বুধবার ১৪ই নভেম্বর, ২০১৮ ইং , ৩০শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, ৪ঠা রবিউল-আউয়াল, ১৪৪০ হিজরী

ভারতে ৫ মানবাধিকার কর্মীর গৃহবন্দিত্বের মেয়াদ বাড়ল ৬ দিন

সেপ্টেম্বর ১২, ২০১৮ | ৭:০০ অপরাহ্ণ

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

ভারতের কবি ও মানবাধিকার কর্মী ভারভারা রাও, আইনজীবী সুধা ভরদ্বাজ, সমাজকর্মী ভার্নন গঞ্জালভেস, অধিকার কর্মী অরুণ ফেরেইরা ও সাংবাদিক গৌতম নওলাখার গৃহবন্দিত্বের মেয়াদ আরও ৬ দিন বাড়ানো হয়েছে।

বুধবার (১২ সেপ্টেম্বর) দেশটির সুপ্রিম কোর্ট জানান, এই মানবাধিকার কর্মীদের গ্রেফতারের প্রতিবাদ ও মুক্তি চেয়ে ইতিহাসবিদ রোমিলা থাপারসহ ৫ ব্যক্তির করা মামলার শুনানি হবে আগামী ১৭ সেপ্টেম্বর।

এর আগে, মাওবাদীদের সঙ্গে যোগসাজশের অভিযোগে ভারাভারা রাওসহ ৫ মানবাধিকার কর্মীকে গত ২৮ আগস্ট গ্রেফতার করা হয়।

গত সপ্তাহে সুপ্রিম কোর্টকে মহারাষ্ট্র পুলিশ জানায়, ‘কোনো বিরূপ মন্তব্য বা রাজনৈতিক বিশ্বাস বা মতাদর্শের জন্য ভারাভারা রাওসহ এই ৫ মানবাধিকার কর্মীকে গ্রেফতার করা হয়নি। তাদের কাছ থেকে পাওয়া ল্যাপটপ, কম্পিউটার, মেমরি কার্ড ও পেন ড্রাইভ থেকে জানা গেছে, এরা ভারতের কমিউনিস্ট পার্টির (মাওবাদী) সক্রিয় সদস্য এবং দেশে বড় ধরনের নাশকতা সৃষ্টির পরিকল্পনা করছিল।

তবে এই ৫ মানবাধিকার কর্মীকে বাড়ি থেকে তুলে নিয়ে গ্রেফতারের প্রতিবাদে প্রবলভাবে সরব হয় দেশটির মানবাধিকার সংগঠনগুলো। এছাড়া দেশ জুড়ে এভাবে গ্রেফতার আতঙ্ক ছড়ানোয় পুলিশের তীব্র নিন্দা জানায় দেশটির বুদ্ধিজীবী সমাজ। লেখিকা অরুন্ধতী রায় বলেন, ‘কবি, সাহিত্যিক, দলিত আন্দোলনকারী, আইনজীবীদের বাড়িতে অভিযান চালানো হচ্ছে। জেলে ভরা হচ্ছে। পুলিশের উচিত গো-রক্ষার নামে যারা গণপিটুনি দিয়ে সাধারণ মানুষকে হত্যা করছে এবং উস্কানি দিচ্ছে, তাদের গ্রেফতার করা।’

এ ঘটনায় তীব্র প্রতিক্রিয়া জানায় অ্যামনেস্টি ইন্টারন্যাশনালও। এক বিবৃতিতে সংস্থাটির পক্ষ থেকে বলা হয়, ‘ভয়-ভীতির পরিবেশ সৃষ্টির বদলে ভারতের উচিত মত প্রকাশ, সভা-সমিতি গঠন এবং শান্তিপূর্ণ প্রতিবাদের অধিকার রক্ষা করা।

সারাবাংলা/এএস

ভারতে ৫ মানবাধিকার কর্মীর গৃহবন্দিত্বের মেয়াদ বাড়ল ৬ দিন
ভারতে ৫ মানবাধিকার কর্মীর গৃহবন্দিত্বের মেয়াদ বাড়ল ৬ দিন
ভারতে ৫ মানবাধিকার কর্মীর গৃহবন্দিত্বের মেয়াদ বাড়ল ৬ দিন