রবিবার ২৩ সেপ্টেম্বর, ২০১৮, ৮ আশ্বিন, ১৪২৫, ১২ মুহররম, ১৪৪০

ভ্যাট প্রত্যাহারে প্রধানমন্ত্রীকে বে.বিশ্ব. সমিতির অভিনন্দন

এপ্রিল ১০, ২০১৮ | ৯:৪৩ অপরাহ্ণ

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর মূল্য সংযোজন কর (ভ্যাট) আরোপের বিষয়টি দ্রুত আমলে নিয়ে তা বাস্তবায়নের সিদ্ধান্ত বাতিলের ঘোষণা দেওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছে বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতি। মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে  একথা জানানো হয়।

সমিতির ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের উদ্বেগের বিষয়গুলো আমলে নিয়েছেন বলে আমরা তাকেআন্তরিকভাবে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই।

প্রসঙ্গত, গতকাল সোমবার (৯ এপ্রিল) অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত আসন্ন বাজেটে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষের ওপর ভ্যাট আরোপ করা হবে বলে জানান। আর অর্থমন্ত্রীর এ বক্তব্যের পর বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে উদ্বেগ-উৎকণ্ঠা তৈরি হয়।

এর পরপরই আজ মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে অর্থমন্ত্রীকে নির্দেশ দিয়েছেন, ২০১৮-১৯ অর্থবছরের বাজেটেবেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর যেন কোনও ধরনের ভ্যাট বসানো না হয়।

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে এখন প্রচুর শিক্ষার্থী পড়াশোনা করছেন, যাদের একটা বড় অংশ মধ্যবিত্ত এবং নিম্নমধ্যবিত্ত পরিবার থেকে উঠে আসা। তাদের উচ্চশিক্ষার স্বার্থে সবসময়বর্তমান সরকার এভাবেই পাশে থাকবে বলে বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতি আশা প্রকাশ করে বলেও সমিতির সভাপতি শেখ কবির হোসেন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়।

সারাবাংলা/জেএ/এমএস

ভ্যাট প্রত্যাহারে প্রধানমন্ত্রীকে বে.বিশ্ব. সমিতির অভিনন্দন
ভ্যাট প্রত্যাহারে প্রধানমন্ত্রীকে বে.বিশ্ব. সমিতির অভিনন্দন