মঙ্গলবার ২৩শে অক্টোবর, ২০১৮ ইং , ৮ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, ১৩ই সফর, ১৪৪০ হিজরী

মনে থাক ২০১৭ কার্টুনে কার্টুনে

ডিসেম্বর ৩১, ২০১৭ | ৯:২৮ অপরাহ্ণ

২০১৭ সাল পার হলো। একটি বছর যখন চলে যায় তখন একটি নতুন বছরের হাতছানিকেই সবচেয়ে বড় আস্থার বলে মেনে নিয়ে এগোয় মানুষ, সমাজ তথা দেশ। তারপরেও পুরাতন বছরের অনেক কিছুই থেকে যায় আলোচনায়, কিংবা মনের গহীণে। এক বছরের ঘটনা অন্য বছরেও থাকে প্রভাব বিস্তার করে। ২০১৭’র আলোচিত ঘটনাগুলো নিয়ে সারাবাংলার এই আয়োজন। কার্টুনে কার্টুনে ২০১৭। এঁকেছেন সারাবাংলার আর্ট এডিটর আবু হাসান

আলোচিত সঙ্কট- রোহিঙ্গা

বছরের শেষভাগে দেশের ওপর চেপে বসে এক উটকো আপদ। কাগজে কলমে ৬ লাখ থাকলেও প্রকৃত হিসাবে ১০ লাখেরও বেশি রোহিঙ্গা শরণার্থী এসে ভর করেছে বাংলাদেশের কাঁধে। অশিক্ষিত, নানা সংক্রমক রোগে আক্রান্ত, সাধারণ সচেতনতাবোধ বিবর্জিত এই বিশাল জনগোষ্ঠী বাংলাদেশের জন্য হয়ে উঠেছে বছরের সবচেয়ে বড় সঙ্কটের নাম।

আলোচিত পণ্য- পেঁয়াজ

বছরটি ছিলো পেঁয়াজের, এ কথা বললে অত্যুক্তি হবে না। বছরের মাঝামাঝি থেকে পেয়াঁজ তার দামের ঝাঁজ দিয়ে আলোচনায় আসে। সেই ঝাঁজ বজায় থাকে বছরের বাকি সময় জুড়ে। আর দর যখন তিন অংকে কিংবা তারও উপরে গিয়ে ঠেকে তখন পেঁয়াজ হাসলেও সাধারণ ক্রেতার মুখ ব্যাজার।

আলোচিত উদ্বেগ-গুম

গুম নিয়ে ঘুম হারাম ছিল বছর জুড়ে। ২০১৭ তে অনেকইে হঠাৎ নিখোঁজ হয়েছেন। যদিও তাদের কেউ কেউ আবার ফিরেও এসেছেন একটা লম্বা সময় নিখোঁজ থাকার পর। আবার অনেকেই ফিরে আসেননি। সব মিলিয়ে গুম নামের এই উৎকন্ঠা বছর জুড়েই ছিল।

আলোচিত বিচ্ছেদ- তাহসান-মিথিলা

জুটি হিসেবে সঙ্গীতশিল্পী তাহসান আর অভিনেত্রী মিথিলার গ্রহণযোগ্যতা ছিল অন্যরকম। ভাঙা-গড়ার এই সময়ে তারা বেশ পোক্তভাবেই সামলাচ্ছিলেন জীবন সংসার। ২০১৭য় এসে সে জুটিতেও ধরলো ভাঙনের সুর। আর তা বিচ্ছেদ পর্যন্ত যখন গড়ালো তখন সামাজিক মাধ্যমে উঠলো ঝড়।

আলোচিত বিদায়- আনিসুল হক

টেলিভিশন ব্যক্তিত্ব হিসেবে ছিলেন আলোচনায়। ছিলেন আলোচিত ব্যবসায়ি আর ব্যবসায়ি নেতাও। আলোচনায় এসেছেন রাজনীতিতে এসে। নির্বাচিত মেয়র হিসেবেও আলোচনায় ছিলেন তিনি তার নানান ইতিবাচক উদ্যোগের কারণে। নানাভাবে আলোচিত এবং আলোকিত এই মানুষটির হঠাৎ বিদায়ও ছিল বছরের আলোচিত ঘটনা।

আলোচিত আরোগ্য- মুক্তামনি

বাংলাদেশের চিকিৎসা ব্যবস্থার এক বিস্ময়ের নাম মুক্তামনি। হেমানজিওমাতে আক্রান্ত যে রোগিকে সিঙ্গাপুরের চিকিৎসকরা ফিরিয়ে দিয়েছিলেন তার চিকিৎসাও যে বাংলাদেশে সম্ভব সেই উদাহরন সৃষ্টি করেছেন বাংলাদেশের চিকিৎসকরা। প্রধানমন্ত্রীর দায়িত্ব নেওয়া, হাতের সাড়ে তিন কেজি অতিরিক্ত মাংসপিন্ড ফেলে দিয়ে সুস্থ হবার পথে অগ্রসর-সবই ছিল পুরো বছর ধরে গণমাধ্যমের শিরোনাম।

