রবিবার ২৪ ফেব্রুয়ারি, ২০১৯ ইং , ১২ ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ, ১৮ জমাদিউস-সানি, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

‘মৃত’ আবদুরেহিম হেয়িতের ভিডিও প্রকাশ করেছে চীন

ফেব্রুয়ারি ১১, ২০১৯ | ১:৫৮ অপরাহ্ণ

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

চীনের রাষ্ট্রায়ত্ত একটি সংবাদ প্রতিষ্ঠান জনপ্রিয় উইঘুর শিল্পী আবদুরেহিম হেয়িতের একটি ভিডিও প্রকাশ করেছে বলে দাবি করছে। এর আগে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়েছিল চীনের বন্দিশিবিরে আটক অবস্থায় ‘মৃত্যু’ হয় তার। তবে নতুন প্রকাশিত ভিডিওটি বানোয়াট বলে মন্তব্য  করছেন অনেকে। খবর বিবিসির।

আবদুরেহিমের মৃত্যুর কথা প্রচারিত হওয়ার পর আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন ও মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ তুরস্ক প্রতিবাদ জানায়। এরপরই এমন ভিডিও প্রকাশের ঘটনা ঘটলো। একটি গানের জন্য চীন সরকারের ক্ষোভের বশবর্তী হন আবদুরেহিম। তাকে আট বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল।

১০ ফেব্রুয়ারি তারিখ উল্লেখ করা হয়েছে ভিডিওটিতে। যেখানে নিজেকে আব্দুররেহিম দাবি করা লোকটি বলছেন, রাষ্ট্রীয় নীতি ভঙের কারণে তার শাস্তি হয়েছে। তার ওপর কোন নির্যাতন চালানো হয়নি এবং তিনি ভালো আছেন।

বিজ্ঞাপন

উইঘুর সম্প্রদায়ের মানবাধিকার নিয়ে কাজ করা প্রকটি প্রতিষ্ঠানে কর্মরত নুরি টার্কেল বলেন, ভিডিওটি তার কাছে সন্দেহজনক মনে হচ্ছে।

এদিকে চীন বন্দীশিবিরগুলোতে মানবাধিকার লঙ্ঘন করা হচ্ছে, তুরস্কের এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে চীন তুরস্কের মন্তব্য অগ্রহণযোগ্য বলে দাবি করেছে। চীনের মতে, বন্দীশিবিরগুলোতে বন্দিদের সংশোধনের কাজ করা হয়।

উল্লেখ্য, চীনের জিনজিয়াং প্রদেশের উত্তর-পশ্চিমাঞ্চলের প্রায় ৯০ লাখ সংখ্যালঘু উইঘুর মুসলিমের বাস। চীনা কর্তৃপক্ষ এই অঞ্চলের মুসলিমদের ওপর নিষ্পেষণ চালায় বলে অভিযোগ রয়েছে।

জাতিসংঘের তথ্য অনুসারে, ১০ লাখের বেশি উইঘুর মুসলিমকে ক্যাম্পে বন্দি রেখে ধর্ম থেকে দূরে রাখার পরিকল্পনা করেছে চীন।

সারাবাংলা/এনএইচ

‘মৃত’ আবদুরেহিম হেয়িতের ভিডিও প্রকাশ করেছে চীন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন