শুক্রবার ২০ জুলাই, ২০১৮, ৫ শ্রাবণ, ১৪২৫, ৫ জিলক্বদ, ১৪৩৯

ভারি গহনা, এলোমেলো চুল, আইব্রো আর হালকা মেকাপ- ২০১৮’র ফ্যাশন!

ডিসেম্বর ৩০, ২০১৭ | ২:২৮ অপরাহ্ণ

লাইফস্টাইল ডেস্ক

ফ্যাশন এখন অল্প সময়ের ব্যবধানেই বদলে যায়। ২০১৭ তে এমন অনেক ফ্যাশন ট্রেন্ড ছিল যা নতুন বছরে এসে বদলে যাবে বলে মনে করছেন বিশ্বখ্যাত ডিজাইনাররা। আসুন আজ এমন ১২টি ফ্যাশন ট্রেন্ড সম্পর্কে জানি যা নতুন বছরের সাথে সাথে বদলে যাবে।

১. মজার প্রিন্ট বদলে টি-শার্ট হবে বক্তব্যধর্মী
টি-শার্টে প্রিন্ট খুবই জনপ্রিয় এখন। কিন্তু নতুন বছরে টি-শার্টই হতে যাচ্ছে নিজেকে প্রকাশের মাধ্যম। আলাদা কোন ব্যানার নয়, টি-শার্টেই একজন তুলে ধরতে পারবে নিজেকে। ডিওর, হায়দার আকারম্যান, প্রবাল গুরুং এবং আসিশ ইতিমধ্যেই টি-শার্টের মাধ্যমে শক্তিশালী বক্তব্য তুলে ধরেছেন।

২. ইনস্টাগ্রাম ফ্যাশনের জায়গা নেবে অভিজাত থ্রি পিস স্যুট
ডিজাইনার লুইস ভারদাদ কেট ব্লানচেট, ম্যাডোনা, মিলা জোভোনিচ, ইভা লঙ্গারিয়ার মতো তারকাদের জন্য পোশাক ডিজাইন করে থাকেন। তার মতে রিয়েলিটি শো’র তারকা কিম কারদাশিয়ানকে অনুসরণ করে পোশাক পরার প্রবণতা কমে যাবে নতুন বছরে।

ছেঁড়া ফাটা জিনস, লেগিংস, করসেট বেল্ট, স্কিন টাইট পোশাক ইতাদি সরে যাবে। বদলে ক্লাসিক ফ্যাশন ট্রেন্ড ফিরে আসবে যা একইসাথে নারীত্বের সৌন্দর্য তুলে ধরবে কিন্তু স্থূল রুচির হবেনা।
ডিওর, ল্যানভিন, ডলচে এন্ড গ্যাবানা এরইমধ্যে তাদের নতুন প্রদর্শনীতে এ ধরনের পোশাক তুলে ধরেছে। ডিজাইনাররা বলছেন, পূর্ণাঙ্গ থ্রি পিস স্যুট পরতে বা অন্য ক্যাজুয়াল পোশাকের সাথে স্যুট মিলিয়ে পরতে।

৩. ফার বা পশমের বদলে আসবে কাপড়ের ব্যবহার
ফ্যাশন কলামিস্ট আর স্টাইলিস্ট আমান্দা ব্রুক মনে করেন নতুন বছরে সব ধরনের পশমের ব্যবহার কমে যাবে। যেমন পম-পম, গুচির চামড়ার স্লিপার ইত্যাদি।

পশমের তৈরি পোশাকের ফোলা ফোলা ভাবের জায়গায় আসবে রুমাল। গুচি, আন্তোনিও মারাস, এমএসএমজি আর মচিনো পরামর্শ দেন, এসব যেন আগের যুগের মত করে পরা হয়। হেডব্যান্ডস, হেড র‍্যাপস, ইভনিং গ্লোভস, টাই আর বো টাই এর সময় ফিরে আসবে।

৪. জুতোয় প্রাধান্য পাবে আরাম
বিলাসবহুল জুতোর নকশাকার জোয়ান ওলফ এমন ধরনের জুতো ব্যাবহারের পক্ষে যা একইসাথে দেখতেও স্টাইলিস্ট আবার পায়ে ঠিকমত ফিট হয়। তার মতে, জুতোগুলো একইসাথে হওয়া উচিৎ আরামদায়ক আবার তা যেন পায়ের বুড়ো আঙ্গুলকে চেপে না ধরে। তিনি মনে করেন, পুরো ফ্যাশন ইন্ডাস্ট্রিই এখন পোশাক কিংবা জুতোয় আরামের কথাই সবার আগে চিন্তা করছে। প্রাদা আর অ্যালেক্সান্ডার ম্যাক কুইনের মত ফ্যাশন হাউজগুলোর সাম্প্রতিক নমুনাগুলোতে জোয়ানের কথার প্রতিচ্ছবিই যেন খুঁজে পাওয়া যায়।

৫. চোকারের বদলে আসবে ভারি গয়না
নতুন বছরে চোকারের বদলে আসবে বড় আকারের পেনড্যান্ট, আংটি আর ব্রেসলেটের চলন। কারো এসবে আপত্তি থাকলে তার জন্য নতুন চল হিসাবে থাকবে মুক্তোর ব্যবহার। ফ্যাশন ডিজাইনাররা আপনাকে শুধু মুক্তোর মালা, কানের দুল বা আংটি পরতেই বলছেনা, সেইসাথে বেল্ট, পার্স, হেডব্যান্ড এমনকি জুতোতেও মুক্তো ব্যবহারের পরামর্শ দিচ্ছেন।

সোনালি চেইন আর চেইনের বেল্টও ফিরে আসবে ফ্যাশনে। ল্যানভিন, লুই ভুটন, শ্যানেল এবং ভেটেমেন্টস এর সাম্প্রতিক নমুনাতে এর মধ্যে এসব চল দেখা গিয়েছে।

৬. বোহো শিক ফ্যাশন সরে গিয়ে আসবে কাউবয় স্টাইল
বর্তমানে ফ্যাশন ডিজাইনাররা বোহেমিয়ান বা হিপ্পি স্টাইল বাদ দিয়ে কাউবয় স্টাইলের দিকে ঝুঁকছেন। দোনাতেল্লা ভারসাচি আর ড্যানে ভন ইতিমধ্যে নতুন বছরকে সামনে রেখে কাউবয় স্টাইলের পোশাকের সম্ভার সাজিয়েছেন।

৭. কাঁধখোলা পোশাকের জায়গা নেবে ৮০’র দশকের পোশাকের ধরন
স্টাইলিস্ট আলি লেভাইন মনে করেন ২০১৭’র সাথে সাথে কাঁধখোলা পোশাকের চলও শেষ হবে। পিঠ আর বুকের দিকে কাট বাড়বে। তাতে কেউ অস্বস্তি বোধ করলে জ্যাকেট ব্যাবহার করতেই পারেন যা মূলত ৮০’র দশকের চল। রেট্রো লুকে আরো জনপ্রিয় হবে ব্লেজার, সোয়েটার, টপ, ড্রেস বা যেকোন আউটওয়্যার।

৮. উজ্জ্বল রঙের বদলে আসবে সাদা
বিদায়ী বছরে হলুদ, নীল, পান্না সবুজ আর বাদামী লালের মত রঙগুলো ছিলো ফ্যশনের শীর্ষে। কিন্তু আসছে বছরে সমস্ত উজ্জ্বল রঙের জায়গা নেবে সাদা। কেউ যদি আপাদমস্তক সাদা না পরতে চান তাহলেও একটা অন্তত কিছু সাদা বেছে নিতে পারেন, যেমন জুতো বা ব্যাগ।

৯. এথনিক প্যাটার্ন সরে গিয়ে আসবে চকচকে পোশাক
গেলো বছর ডিজাইনাররা এথনিক প্যাটার্ন বেছে নিয়েছেন বেশি। আর এ বছর সেই জায়গা নেবে উজ্জ্বল আর চকচকে ভাব। পা থেকে মাথা পর্যন্ত পাথর, গ্লিটার, রাইনস্টোনের মত উজ্জ্বল আর চকচকে জিনিসের ব্যবহার বাড়বে। ম্যারিনা ল্যারোড, বারনিস নিউ ইয়র্ক ফ্যাশন পরিচালক ডিজাইনারদেরকে চকচকে জিনিস ব্যবহারে উৎসাহ দেন। তাছাড়া তারা মেয়েদের একদম নিজস্ব লুক নিয়ে লজ্জিত না হতেও পরামর্শ দেন।

১০. সিমেট্রি বাদ দিয়ে চুলে আসবে এলোমেলো ভাব
নতুন বছরে চুল অত ঠিক ঠাক না রাখলেও চলবে। এলোমেলো চুল, হাইলাইটস আর সিমেট্রি-ফ্রি লুকস হবে নতুন বছরের চুলের ফ্যাশন।

১১. পারফেক্ট আইব্রো সরে গিয়ে আসবে ন্যাচারাল আইব্রো
নতুন বছরে আইব্রো ফ্যাশন অনেক পরিবর্তন চোখে পড়বে। এবছরে আইব্রো কনটোরিং বা অতিরিক্ত গাঢ় করার চল চলে যাবে। হালকা রঙের ব্যাবহারে আই ব্রোর ন্যাচারল লুক তুলে ধরাই হবে এ বছরের চল।

১২. টিপটপ মেকাপের বদলে আসবে ক্যাজুয়াল মেকাপ
আসছে বছরে মেয়েরা একদম নিখুঁত মেকাপের বদলে কিছুটা এলোমেলো লুককেই বেছে নেবে। এলোমেলো চুল, আইব্রো আর হালকা মেকাপই হতে যাচ্ছে নতুন বছরের চল। কনট্যোর করে পারফেক্ট লিপ শেপ আনার চাইতে কিছুটা ব্লারি আর ছড়ানো লিপস্টিকের চল ইতোমধ্যেই শুরু হয়ে গিয়েছে। চোখের সাজেও যতটা না হলেই নয় নীতি মানা হবে। অনেকগুলো শেডের সাহায্যে লেয়ার তৈরির চল চলে যাবে নতুন বছরে।

তথ্য ও ছবি- ইন্টারনেট
সারাবাংলা/আরএফ/এসএস

Tags: , , , ,

ভারি গহনা, এলোমেলো চুল, আইব্রো আর হালকা মেকাপ- ২০১৮’র ফ্যাশন!
ভারি গহনা, এলোমেলো চুল, আইব্রো আর হালকা মেকাপ- ২০১৮’র ফ্যাশন!