মঙ্গলবার ১১ই ডিসেম্বর, ২০১৮ ইং , ২৭শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, ৩রা রবিউস-সানি, ১৪৪০ হিজরী

মা ও নবজাতকের স্বাস্থ্যসেবায় সহযোগিতা করছে ‘মামণি’

সেপ্টেম্বর ২০, ২০১৮ | ১০:৪৮ অপরাহ্ণ

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: ইউএসএআইডি’র মামণি-হেলথ সিস্টেমস স্ট্রেংদেনিং প্রকল্প মা ও নবজাতকের স্বাস্থ্য এবং সেবার মানের উন্নয়নের ক্ষেত্রে সহযোগিতা করছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। তারা জানান, বাংলাদেশের ছয়টি জেলায় এর কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। সেগুলো হলো- হবিগঞ্জ, নোয়াখালী, লক্ষিপুর, ঝালকাঠি, পিরোজপুর এবং ভোলা।

বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত ‘মা-নবজাতক ও শিশু স্বাস্থ্য ব্যবস্থা এবং পরিবার পরিকল্পনা শক্তিশালীকরণ’ শীর্ষক এক অনুষ্ঠানে এসব কথা জানানো হয়।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, ইউএসএআইডি’র মামণি-হেলথ্ সিস্টেমস স্ট্রেংদেনিং (এইচএসএস) প্রকল্পের ‘মা-নবজাতক ও শিশু স্বাস্থ্য ব্যবস্থা এবং পরিবার পরিকল্পনা শক্তিশালীকরণ’ বিষয়ের উপর অভিজ্ঞতা এবং নতুন প্রকল্প শুরু বিষয়ক এ অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে ৫ বছর মেয়াদী ইউএসএআইডি’র মামণি-হেলথ সিস্টেমস স্ট্রেংদেনিং প্রকল্পের মাতৃস্বাস্থ্য এবং পরিবার পরিকল্পনা, নবজাতকের স্বাস্থ্য, এসব সেবার মান এবং স্বাস্থ্য ব্যবস্থার শক্তিশালীকরাসহ বিভিন্ন বিষয়ের উপর বিশেষ গুরুত্ব আরোপ করা হয়। নতুন ৫ বছর মেয়াদী ইউএসএআইডি’র মামনি-মা ও নবজাতকের সেবা শক্তিশালীকরণ প্রকল্পটিও একই অনুষ্ঠানে উদ্বোধন করা হয়।

বাংলাদেশে নবজাতকের বিভিন্ন স্বাস্থ্য কর্মসূচি বাস্তবায়নে সরকারের প্রচেষ্টায় মামনি এইচএসএস এর সহযোগিতা অত্যন্ত কার্যকরী হিসেবে স্বীকৃত হয়েছে। যেমন- নবজাতককে জন্মের পর শ্বাস নিতে সহায়তার জন্য হেল্পিং বেবিস ব্রিদ (এইচবিবি), নবজাতকের নাভির যত্নে নাড়িতে ৭.১% ক্লোরহেক্সিডিন এর ব্যবহার, প্রাথমিক স্বাস্থ্য সেবা কেন্দ্রে নবজাতকের ইনফেকশন প্রতিরোধ ব্যবস্থাপনা, ক্যংগারু মাদার কেয়ার ইত্যাদি।

মামণি এইচএসএস উপজেলা এবং ইউনিয়ন পর্যায়ের কেন্দ্র থেকে উচ্চমান সম্পন্ন মাতৃস্বাস্থ্য এবং পরিবার পরিকল্পনা সেবা ব্যবস্থাও শক্তিশালী করেছে।

স্বাস্থ্যসেবার মান বিশেষ করে মা ও নবজাতকের সেবার মানের উপর বিশেষ ভাবে গুরুত্ব আরোপ করে মামণি-হেলথ্ সিস্টেমস স্ট্রেংদেনিং প্রকল্পটি ন্যাশনাল কোয়ালিটি ইমপ্রুভমেন্ট সেক্রেটারিয়েট এবং স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অধিদফতরের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করেছে।

ইউএসএআইডি’র মামণি-মা ও নবজাতকের সেবা শক্তিশালীকরণ নতুন প্রকল্পটি গঠিত হয়েছে মূলত ইউএসএআইডি’র মামণি-হেলথ্ সিস্টেমস স্ট্রেংদেনিং প্রকল্প এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং অন্যান্য উন্নয়ন সহযোগীর সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে যা আগামীতেও প্রতিরোধযোগ্য মাতৃ ও নবজাতকের মৃত্যু রোধ করতে সম্মিলিত ভাবে কাজ করবে।

এই প্রকল্পের বিশেষ উদ্দেশ্য হলো স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা কার্যক্রমের সেবার গুনগত মান নিশ্চিত করা এবং দ্রুত বাস্তবিক প্রমাণ নির্ভর স্বাস্থ্যসেবা সমূহ চর্চা নিশ্চিত করা এবং তা সারা দেশে সম্প্রসারণ করা।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাহিদ মালেক, মা ও নবজাতকের ফ্যসিলিটি-বেইসড সার্ভিসকে বিশেষভাবে উল্লেখ করেন এবং সব সরকারি ও বেসরকারি স্বাস্থ্য কেন্দ্রে ন্যূনতম স্বাস্থ্য সেবার মান বজায় রাখার প্রতি গুরুত্ব আরোপ করার আহ্বান জানান।

সারাবাংলা/জেএ/এমও

মা ও নবজাতকের স্বাস্থ্যসেবায় সহযোগিতা করছে ‘মামণি’
মা ও নবজাতকের স্বাস্থ্যসেবায় সহযোগিতা করছে ‘মামণি’
মা ও নবজাতকের স্বাস্থ্যসেবায় সহযোগিতা করছে ‘মামণি’