রবিবার ১৯ আগস্ট, ২০১৮, ৪ ভাদ্র, ১৪২৫, ৭ জিলহজ্জ, ১৪৩৯

মিয়ানমারের প্রতি চাপ অব্যাহত রাখুন: প্রধানমন্ত্রী

ফেব্রুয়ারি ১৩, ২০১৮ | ৪:৫২ অপরাহ্ণ

স্পেশাল করেসপেন্ডন্ট

ঢাকা : প্রাণ বাঁচাতে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের নাগরিক অধিকার নিশ্চিত করে তাদের বসত-ভিটায় ফিরিয়ে নিতে মিয়ানমারের প্রতি চাপ অব্যাহত রাখতে আন্তর্জাতিক সম্প্রদায়কে অনুরোধ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ইতালি সফরে মঙ্গলবার বিশ্ব খাদ্য কর্মসূচির নির্বাহী পরিচালক ডেভিড বিসলেকের সঙ্গে বৈঠকে এ আহ্বার জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইতালির মিশন থেকে পাঠানো এক বার্তায় এই তথ্য জানা গেছে।

বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বখাদ্য কর্মসূচির (ডাব্লিউএফপি) নির্বাহী পরিচালক ডেভিড বিসলে বলেন, ‘রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য মিয়ানমারের সঙ্গে চুক্তি স্বাক্ষর করা হয়েছে। অথচ এখনো মিয়ানমার থেকে রোহিঙ্গা জনগোষ্ঠী প্রাণ বাঁচাতে বাংলাদেশে প্রবেশ করছে। প্রত্যাবাসন চুক্তির সফল বাস্তবায়নে মিয়ানমারের প্রতি আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপ অব্যাহত রাখা প্রয়োজন।’

নির্যাতিত রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ায় এবং কৃষি ও খাদ্য নিরাপত্তা খাতে সাফল্য অর্জন করায় নির্বাহী পরিচালক ডেভিড বিসলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করেন।

জানা গেছে, ২০১৭ থেকে ২০২০ মেয়াদে ৩৪৩ মিলিয়ন ডলারের ডাব্লিউএফপি’র ১৩টি প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে বাংলাদেশে।

নির্বাহী পরিচালক ডেভিড বিসলে বলেন, ‘রোহিঙ্গাদের খাওয়ানোর বিষয়ে দাতা সংস্থাগুলো আগ্রহ হারিয়ে ফেলছে। কিন্তু জাতিসংঘের যে ব্যবস্থা রয়েছে তার আওতায় দাতা সংস্থাগুলোর আগ্রহ ধরে রাখার চেষ্টা চলমান রয়েছে। কিন্তু এই খাওয়ানোর বিষয়টি এখন কঠিন হয়ে যাচ্ছে।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্বাহী পরিচালক ডেভিড বিসলেকে জানান, রোহিঙ্গাদের বিষয়টি দুইবার যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পকে অবহিত করা হয়েছে।

সারাবাংলা/জেআইএল/একে

মিয়ানমারের প্রতি চাপ অব্যাহত রাখুন: প্রধানমন্ত্রী
মিয়ানমারের প্রতি চাপ অব্যাহত রাখুন: প্রধানমন্ত্রী