বিজ্ঞাপন

মে মাসে বন্ধ হচ্ছে ‘পাংগেরি’

April 29, 2018 | 12:49 pm

।। সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

আগামী মে মাসের মধ্যে উত্তর কোরিয়ার পারমাণবিক পরীক্ষার স্থান আনুষ্ঠানিকভাবে বন্ধ ঘোষণা করা হবে। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের এক মুখপাত্রের বরাত দিয়ে বিবিসি এই তথ্য জানিয়েছে। উত্তর কোরিয়ার পারমাণবিক পরীক্ষার এই স্থানটি পাংগেরি নামে পরিচিত। এই স্থানটির বিলুপ্তির প্রক্রিয়া আনুষ্ঠানিকভাবে করা হবে এবং সেখানে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞরা উপস্থিত থাকবেন।

শুক্রবার (২৭ এপ্রিল) ঐতিহাসিক বৈঠকে উত্তরে প্রেসিডেন্ট কিম জং উন এবং দক্ষিণের প্রেসিডেন্ট মুন জে ইন কোরিয়া উপদ্বীপে শান্তি প্রতিষ্ঠার জন্য একত্রে কাজ করার অঙ্গীকার করেন এবং পারমাণবিক নিরস্ত্রীকরণের বিষয়ে একমত হন।

শনিবার জানা যায়, সম্পূর্ণ পারমাণবিক নিরস্ত্রীকরণের জন্য উত্তর কোরিয়ার নেতৃবৃন্দের সঙ্গে আগামী তিন চার সপ্তাহের মধ্যে বসবেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বিজ্ঞাপন

এই স্থানেই যাবতীয় পারমাণবিক অস্ত্র এবং ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাতেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। তিনি যুক্তরাষ্ট্রকে পারমাণবিক বোমা দিয়ে উড়িয়ে দেওয়ার ঘোষণা দিয়েছিলেন এই পরীক্ষা অঞ্চলেই বসে। জাপানসহ যুক্তরাষ্ট্রের মিত্রদের বিরুদ্ধে পারমাণবিক যুদ্ধ করার ঘোষণা দিয়ে বিশ্ব রাজনীতিতে উত্তাপ ছড়িয়েছিলেন কিম।

শুক্রবার সকাল সাড়ে ৯টায় বিশ্বের সবাইকে অবাক করে দিয়ে কোরিয়া যুদ্ধের পর প্রথমবারের মতো উত্তর কোরিয়ার নেতা হিসেবে দক্ষিণের কোনো নেতার সঙ্গে ঐতিহাসিক এক বৈঠকে মিলিত হন কিম জং উন। সেখানে সম্পূর্ণ পারমাণবিক নিরস্ত্রীকরণের বিষয়ে একমত হয়েছেন তারা। এরপরই এ ঘোষণা এলো।

সারাবাংলা/এমআইএস

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন