বৃহস্পতিবার ১৬ আগস্ট, ২০১৮, ১ ভাদ্র, ১৪২৫, ৪ জিলহজ্জ, ১৪৩৯

21st February

যুক্তরাষ্ট্রকে ‘বিশ্বকাপ’ এনে দিয়েছেন ট্রাম্প!

জুন ১৩, ২০১৮ | ৯:০৭ অপরাহ্ণ

।।সারাবাংলা ডেস্ক।।

৩২ বছর পর যুক্তরাষ্ট্রে বিশ্বকাপের আয়োজন হতে যাচ্ছে। সবশেষ ১৯৯৪ সালে একক রাষ্ট্র হিসেবে বিশ্বকাপের আয়োজন করেছিল যুক্তরাষ্ট্র। মাঝে কত জল গড়ালো, কত গুঞ্জন। সবই উড়িয়ে দিয়ে বিপুল ভোটে জয়যুক্ত হয়ে ২০২৬ সালের বিশ্বকাপ আয়োজনের টিকেট পেয়ে গেছে যুক্তরাষ্ট্রসহ মেক্সিকো ও কানাডা।

তবে, এই বিশ্বকাপের আয়োজক হতে কম ঘাম ঝড়াননি যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। উয়েফা থেকে বারবার অশনিসংকেতের ইঙ্গিত আসলেও থেমে থাকেন নি। নির্বাচনে ২০১৬ সালে ‘গোল করে’ আয়োজক দলেও নাম লেখাতে সমর্থ হলেন তিনি। ২-০ ব্যবধানে এগিয়ে গেছেন ট্রাম্প।

এছাড়া ২০২৮ সালে গ্রীষ্ম অলিম্পিক আয়োজনের টিকেটও হাতে পেয়ে গেছে ট্রাম্পের দেশ। সফল না বলে উপায় আছে কী?

প্রতিবেশী জাস্টিন ট্রুডোর দেশ কানাডা ও মেক্সিকো মানিয়ে ফিফার সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোর দরবারে নিজ উদ্যোগে বিড প্রতিনিধিদের পাঠিয়েছেন তিনি। তাছাড়া বিশ্বকাপ হলে দেশে আগত খেলোয়াড়দের জন্য বিশেষ ব্যবস্থাও করবেন বলে জানিয়ে রেখেছিলেন তিনি।

রাশিয়ার মস্কোতে বুধবার (১৩ জুন) সুখবরটা দেখে যেন তর সইছিলো না ‘টুইটারের অলিখিত কিং’ ডোনাল্ড ট্রাম্প। মেক্সিকো ও কানাডাকে উল্লেখ করে জয়ের পেছনে কঠোর পরিশ্রমের প্রশংসা করেছেন তিনি।

ভোটাভুটিতে সেই অর্থে কোনো প্রতিদ্বন্দ্বিতাই হয়নি। যুক্তরাষ্ট্র-মেক্সিকো-কানাডার বাক্সে গেছে ১৩৪ ভোট। ৬৫ ভোট নিয়ে মরক্কো পিছিয়ে ছিল অনেকটুকুই। তাতেই নিশ্চিত হয়েছে, ৩২ বছর পর বিশ্বকাপ আবার ফিরছে উত্তর আমেরিকাতে। সর্বশেষ ১৯৯৪ সালে এককভাবে বিশ্বকাপ আয়োজন করেছিল যুক্তরাষ্ট্র।

২০২৬ বিশ্বকাপ অনেক দিক দিয়েই হতে যাচ্ছে অনন্য। ওই বিশ্বকাপেই প্রথম বারের মতো ৪৮টি দেশ অংশ নেবে, প্রথমবারের মতো তিনটি দেশে হবে বিশ্বকাপ। বেশির ভাগ ম্যাচ অবশ্য যুক্তরাষ্ট্রেই হওয়ার কথা, মেক্সিকো ও কানাডায় হতে পারে ১০টি করে ম্যাচ।

সারাবাংলা/জেএইচ

যুক্তরাষ্ট্রকে ‘বিশ্বকাপ’ এনে দিয়েছেন ট্রাম্প!
যুক্তরাষ্ট্রকে ‘বিশ্বকাপ’ এনে দিয়েছেন ট্রাম্প!