শনিবার ২০ জানুয়ারি, ২০১৮, ৭ মাঘ, ১৪২৪, ২ জমাদিউল-আউয়াল, ১৪৩৯

Live Score

মাঘের শীতে বাঘে কাঁপে

জানুয়ারি ১৪, ২০১৮ | ১০:২৪ পূর্বাহ্ণ

মাকসুদা আজীজ, এসিস্ট্যান্ট এডিটর

শীতকালে শীতের আধিক্যে শীতের দেশের পাখিরা গরমের দেশে চলে আসে, এই বছর শীতের দেশগুলোতে শীতের আধিক্য এত বেশি যে পাখি তো পাখি, শীতও গরমের দেশে চলে এসেছে!

পৌষের শীতেই আমাদের খবর হয়ে যাচ্ছিল, এর মধ্যে আজকে মাঘ মাস এসে গিয়েছে। আর মাঘের শীতে বাঘে কাঁপে প্রমাণ করতে শীতটাও সেরকম পড়েছে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, এই শীতের কারণ শুধু একটি না, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয় আর মৌসুমি স্বাভাবিক লঘুচাপের বঙ্গোপসাগরে উপস্থিতি সব মিলিয়ে বাপে রে বাপ কী শীতটাই না পরেছে। আজকে ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১১.৫ ডিগ্রি সেলসিয়াস আর দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৭.০০ ডিগ্রি সেলসিয়াস তেঁতুলিয়ায়।

তাপমাত্রার কাগুজে হিসেবে কিন্তু তাপমাত্রা খুব কম না। কিন্তু কেন এত কম কম লাগছে জানেন? আকাশে যে মেঘ! প্রায় ৯৪ শতাংশ হয়ে যাবে আজকে। একে সূর্য এনার্জি সেভিং মোডে আকাশে বসে আছে তার মধ্যে যদি মেঘ থাকে তবে শীত কমবে কীভাবে বলেন তো!

আকাশে মেঘ থাকার একটা লাভের মধ্যে লাভ হচ্ছে সূর্যের অতিবেগুনী রশ্মি চাইলেই হারে রে রে করে আমাদের ত্বকের ক্ষতি করে বসতে পারবে না। তবে এই খবরে ঢ্যাংঢ্যাং করে সানস্ক্রিন ছাড়া বের হয়ে যেয়েন না যেন। মেঘের কোনো ভরসা নাই। সেও আমাদের মনের মতো, এই এক থাকে তো ঐ বদলায়, যদি মত বদলে আমাদের আকাশ ছেড়ে অন্যদিকে রওনা দেয় তাহলে কিন্তু ত্বকের খবরই হয়ে যাবে।

বাতাসের বেগ যথারীতি বেশি আছে, ১০ কিলোমিটার প্রতি ঘণ্টা। তার মধ্যে ঠাণ্ডার আধিক্যে হাড় কাঁপিয়ে দিবে।

বাতাসের আর্দ্রতা আজকে ৭৮%। ত্বক যদি তৈলাক্ত হয়। কোনো চিন্তা নেই হালকা ময়েশ্চারাইজার মেখে নিলেই অনেক। অনেক বেশি তৈলাক্ত হলে তো আজকে খুশিতে দিন, কিছু ছাড়াই ত্বক চকচক করবে। তবে ত্বক যদি শুষ্ক হয়, ভারি মশ্চরাইজার অবশ্যই মাখতে হবে।

ভারি কুয়াশায় নৌ চলাচল, বিমান চলাচল ব্যহত হচ্ছে। কোথাও কোথাও তো নদীর উপরে সেতুর পথও বন্ধ করে দেওয়া হচ্ছে কুয়াশার কারণে। এসব পথে চলাচল করলে খবর নিয়ে ঘর থেকে বের হন। নাহলে অযথাই ঠাণ্ডায় পথে বসে থাকতে হবে!

আজকে সকালে সূর্য উঠেছে ৬টা ৪৩ এ। ডুবে যাবে বিকাল ৫টা ৩২ এ।

কনকনে শীতের এই দিনটি আপনার নিরাপদে কাটুক!

শুভ সকাল!

 

সারাবাংলা/এমএ

Tags: