শুক্রবার ২১ সেপ্টেম্বর, ২০১৮, ৬ আশ্বিন, ১৪২৫, ৯ মুহররম, ১৪৪০

যা শক্তি আছে তাই নিয়ে মোকাবেলা করার দিন

মার্চ ৭, ২০১৮ | ১১:৫২ পূর্বাহ্ণ

মাকসুদা আজীজ, অ্যাসিস্ট্যান্ট এডিটর

আজ ঐতিহাসিক ৭ই মার্চ, জাতিগত ভাবে আজকে আমাদের নিজের শক্তির উপর বিশ্বাস করার দিন।

বসন্তের একটা ব্যাপার আছে তাই না? সেই যে জহির রায়হান বলেছিলেন, আগামী ফাগুনে আমরা দ্বিগুণ হবো। ঠিক বসন্ত ধরে ধরে আমরা দ্বিগুণ হচ্ছি। আমাদের মনোবল আমাদের এগিয়ে যাওয়ার প্রত্যয়, আমাদের উন্নয়ন করার চেষ্টা সব দ্বিগুণ হচ্ছে। ১৯৫২’র বসন্তে আমরা ভাষার অধিকার আদায় করেছি, ১৯৭১ এ পেয়েছি স্বাধীনতা। এরপর কত কঠিন দিন এলো, কত সমস্যা ভুগিয়ে গেলো ঠিক তো এই বছর ২০১৮র বসন্তে আমরা মধ্যম আয়ের দেশ হয়ে যাচ্ছি! এ বসন্তের জাগরণ নয় তো কী?

ফাল্গুনের আজ ২৩ তারিখ। ফাগুন বাড়ছে গরম বাড়ছে। আকাশে মেঘের টিকিটাও দেখা যাচ্ছে না। সূর্য আকাশকে গড়ের মাঠ ভেবে এই মাথা থেকে ও মাথা অবধি আলো ছড়িয়ে বসে আছে। আজকে তাপমাত্রা কত হবে জানেন? পুরো, ৩৩ ডিগ্রি সেলসিয়াস। কিন্তু যেহেতু বাতাসে কার্বন ডাই অক্সাইডের পরিমাণ বেশি মনে হবে যেন ৩৭ ডিগ্রি সেলসিয়াস। আর অতিবেগুনী রশ্মির মান ৭/৮ হওয়া তো ডাল-ভাত।

তাপ বেশি, অতিবেগুনী রশ্মি বেশি, দেখাদেখি করেও তো বাতাসের আর্দ্রতাটা বাড়তে পারে। তা না, সে কমেছে যে কমেই আছে, এখন সানস্ক্রিন মাখো, ময়েশ্চারাইজার মাখো, মাথায় তেল মাখো। কত ভেজাল!

বৃষ্টির কোনো সম্ভাবনাও আজও নেই। নেই মানে নেই। আজকে নেই, কালকে নেই, পরশু নেই, তরশু নেই, নেই তো নেইই। এর উপরে রবিবার আসবে তাপ দাহ!

তো আসবে তো আসবে? আমরা রফিক, জব্বার, বরকতের উত্তরসূরি। আমরা শেখ মুজিবের উত্তরসূরি। আমরা কবে সীমাবদ্ধতাকে ভয় পাই? আমাদের কাছে যা কিছু আছে তাই নিয়ে আমরা গরমের মোকাবেলা করব। এত সব সীমাবদ্ধতা সত্ত্বেও আমরা নিজেকে এগিয়ে নিবো, দেশকে নিবো।

আজকের দিনে পথে বেশ জ্যাম হবে। এগুতে কষ্ট হবে। পথে পথে মিছিল থাকবে। গাড়ি আটকে থাকবে। যদি এভাবে আটকা পরতে না চান তাহলে জরুরি কাজ ছাড়া ঘর থেকে বের হবেন না। আর যদি আটকা পরেই যান, তবে মিছিলের “জয় বাংলা” ধ্বনির সঙ্গে গলা মিলান। আজকে দিন উদযাপন করতে পারাও একটা সৌভাগ্যের বিষয়।

শুভ হোক আজকের দিনটি।

জয় বাংলা!

সারাবাংলা/এমএ

Tags:

যা শক্তি আছে তাই নিয়ে মোকাবেলা করার দিন
যা শক্তি আছে তাই নিয়ে মোকাবেলা করার দিন