শুক্রবার ২১ সেপ্টেম্বর, ২০১৮, ৬ আশ্বিন, ১৪২৫, ৯ মুহররম, ১৪৪০

রাজধানীজুড়ে ফ্রেমে ফ্রেমে বর্ণিল আওয়ামী লীগ

জুন ২৩, ২০১৮ | ১:৩০ অপরাহ্ণ

।। সিনিয়র করসেপন্ডেন্ট।।

ঢাকা: ৭০ বছরে পা দিল বাংলাদেশ আওয়ামী লীগ। প্রতিষ্ঠালগ্ম থেকে যেকোনো সময়ের তুলনায় বর্তমানে সোনালী সময় পার করছে দলটি। তাই এবার প্রতিষ্ঠাবার্ষিকীর উদযাপনেও দলটির যোগ হয়েছে ভিন্নমাত্রা। ৬৯ বছরের ইতিহাস ফ্রেমে ফ্রেমে বন্দিসহ ক্ষমতাসীন সময়ে দলের অতীত-বর্তমানের অর্জন-সাফল্যগুলো কালারফুল ব্যানার-ফেস্টুন-তোরণে রাজধানী জুড়ে শোভাবর্ধন করছে।

শুক্রবার (২২ জুন) রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউ টু ধানমন্ডির আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয় ও গণভবন পর্যন্ত বর্ণিল সজ্জায় সজ্জিত করা হয়েছে। বিশেষ করে ৬৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে উপমহাদেশের প্রাচীন রাজনৈতিক সংগঠন বাংলাদেশ আওয়ামী লীগ বঙ্গবন্ধু অ্যাভিনিউ টু ধানমন্ডি টু গণভবন পর্যন্ত ব্যানার-ফেস্টুন-তোরণে বর্ণিল সাজে সজ্জিত হয়েছে। পাশাপাশি বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয়ের ১০তলা বিশিষ্ট নতুন ভবন উদ্বোধন প্রতিষ্ঠাবার্ষিকীতে ভিন্নমাত্রা যোগ করেছে।

সরেজমিনে দেখা যায়, প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বৃহস্পতিবার থেকে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয়ের উদ্বোধনের স্থান, ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়, গণভবন পর্যন্ত ব্যানার, ফেস্টুন ও তোরণে সজ্জিত করা হয়েছে। বিশেষ করে বঙ্গবন্ধু অ্যাভিনিউ থেকে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে প্রবেশের রাস্তার দুইপাশসহ রাজধানী গুরুত্বপূর্ণ সড়কগুলোর দুইপাশে বড় বড় বিলবোর্ড দলীয় ঐতিহ্য, অর্জন, সাফল্য ও সংগ্রামের ইতিহাস তুলে ধরা হয়েছে।

এছাড়াও রাজধানীর বিভিন্ন ফুটওভার ব্রীজগুলোতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ছবি সংবলিত রঙিন ব্যানার শোভা পাচ্ছে। টানা মেয়াদে ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীর এই সংগ্রাম-আন্দোলন-অর্জন-সাফল্যের ডিজিাটাল সাজে নতুন মাত্রা যোগ হয়েছে শহরজুড়ে।

শনিবার সূর্যোদয়ের ক্ষণে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে কেন্দ্রীয় কার্যালয়সহ সারাদেশের কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মধ্য প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি শুরু হয় দলটির। এরপর সকাল ৯টায় আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ধানমণ্ডিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে দলের পক্ষে শ্রদ্ধা নিবেদন করে দলটি। এরপর সকাল ১০টায় বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে বেলুন ও পায়রা ও বেলুন উড়িয়ে দলের প্রধান কার্যালয়ের নতুন ভবনের ফলক উন্মোচন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ভবন উদ্বোধন শেষে বেলা ১১টায় গণভবনে বিশেষ বর্ধিতসভা অনুষ্ঠিত হবে। এ বর্ধিত আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটি, জাতীয় কমিটি, উপদেষ্টা পরিষদ, জেলা আওয়ামী লীগের সভাপতি-সাধারণ সম্পাদক, দলীয় সংসদ সদস্য, সিটি করপোরেশন, উপজেলা ও পৌরসভায় দল মনোনীত মেয়র ও চেয়ারম্যান এবং দলের সহযোগী সংগঠনের সভাপতি, সাধারণ সম্পাদকসহ ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের সভাপতি, সাধারণ সম্পাদক, দেশের বিভিন্ন মহানগরের সভাপতি, সাধারণ সম্পাদক ও সারাদেশের জেলা ও উপজেলা, পৌরসভা আওয়ামী লীগের সভাপতি, সাধারণ সম্পাদকরা মিলিয়ে মোট ৪১৫৭ জন নেতা উপস্থিত থাকবেন। এ বিশেষ বর্ধিত সভায় আগামী জাতীয় নির্বাচনের কয়েকমাস আগে সারাদেশের নেতাদের বিশেষ বার্তাও দেবেন শেখ হাসিনা।

১৯৪৯ সালের এ দিনে পুরান ঢাকার রোজ গার্ডেনে এক ঐতিহাসিক প্রেক্ষাপটে জন্ম নেয় দলটি। এরপর স্বাধীন বাংলাদেশের স্বাধিকার আন্দোলন, সংগ্রাম ও অর্জনের প্রতিটি ধাপে গুরুত্বপূর্ণ অবদান রাখে আওয়ামী লীগ। দলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণীতে সংগঠনের অগণিত নেতাকর্মী, সমর্থক ও শুভানুধ্যায়ীসহ দেশবাসীকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।

সারাবাংলা/এনআর/একে

আরও পড়ুন

পরিবারকে হারিয়ে আওয়ামী লীগই আমার পরিবার হয়ে গেছে

রাজধানীজুড়ে ফ্রেমে ফ্রেমে বর্ণিল আওয়ামী লীগ
রাজধানীজুড়ে ফ্রেমে ফ্রেমে বর্ণিল আওয়ামী লীগ