শনিবার ১৯শে জানুয়ারি, ২০১৯ ইং , ৬ই মাঘ, ১৪২৫ বঙ্গাব্দ, ১২ই জমাদিউল-আউয়াল, ১৪৪০ হিজরী

যৌন নির্যাতনের ‍দুঃসহ স্মৃতি কয়েক দশকেও ভুলতে পারেনা নারীরা

সেপ্টেম্বর ৮, ২০১৮ | ১২:৩৫ অপরাহ্ণ

রোকেয়া সরণি ডেস্ক।।

জীবনে যৌন নির্যাতনের শিকার হন যেসব নারী, তারা দীর্ঘ সময় ধরে পোস্ট ট্রমাটিক ডিসঅর্ডারে ভোগেন। নির্যাতনের দুঃসহ স্মৃতি ও ভীতি তাদের বহু বছর তাড়া করে বেড়ায়।

নিউ জার্সির রুটগার্স বিশ্ববিদ্যালয় ও নিউ বার্নসুইক পরিচালিত এক গবেষণায় এ বিষয়টি উঠে এসেছে। এতে আরো বলা হচ্ছে, এ ধরণের ডিসঅর্ডার অনেকসময় কয়েক দশক পর্যন্ত স্থায়ী হতে পারে।

১৮ থেকে ৩৯ বছর বয়সী ১৮৩ জন কলেজ ছাত্রী এই জরিপে অংশ নেন। এদের মাঝে ৬৪ জন নারী জানান তারা যৌন নির্যাতনের শিকার হয়েছেন। আর বাকিরা তাদের জীবনে একবারের জন্যও এমন ঘটনার মুখোমুখি হননি।

গবেষণায় অংশগ্রহণকারী যৌন নির্যাতনের শিকার প্রত্যেকেই জানিয়েছেন, তাদের সাথে ঘটা নির্যাতনের  দুঃসহ মুহুর্তগুলো তারা কিছুতেই ভুলতে পারেননা। বরং ঘটনাটি মাঝেমধ্যেই এমনভাবে মনে পড়ে যেন তা চোখের সামনে ঘটছে। গবেষকদের তারা আরও জানিয়েছেন এইসব নির্যাতন তাদের জীবনের খুবই কষ্টদায়ক ও  গুরুত্বপূর্ন ঘটনা যা অনেক চেষ্টা করেও তারা ভুলতে পারেন নি।

গবেষণাটিতে আরও বলা হয়েছে পোস্ট ট্রমাটিক ডিসঅর্ডারে ভোগা নারীদের মস্তিষ্কের যে অংশ কোনকিছু শেখা ও মনের রাখার কাজ করে তার কার্যকারিতা ধীরে ধীরে কমে যায়। এছাড়া এমন নির্যাতন তাদের শারীরিক ও মানসিক উভয়ভাবেই ক্ষতিগ্রস্ত করে যার হাত থেকে সহজে মুক্তি মেলে না।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে সারা পৃথিবীতে ৩০ শতাংশ নারী নানারকম শারীরিক ও যৌন নির্যাতনের শিকার হন। এসব নির্যাতনের মধ্যে আছে ধর্ষণ, ধর্ষণের চেষ্টা বা প্রহার। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে নির্যাতিতাদের মধ্যে বেশিরভাগই তাদের বয়ঃসন্ধিতে এমন নিগ্রহের শিকার হয়েছেন। আর সাম্প্রতিক গবেষণাটিতে জানা গেছে নারীদের প্রতি পাঁচজনের মধ্যে একজন তাদের বিশ্ববিদ্যালয় জীবনে যৌন নির্যাতনের শিকার হয়েছেন।

 

সারাবাংলা/আরএফ/ এসএস

 

Tags: , ,

যৌন নির্যাতনের ‍দুঃসহ স্মৃতি কয়েক দশকেও ভুলতে পারেনা নারীরা
যৌন নির্যাতনের ‍দুঃসহ স্মৃতি কয়েক দশকেও ভুলতে পারেনা নারীরা
যৌন নির্যাতনের ‍দুঃসহ স্মৃতি কয়েক দশকেও ভুলতে পারেনা নারীরা