রবিবার ২৩ সেপ্টেম্বর, ২০১৮, ৮ আশ্বিন, ১৪২৫, ১২ মুহররম, ১৪৪০

রাতে মরক্কো যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী

ফেব্রুয়ারি ২৬, ২০১৮ | ৭:১৫ অপরাহ্ণ

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বাণিজ্য এবং পর্যটন খাতে শক্তিশালী সম্পর্ক গড়তে সোমবার রাতে মরক্কো যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। রাত পৌনে একটায় তিনি ঢাকা ছাড়বেন। সফরে চট্টগ্রাম বন্দরের সঙ্গে মরক্কোর তানজের-মেদ বন্দরের সরাসরি জাহাজ চলাচল বিষয়ে সমাঝোতা স্মারক স্বাক্ষরিত হতে পারে বলে জানা গেছে।

এ বিষয়ে পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক সারাবাংলাকে জানান, সফরে মরক্কোর সঙ্গে বাণিজ্য এবং পর্যটন খাত নিয়ে বৈঠক হবে।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, পররাষ্ট্রমন্ত্রীর মরক্কো সফরে বাণিজ্য ও বিনিয়োগ, অর্থনৈতিক উন্নয়ন, কৃষি, পর্যটন, জ্বালানি বিষয়ে দুই দেশের মধ্যে বৈঠক হবে।

পররাষ্ট্রমন্ত্রীর মরক্কো সফরে চট্টগ্রাম বন্দরের সঙ্গে মরক্কোর তানজের-মেদ বন্দরের সরাসরি জাহাজ চলাচল বিষয়ে সমাঝোতা স্মারক স্বাক্ষরিত হতে পারে। চট্টগ্রাম বন্দরকে শক্তিশালী করতে কারিগরি সহায়তা, অবকাঠামো উন্নয়ন, নৌখাতসহ বিভিন্ন খাতে সেবা দিতে চায় মরক্কো। সেইসঙ্গে কৃষিখাতের উন্নয়নেও ঢাকা-রাবাত গুরুত্বপূর্ণ বিশেষ ঘোষণা আসতে পারে।

এর আগে মরক্কোর বাংলাদেশ রাষ্ট্রদূত মজিদ হালিম প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে গেলে প্রধানমন্ত্রী মরক্কোকে বাংলাদেশের অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের আহবান জানান।

মরক্কোর পররাষ্ট্রমন্ত্রী নাসের বৌরিতার সঙ্গে আগামী বুধবার বৈঠক করবেন পররাষ্ট্রমন্ত্রী। সফর শেষে ২ মার্চ ঢাকা ফেরার কথা রয়েছে আবুল হাসান মাহমুদ আলীর।

সারাবাংলা/জেআইএল/এমএস

রাতে মরক্কো যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী
রাতে মরক্কো যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী