সোমবার ২২শে অক্টোবর, ২০১৮ ইং , ৭ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, ১২ই সফর, ১৪৪০ হিজরী

যমুনার পানি বাড়ছেই, সিরাজগঞ্জে বন্যার আশঙ্কা

সেপ্টেম্বর ১৮, ২০১৮ | ৫:০৯ অপরাহ্ণ

।। ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট।।

সিরাজগঞ্জ: উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সিরাজগঞ্জে যমুনা নদীর পানি বাড়ছে। গত ২৪ ঘণ্টায় সিরাজগঞ্জ পয়েন্টে যমুনা নদীর পানি ২৪ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপদসীমার ৬ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। দ্রুতগতিতে পানি বৃদ্ধির ফলে নদীর তীরবর্তী এলাকার নিম্নাঞ্চলগুলোতে নদীর পানি প্রবেশ করছে। প্লাবিত হচ্ছে নতুন নতুন অঞ্চল। দ্রুত পানি বৃদ্ধির কারণে চরাঞ্চলের জমির ধান ও শীতকালীন সবজি ডুবে যাওয়ার আশঙ্কা করছেন কৃষকরা। নদী তীরবর্তী ও বন্যা নিয়ন্ত্রণ বাঁধে আশ্রয় নেওয়া পরিবারের সদস্যদের অন্যত্র সরিয়ে নেওয়া হচ্ছে।

এ দিকে দ্রুত পানি বৃদ্ধির কারণে সিরাজগঞ্জ, কাজিপুর, চৌহালী, শাহজাদপুরের চরাঞ্চলে হাজার হাজার একর জমির ধান ও শীতকালীন সবজি ডুবে যাওয়ার আশঙ্কা করছেন কৃষকরা। তবে সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ড বলছে আগামী দু’একদিনের মধ্যে যমুনার পানি কমতে শুরু করবে তাই বন্যা হওয়ার কোন আশঙ্কা নেই।

সিরাজগঞ্জ সদর উপজেলার মেছড়া ইউপি চেয়ারম্যান আব্দুল মজিদ জানান, গত কয়েকদিন ধরে যমুনায় পানি বৃদ্ধি পাওয়ায় চরাঞ্চল ডুবে গেছে। পানি বৃদ্ধি অব্যাহত থাকলে ফসলেরও ক্ষতির আশংকা করা হচ্ছে। ইতোমধ্যে শত শত একর রোপা আমন ও সবজি ক্ষেত ডুবে গেছে।

তিনি আরও জানান, যমুনা নদীর তীররক্ষা বাঁধ এলাকায় আশ্রিতদের কিছু অংশ এরই মধ্যে নিরাপদ স্থানে চলে গেছে। কেউ কেউ তাদের প্রয়োজনীয় মালামাল সরিয়ে নিচ্ছেন।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আরিফুল ইসলাম জানান,গত তিনদিন ধরে যমুনার পানি অল্প অল্প বাড়লেও শনিবার থেকে পানি বৃদ্ধির হার বেড়ে গেছে। আরও দু-একদিন পানি বাড়ার সম্ভাবনা আছে। তবে আগামী ২০ তারিখ থেকে পানি আবার কমতে শুরু করবে। তাই ভয়াবহ বন্যার আশঙ্কা নেই। এ জন্য তিনি নদীর তীরবর্তী ও চরাঞ্চলে বসবাসকারীদের আতঙ্কিত না হওয়ারও পরামর্শ দেন তিনি।

সারাবাংলা/এমএইচ

যমুনার পানি বাড়ছেই, সিরাজগঞ্জে বন্যার আশঙ্কা
যমুনার পানি বাড়ছেই, সিরাজগঞ্জে বন্যার আশঙ্কা
যমুনার পানি বাড়ছেই, সিরাজগঞ্জে বন্যার আশঙ্কা