোধ করা হয়েছে।

অনলাইনে আবেদনের সময় আবেদনকারীকে যেসব বিষয়ে লক্ষ্য রাখতে হবে-

ক) যারা BE/B Tech. কোর্সের জন্য আবেদন করবেন তাদের স্কুল-কলেজের পাঠ্যসূচীতে অবশ্যই পদার্থবিদ্যা, গণিত ও রসায়ন অন্তর্ভুক্ত থাকতে হবে।

খ) আবেদনকারীর বয়স অবশ্যই জুলাই ২০১৮ এর মধ্যে ১৮ বছর হতে হবে।

গ) সব শিক্ষার্থীকে হোস্টেলে থাকতে হবে। পরিবার ও স্বাস্থ্যসংক্রান্ত কারণ ছাড়া বাইরে অবস্থান করা যাবে না।

অনলাইনে আবেদন জমা দেয়ার শেষ সময় ২০ জানুয়ারি, শনিবার বিকেল ৫.০০টা।

প্রার্থীদের ৩০ মিনিটের ইংরেজিতে দক্ষতা যাচাইয়ে অংশ নিতে হবে যার সময় ও স্থান জানিয়ে দেয়া হবে ।

বিস্তারিত তথ্যের জন্য শিক্ষা শাখা, ভারতীয় হাই কমিশন, ১-৩ পার্ক রোড, বারিধারা, ঢাকা ফোন- ৫৫০৬৭৩০-৫৫০৬৭৩০৮ এক্সটেনশন- ১০৯৬/১১১২ ই-মেইল: edu1.dhaka@mea.gov.in এই ঠিকানায় যোগাযোগ করতে বলা হয়েছে।

সারাবাংলা/এমএম