বুধবার ২০ জুন, ২০১৮, ৬ আষাঢ়, ১৪২৫, ৫ শাওয়াল, ১৪৩৯

মেলায় এনেছে মনি হায়দারের গল্পগ্রন্থ ‘জিহ্বার মিছিল’

ফেব্রুয়ারি ২৬, ২০১৮ | ৭:২৯ অপরাহ্ণ

সারাবাংলা ডেস্ক

অমর একুশে গ্রন্থমেলায় এসেছে কথাশিল্পী মনি হায়দারের তেরোতম গল্পগ্রন্থ ‘জিহ্বার মিছিল’। মনি হায়দারের জানিয়েছেন, গত বারো ধরে প্রতিটি মেলায় তার একটি গল্পের বই প্রকাশিত হয়ে আসছে। সেই ধারাবাহিকতায় ‘জিহ্বার মিছিল’। বইটিতে বারোটি গল্প রয়েছে। গল্পগুলো যথাত্রমে— ‘রক্ত মাখামাখি’, ‘জিহ্বার মিছিল’, ‘একটি অরক্ষিত গল্প’, ‘দড়ি’, ‘অস্তিত্ব’, ‘রক্তাক্ত কাঁটাতার’, ‘জয় বাংলা’, ‘ন্যাশন ৫৭০’, ‘একটি ছবির গল্প’, ‘সমুদ্র সঙ্গম’, ‘জায়গা-জমিন’, ‘মধ্য বয়সের প্রেম’।

বইয়ের নামকরণের গল্প জিহ্বার মিছিলের আখ্যান জানতে চাইলে কথাসাহিত্যিক মনি হায়দার বলেন, “এটা প্রতীকায়িত গল্প। আমরা প্রতিদিন জিহ্বা নাড়িয়ে কত সহস্র মিথ্যা বলি, প্রতারণা করি, জিহ্বাই স্বাক্ষী থাকে। সেই জিহ্বারা যখন মুখ থেকে বের হয়ে একদিন বিদ্রোহ করে সত্য মাঠে চলে যায় এবং সত্যমাঠে জিহ্বারা মিছিল করতে করতে ডাক্তার, দোকানদার, রাজনীতিবিদ, ধর্মবেত্তা, পুলিশদের কীর্তি বর্ণনা করতে থাকে, জিহ্বার মালিকেরা চিৎকার করে প্রতিবাদ করতে চায় কিন্তু পারে না। কেননা, ‘তাহাদের কাহারো’ জিহ্বা নেই। আমি এই গল্পের আখানে আমাদের রাষ্ট্রকাঠামো মগডালে বসা মানুষদের কীর্তি ও কৌশলকে জানান দিতে চেয়েছি। গল্পকার সমাজের সব চেয়ে তীব্র পর্যবেক্ষকও। ‘জিহ্বার মিছিল’ সেই পর্যবেক্ষণের তীব্র হলাহল।”

‘রক্তাক্ত কাঁটাতার’ গল্প সম্পর্কে তিনি বলেন, “ভারত-বাংলাদেশ সীমান্তের কাঁটাতারে ভারতীয় সীমান্তরক্ষীদের গুলিতে নিহত এবং কাঁটাতারে ঝুলে থাকা আমার বোন ও কন্যা ফালানীর কষ্ট এবং আত্মকেন্দ্রিক রাজনীতির রুগ্ণতা আঁকবার চেষ্টা করেছি। দ্বিতীয় বিশ্বযুদ্ধ, ভারত-পাকিস্তান যুদ্ধ এবং বাংলাদেশ-পাকিস্তান যুদ্ধে অংশ নেওয়া একজন সৈনিকের জাবানীতে ‘রক্তাক্ত কাঁটাতার’ গল্পে।। আমার গল্পের সৈনিক জানতে চায়, যুদ্ধের আগে সবাই বলে যুদ্ধ শান্তির জন্য। যদি তাই হয়ে থাকে, তিন-তিনটা যুদ্ধ করার পর কেন ফেলানী গুলি খায়, কেন ফেলানীরা কাঁটাতারে ঝুলে থাকে— পিতার পবিত্র চোখের সামনে?

‘জিহ্বার মিছিল’ গল্পগ্রন্থে প্রেমের গল্পের প্রশ্নে মনি হায়দার বললেন, “ভাই আমি চিরকালের একজন প্রেমিক। গল্পবই বের হবে, বারোটা গল্প থাকবে, অথচ প্রেমের গল্প একটাও হতে পারে না, এমনটা হয় না। এই বইয়ের গল্পগুলোর একটি গল্পের নামই ‘মধ্য বয়সের প্রেম’। পাঠ করলেই বুঝবেন, প্রেম ‘কাহাকে’ বলে, কত প্রকার ও কী কী?”

ধ্রুব এষের প্রচ্ছদে মনি হায়দারের গল্পগ্রন্থ ‘জিহ্বার মিছিল’-এর দাম মাত্র ২০০ টাকা। মেলায় মিলবে ‘মাওলা ব্রাদার্স’-এ।

মেলায় এনেছে মনি হায়দারের গল্পগ্রন্থ ‘জিহ্বার মিছিল’
মেলায় এনেছে মনি হায়দারের গল্পগ্রন্থ ‘জিহ্বার মিছিল’