শনিবার ২২ সেপ্টেম্বর, ২০১৮, ৭ আশ্বিন, ১৪২৫, ১১ মুহররম, ১৪৪০

ভূ-মধ্যসাগর থেকে দেশে ফিরেছে ‘আলী হায়দার’ ও ‘নির্মূল’

ফেব্রুয়ারি ১৮, ২০১৮ | ১১:০৯ অপরাহ্ণ

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: দীর্ঘ চার বছর ভূ-মধ্যসাগরে জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমের আওতায় লেবাননে সফলভাবে দায়িত্ব পালন শেষে দেশে ফিরেছে নৌবাহিনীর যুদ্ধজাহাজ ‘আলী হায়দার’ ও ‘নির্মূল’।

রোববার জাহাজ দুইটি চট্টগ্রামের নেভাল জেটিতে পৌঁছালে আনুষ্ঠানিকভাবে কমান্ডার চট্টগ্রাম নৌ অঞ্চল, রিয়ার অ্যাডমিরাল এম আবু আশরাফ স্বাগত জানান। এ সময় চট্টগ্রাম নৌ অঞ্চলের আঞ্চলিক কমান্ডার, উচ্চপদস্থ সামরিক কর্মকর্তা ও জাহাজে আসা কর্মকর্তা ও নাবিকদের পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

ভূ-মধ্যসাগরে মাল্টিন্যাশনাল মেরিটাইম টাস্ক ফোর্সের আওতায় জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে অংশ নিতে ২০১৪ সালের মে মাসে বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ আলী হায়দার ও নির্মূল লেবানন যায়। শান্তিরক্ষা কার্যক্রমে যোগ দেওয়ার পর থেকে জাহাজ দু’টি লেবানিজ জলসীমায় মেরিটাইম ইন্টারডিকশন অপারেশন, সন্দেহজনক জাহাজ ও এয়ারক্রাফ্ট নজরদারি, দুর্ঘটনা কবলিত জাহাজ উদ্ধারে তৎপরতা এবং লেবানিজ নৌবাহিনীর সদস্যদের প্রশিক্ষণ দেয়। লেবাননে থাকতে গত চার বছরে জাহাজ দুটিতে পর্যায়ক্রমে বাংলাদেশ নৌবাহিনীর ১ হাজার ১৪০ জন সদস্য অত্যন্ত দক্ষতা, পেশাদারিত্ব, আন্তরিকতা ও শৃংখলার সঙ্গে অর্পিত দায়িত্ব পালন করেন। লেবাননের স্থিতিশীলতা ও জলসীমার নিরাপত্তায় গুরুত্বপূর্ণ অবদান রাখায় গত বছরের ২১ ডিসেম্বর অনুষ্ঠিত ব্যানকন-৮ এর মেডেল প্যারেডে উক্ত জাহাজ দুটির ২৭০ জন নৌ সদস্যকে জাতিসংঘ শান্তিরক্ষা পদক দেওয়া হয়।

জাহাজ দুটি আন্তর্জাতিক মেরিটাইম টাস্ক ফোর্সের অধীনে উন্নত বিশ্বেরর অন্যান্য পাঁচটি দেশের জাহাজসমূহের সঙ্গে নিয়মিত শান্তিরক্ষা টহল ও বিভিন্ন আভিযানিক কার্যক্রমে সক্রিয়ভাবে অংশ নেয়। এতে অন্যান্য দেশের নৌবাহিনী সম্পর্কে ধারণা লাভের পাশাপাশি ওইসব জাহাজের সঙ্গে সমুদ্র মহড়ায় অংশ নেওয়ার মাধ্যমে জাহাজের কর্মকর্তা ও নাবিকদের পেশাগত দক্ষতা বেড়েছে। তাছাড়া গত চার বছর জাহাজ দুইটি ভু-মধ্যসাগরে সাফল্যের সঙ্গে আন্তর্জাতিক দায়িত্ব পালনের মাধ্যমে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে। পাশাপাশি মিশন কার্যক্রমে অংশ নিয়ে বিপুল পরিমাণ বৈদেশিক মূদ্রা উপার্জনের মাধ্যমে দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদানও রেখেছে। উল্লেখ্য যে, এই উপমহাদেশের মধ্যে বাংলাদেশ নৌবাহিনীই প্রথম এ ধরনের দায়িত্ব পালন করেছে।

সফলভাবে দায়িত্ব পালন শেষে বানৌজা আলী হায়দার ও নির্মূল গত ৭ জানুয়ারি বাংলাদেশের উদ্দেশে রওয়ানা হয়। প্রায় ৭ হাজার ন্যটিক্যাল মাইল (প্রায় ১৪ হাজার কি.মি.) সমুদ্রপথ পারি দিয়ে আজ চট্টগ্রামে এসে পৌঁছায়। এর আগে গত বছরের পহেলা ডিসেম্বর আলী হায়দার ও নির্মূল-এর প্রতিস্থাপক হিসেবে বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ বিজয়-কে লেবাননে নিয়োজিত করা হয়।

আঃন্তবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

সারাবাংলা/এটি

ভূ-মধ্যসাগর থেকে দেশে ফিরেছে ‘আলী হায়দার’ ও ‘নির্মূল’
ভূ-মধ্যসাগর থেকে দেশে ফিরেছে ‘আলী হায়দার’ ও ‘নির্মূল’