শুক্রবার ২০ জুলাই, ২০১৮, ৫ শ্রাবণ, ১৪২৫, ৬ জিলক্বদ, ১৪৩৯

যখন গুড় দিয়ে হয় পুডিং আর কুলফি!

ডিসেম্বর ৭, ২০১৭ | ৪:১৩ অপরাহ্ণ

গুড়ের কুলফি

উপকরণ
দুধ                                 ১/২ লিটার
কনডেন্সড মিল্ক           আধা কৌটা
পাটালিগুড়                    ১ কাপ
বাদামকুচি                     ২৫ গ্রাম
পাটালি গুড়কুচি           ২ টেবিলচামচ
নলেন গুড়                   প্রয়োজনমতো
কর্ণফ্লাওয়ার                 ১ টেবিলচামচ

পদ্ধতি
প্রথমেই দুধ জ্বাল দিয়ে ঘন করে নিন। এরপর কনডেন্সড মিল্ক মিশিয়ে আরও দশ থেকে পনেরো মিনিট জ্বাল দিন। প্রয়োজনে আঁচ কমিয়ে জ্বাল দিন যাতে উতলে উঠে পড়ে না যায় আর ঘনঘন নাড়তে থাকুন যাতে নীচে লেগে না যায়। এরপর কর্ণফ্লাওয়ার পানিতে গুলে দুধের মধ্যে দিয়ে কিছুক্ষন নাড়িয়ে নামিয়ে ফেলুন। ঠান্ডা হয়ে গেলে তাতে পুরোপুরি গলে না যাওয়া পর্যন্ত পাটালিগুড় মেশান। এরপর কাজুবাদামকুচি আর গুড়ের টুকরো মিশিয়ে মিশ্রণটি কুলফির ছাঁচে ঢেলে ফ্রিজে ১০/১২ ঘন্টার জন্য জমতে দিন। জমে গেলে কুলফির খাপ থেকে বের করে পরিবেশনের আগে উপরে নলেন গুড় আর বাদামকুচি ছড়িয়ে দিন।

গুড়ের পুডিং

উপকরণ
দুধ                           ১/২ লিটার
ছানা                        ১/২ লিটার দুধ থেকে বানানো
ডিম                         ২ টি
ভ্যানিলা এসেন্স       ২ ফোঁটা
নলেনগুড়              ১/২ কাপ
কর্ণফ্লাওয়ার          ১ টেবিলচামচ
মাখন                   ১ টেবিলচামচ
অল্প পানি

পদ্ধতি
দুধ জ্বাল দিয়ে ঘন করুন। ঠান্ডা হলে ভালোভাবে নেড়ে নলেন গুড় মেশান। ছানা হ্যান্ড ব্লেন্ডার বা ব্লেন্ডারে দিয়ে মসৃণ করে ব্লেন্ড করে নিন। এরপরে দুধের মিশ্রণে ছানা মেশান। এরপরে আলাদা করে ডিম ফেটিয়ে মিশ্রণে মেশান। এবার একটি স্টেইনলেস স্টিলের টিফিনবক্সে মাখন মাখিয়ে তাতে মিশ্রণটি ঢেলে প্রেশার কুকারে স্টিম করুন। পুরোপুরি জমেছে কিনা চেক করতে টুথপিক বা পাতলা কোন স্টিক ঢুকিয়ে দেখুন তার গায়ে কোনকিছু লেগে থাকে কিনা। কোনকিছু লেগে না থাকলে নামিয়ে ঠান্ডা করে সার্ভিং প্লেটে ঢালুন।
অন্য একটি প্যানে সামান্য পানি নিয়ে তাতে গুড় আর পানিতে গোলা কর্ণফ্লাওয়ার দিয়ে কিছুক্ষণ ফোটান। আমানোর আগে মাখন দিয়ে আরেকটু নেড়েচেড়ে জ্বাল দিন। গুড়ের সসটি পুডিং এর উপর ঢেলে দিয়ে ফ্রিজে সেট হতে দিন আধাঘন্টা। তারপর উপভোগ করুন ভিন্নস্বাদের মজাদার গুড়ের পুডিং।

সারাবাংলা/আরএফ/এসএস

Tags: , , , ,

যখন গুড় দিয়ে হয় পুডিং আর কুলফি!
যখন গুড় দিয়ে হয় পুডিং আর কুলফি!