আলোচিত চরিত্র- সুবোধ

সুবোধকে নিয়ে আলোচনা হয়েছে… তবে সে আলোচনা ছিলো চাপা ফিস ফিস। নিজেকে পালিয়ে যাওয়ার পরামর্শ দিয়ে সুবোধ পালিয়েছে ঠিকই। তবে স্যোশাল মিডিয়ার চাপা আওয়াজটা বেশ শক্তিশালী ছিলো বৈকি।

আলোচিত লোপাট- ব্যাংক

বছরজুড়ে শনির চোখ ছিল ব্যাংক খাতে। তাই, ব্যাংকগুলোতে পরিচালনা পর্ষদের স্বেচ্ছাচারিতা, অব্যবস্থাপনা, খেলাপী ঋণের পরিমাণ বেড়ে যাওয়া যেন পরিণত হয়েছে স্বাভাবিক নিয়মে। এভাবেই গ্রাহকদের টাকা ইচ্ছে মত গায়েব করার উদাহরণ তৈরি করেছে একাধিক ব্যাংক।

আলোচিত অবসর- বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা

ষোড়শ সংশোধনী বাতিলের রায় আর সে রায়ে রাজনৈতিক পর্যবেক্ষণ দিয়ে সমালোচনার মুখে পড়েন সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। যার পরিণতি গড়ায় স্বেচ্ছায় পদত্যাগ হয়ে দেশ ত্যাগ পর্যন্ত।

আলোচিত অপরাধ- ধর্ষণ

চলন্ত বাসে ধর্ষণ ও হত্যার পর টাঙ্গাইলের মধুপুর বন এলাকায় ফেলে রাখার ঘটনা বছরের শেষ ভাগে এসে দেশজুড়ে আলোচনার জন্ম দিলেও পুরো বছর জুড়ে গণমাধ্যমে প্রকাশিত হয়েছে ধর্ষণের খবর। একটি হিসাব বলছে ২০১৭য় নারী নির্যাতনের হার বেড়েছে ৫৮ শতাংশের বেশি। আর সব ধরনের নির্যাতনকে ছাপিয়ে গেছে ধর্ষণ ও ধর্ষণ পরবর্তী নিষ্ঠুরতার ঘটনাগুলো। যার মোট সংখ্যা প্রায় দুই হাজার।

আলোচিত ‘সৌন্দর্য  প্রতারণা’- এভ্রিল

বাংলাদেশ থেকে মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতায় প্রতিযোগি পাঠানো শুরু হয় এ বছর। কিন্তু শুরুতেই ধাক্কা! একের পর এক নাটকীয়তা! জান্নাতুন নাঈম এভ্রিলকে মিস ওয়ার্ল্ড বাংলাদেশ নির্বাচিত করা হলেও পরবর্তীতে বেরিয়ে আসে তার গোপন বিয়ের সংবাদ! এ নিয়ে আলোচনা-সমালোচনায় উত্তপ্ত ছিলো বিনোদন তথা মিডিয়াঙ্গন। ছিনিয়ে নেয়া হয় এভ্রিলের মিস ওয়ার্ল্ড বাংলাদেশ মুকুট, প্রতিযোগিতার মূল আসরে পাঠানো হয় জেসিয়া ইসলামকে।

আলোচিত ইস্যু- প্রশ্ন ফাঁস

প্রশ্ন ফাঁসের ব্যাপারটি আমাদের কাছে নতুন না। তবে ইদানিং সময়ে প্রশ্ন ফাঁসের ঘটনা আকছার ঘটছে। ২০১৭ তে যা চলে গেছে ধারণারও বাইরে। বিস্ময়কার হলেও এ বছর প্রথম শ্রেনীর পরীক্ষার প্রশ্নপত্রও ফাঁস হয়েছে।

আলোচিত অতিথি- সোফিয়া

এতোটা রাজসিক অভ্যর্থনা বোধহয় বড় তারকার ভাগ্যেও জোটে না যা পেয়েছে রোবট সোফিয়া। ডিজিটাল এক্সপো উপলক্ষে বাংলাদেশ ঘুরে যাওয়া এই নারী রোবট তার সফরের পুরোটা সময় ছিল আলোচনার কেন্দ্রে। সোফিয়ার ছবি ভিডিওতে সয়লাব হয় স্যোশাল ও মূলধারার মিডিয়া।

সারাবাংলা/এমএম

মনে থাক ২০১৭ কার্টুনে কার্টুনে
মনে থাক ২০১৭ কার্টুনে কার্টুনে
মনে থাক ২০১৭ কার্টুনে কার্টুনে