বুধবার ১৯শে ডিসেম্বর, ২০১৮ ইং , ৫ই পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ, ১১ই রবিউস-সানি, ১৪৪০ হিজরী

মোবাইল অপারেটরদের বকেয়া কর পরিশোধের আহবান এনবিআর চেয়ারম্যানের

এপ্রিল ১৬, ২০১৮ | ৬:২৪ অপরাহ্ণ

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: মোবাইল ফোন অপারেটরগুলোকে দ্রুত বকেয়া কর পরিশোধের নির্দেশ দিয়েছেন এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া। কর ও ভ্যাট ফাঁকির অভিযোগে অপারেটরগুলোর বিরুদ্ধে যেসব মামলা চলমান রয়েছে তা দ্রুত নিষ্পত্তি করার আহ্বানও জানিয়েছেন তিনি।

সোমবার (১৬ এপ্রিল) বিকেলে এনবিআর ভবনে মোবাইল অপারেটরদের সংগঠন অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশের (অ্যামটব) সঙ্গে প্রাক বাজেট আলোচনায় এনবিআর চেয়ারম্যান এসব কথা বলেন। এতে অ্যামটবের  সহসভাপতি রবির প্রধান নির্বাহী কর্মকর্তা ও ব্যবস্থাপনা পরিচালক মাহতাব উদ্দিন আহমেদসহ অ্যামটব ও এনবিআরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সংগঠনটির পক্ষে এনবিআরের কাছে বেশ কয়েকটি প্রস্তাব তুলে ধরা হয়। এর মধ্যে ইন্টারনেট ব্যবহারের ওপর ভ্যাট প্রত্যাহারের প্রস্তাব অন্যতম। বর্তমানে ইন্টারনেট ব্যবহারের ওপর ধার্য করা ২১ দশমিক ৭৫ শতাংশ ( ভ্যাট, এসডি ও সারচার্জ) কর রয়েছে। এছাড়াও মোবাইলফোন বিল উৎসে কর আওতামুক্ত রাখা,  দ্বৈতকর পরিহার, কর্পোরেট কর যৌক্তিক পর্যায়ে নিয়ে আসা, অমিমাংসিত ট্যাক্স আপিলের জন্য করের প্রদেয় হার কমানোর প্রস্তাব রয়েছে। একই সাথে ফোর-জি ফোন আমদানিতেও সুবিধা চেয়েছে সংগঠনটি।

এসব দাবির প্রেক্ষিতে এনবিআর চেয়ারম্যান বলেন, ‘পত্রিকার খবরে প্রায়ই অভিযোগ উঠে আপনারা কর-ভ্যাট ঠিকমতো পরিশোধ করেন না। শিগগিরি বকেয়াগুলো পরিশোধ করে দেবেন। মামলা মোকাদ্দমা গুলোতে বিকল্প বিরোধ নিষ্পত্তিতে (এডিআর) আসেন। বড় বড় প্রতিষ্ঠানের সঙ্গে মামলা ঝুলে থাকলে রাজস্ব আয় কম হয়। আপনাদেরও সুনাম নষ্ট হয়।’

ইন্টারনেট ব্যবহারের উপর থেকে ভ্যাট প্রত্যাহারের বিষয়ে এনবিআর চেয়ারম্যান বলেন, ‘আমরা অন্যান্য ইন্টারনেট প্রোভাইডার সার্ভিসগুলোর সঙ্গেও কথা বলে দেখবো। ভ্যাট প্রত্যাহারের বিষয়টি ভেবে দেখা হবে।’

সারাবাংলা/ইএইচটি/জেএএম

 

মোবাইল অপারেটরদের বকেয়া কর পরিশোধের আহবান এনবিআর চেয়ারম্যানের
মোবাইল অপারেটরদের বকেয়া কর পরিশোধের আহবান এনবিআর চেয়ারম্যানের
মোবাইল অপারেটরদের বকেয়া কর পরিশোধের আহবান এনবিআর চেয়ারম্যানের