রবিবার ২১শে অক্টোবর, ২০১৮ ইং , ৬ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, ১১ই সফর, ১৪৪০ হিজরী

মুসলিম উম্মাহ’র শান্তি কামনায় আখেরি মোনাজাত

জানুয়ারি ১৪, ২০১৮ | ১১:৫১ পূর্বাহ্ণ

স্টাফ ক‌রেসপ‌ন্ডেন্ট

টঙ্গীর বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাতে বিশ্বের মুসলিম উম্মাহর শান্তি কামনায় শেষ হয়েছে আখেরি মোনাজাত। রোববার (১৪ জানুয়ারি) সকাল ১০টা ৪০ মিনিটে আখেরি মোনাজাত শুরু হয়, শেষ হয় ১১টা ১৫ মিনিটে। এবার প্রথমবারে মতো বাংলায় মোনাজাত করেন কাকরাইল মসজিদের ইমাম মাওলানা মোহাম্মদ জোবায়ের।

এর আগে বাদ ফজর থেকে বাংলায় বয়ান করেন শুরু করেন মাওলানা আব্দুল মতিন। তার বয়ানের পরই আখেরি মোনাজাত শুরু হয়। এই মোনাজাতের মধ্য দিয়ে শেষ হলো বিশ্ব ইজতেমার প্রথম পর্ব।

মোনাজাতে মাওলানা মোহাম্মদ জোবায়ের মুসলিম উম্মাহর শান্তি কামনা করে আল্লাহর কাছে দোয়া চান। মোনাজাতের সময় ইজতেমা ময়দান ও আশেপাশের এলাকায় নেমে আসে পিনপতন নীরবতা। খানিক পর পর শুধু ভেসে আসে আমিন, ছুম্মা আমিন, আল্লাহুম্মা আমিন ধ্বনি। মুসল্লিদের আত্মশুদ্ধির কান্নায় ভারি হয় তুরাগ তীরের বাতাস। আল্লাহ রাব্বুল আলামিনের সন্তুষ্টি লাভের আশায় মোনাজাত চলাকালে আকুতি জানান মুসল্লিরা।

মোনাজাতে আত্মশুদ্ধি ও নিজ নিজ গুনাহ মাফের পাশাপাশি দুনিয়ার সব মুসিবত থেকে হেফাজত করার জন্য দুই হাত তুলে মহান আল্লাহ রাব্বুল আলামিনের দরবারে রহমত প্রার্থনা করেন মুসল্লিরা। এ সময় তিল ধারণের জায়গা ছিল না ইজতেমা ময়দানে। আল্লাহর নৈকট্য লাভের আশায় রোববার ভোর থেকেই ইজতেমা প্রাঙ্গণে ছুটে আসেন ধর্মপ্রাণ মুসল্লিরা। রাজধানী ও এর আশপাশের এলাকা থেকে অনেককেই পায়ে হেঁটে আসতে দেখা যায়। পরে তারা পাটি ও কাগজ বিছিয়ে সড়ক ও অলিগলিতে অবস্থান নিয়ে মোনাজাতে শরিক হন।

গত শুক্রবার আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয় এবারের ইজতেমা। এরপর থেকে সেখানে অবস্থান করা মুসল্লিরা তাবলীগের মুরুব্বিদের মুখে ইসলামের আমল, আক্বীদা ও দাওয়াত বিষয়ে বয়ান শুনেন।

ইজতেমায় আগত মুসল্লিদের স্বাস্থ্যসেবা দিতে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থা কাজ করেছে। এবার অর্ধশতাধিক স্বেচ্ছাসেবী, সরকারি ও বেসরকারি সংস্থা স্বাস্থ্য সেবা প্রদান করে।

ইজতেমার দ্বিতীয় পর্ব হবে আগামী ১৯ জানুয়ারি। ২১ জানুয়ারি হবে দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত।

সারাবাংলা/এমএমএইচ/এনএস/একে

মুসলিম উম্মাহ’র শান্তি কামনায় আখেরি মোনাজাত
মুসলিম উম্মাহ’র শান্তি কামনায় আখেরি মোনাজাত
মুসলিম উম্মাহ’র শান্তি কামনায় আখেরি মোনাজাত