রবিবার ২৪ ফেব্রুয়ারি, ২০১৯ ইং , ১২ ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ, ১৮ জমাদিউস-সানি, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

মুক্তি পেলেন থাইল্যান্ডে আটক বাহরাইনি ফুটবলার

ফেব্রুয়ারি ১১, ২০১৯ | ৫:৪৯ অপরাহ্ণ

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

অবশেষে আটক অবস্থা থেকে মুক্তি পেতে যাচ্ছেন বাহরাইনের ফুটবলার ও শরণার্থী হাকিম আল-আরাইবি। থাইল্যান্ডে তারা আটক হওয়ার খবর বিশ্বজুড়ে সমালোচিত হয়েছিল। খবর বিবিসির।

আটকের পর হাকিমকে বাহরাইনে ফেরত পাঠানোর ঘোষণা দিয়েছিল থাইল্যান্ড কর্তৃপক্ষ। কিন্তু সমালোচনার মুখে বাহরাইন তাদের বহি:সমর্পণ অনুরোধ প্রত্যাহার করে নেওয়ার পর তাকে মুক্ত করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে থাই কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, হাকিম ২০১৪ সালে অস্ট্রেলিয়া পালিয়ে যান। সেখানে তাকে রাজনৈতিক আশ্রয় দেওয়া হয়। তাকে গ্রেফতারের জন্য ইন্টারপোলের কাছে অনুরোধ করে বাহরাইন। পরবর্তীতে গত বছরের নভেম্বরে মধুচন্দ্রিমার জন্য ব্যাংককে গেলে তাকে আটক করা হয়।

বিজ্ঞাপন

হাকিমের বিরুদ্ধে একটি পুলিশ স্টেশনে ভাঙচুর চালানোর অভিযোগ এনেছে বাহরাইন। এই অভিযোগে তার অনুপস্থিতিতেই তাকে দোষী সাব্যস্ত করে ১০ বছরের কারাদণ্ড দিয়েছেন বাহরাইনের এক আদালত।

এদিকে, নিজের বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছেন ২৫ বছর বয়সি হাকিম। মানবাধিকার কর্মীরা আশঙ্কা প্রকাশ করেছেন যে, তাকে বাহরাইনে ফেরত পাঠালে তিনি নির্মম নির্যাতনের শিকার হতে পারেন।

উল্লেখ্য, হাকিম বাহরাইন সরকারের কট্টর সমালোচক হিসেবে পরিচিত।

হাকিমের মুক্তির খবর প্রকাশের পর তার মুক্তির জন্য আহ্বান জানিয়েছেন, দিদিয়ের দ্রগবা ও জ্যামি ভার্দিসহ বিখ্যাত অনেক ফুটবল তারকারা। এছাড়া অস্ট্রেলিয়া সরকার, ফিফা ও আন্তর্জাতিক অলিম্পিক কমিটিও তার মুক্তির আহ্বান জানিয়েছে।

সোমবার (১১ ফেব্রুয়ারি) থাইল্যান্ডের অ্যাটর্নি জেনারেলের কার্যালয় আদালতকে, হাকিমের বিরুদ্ধে চলমান বিচারকার্য সমাপ্ত করার অনুরোধ করেছে। কার্যালয় বলেছে, বাহরাইনি কর্তৃপক্ষ আর তাকে ফেরত চাইছে না।

অ্যাটর্নি জেনারেলের কার্যালয় বলেছে, আজ (১১ ফেব্রুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয় আমাদের জানিয়েছে যে, বাহরাইন আর হাকিমকে চায় না।

ধারণা করা হচ্ছে সোমবার বিকেলের মধ্যে অস্ট্রেলিয়ার উদ্দেশ্যে যাত্রা করবেন হাকিম।

উল্লেখ্য, তিনি মেলবোর্ন-ভিত্তিক পাসকো ভ্যাল এফসি ক্লাবের হয়ে ফুটবল খেলেন।

সারাবাংলা/ আরএ

Tags: , , ,

মুক্তি পেলেন থাইল্যান্ডে আটক বাহরাইনি ফুটবলার
বিজ্ঞাপন
বিজ্ঞাপন