সোমবার ১৮ জুন, ২০১৮, ৪ আষাঢ়, ১৪২৫, ২ শাওয়াল, ১৪৩৯

রাবাদা-ভিলিয়ার্স বীরত্বে সহজেই জিতলো দ. আফ্রিকা

মার্চ ১২, ২০১৮ | ৬:০১ অপরাহ্ণ

সারাবাংলা ডেস্ক

চার ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটি জিতে লিড নিয়েছিল সফরকারী অস্ট্রেলিয়া। তবে, দ্বিতীয় ম্যাচেই ঘুরে দাঁড়ালো স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। প্রথম ম্যাচে ৫ উইকেটে হারলেও দ্বিতীয় ম্যাচের চতুর্থ দিন পোর্ট এলিজাবেথে প্রোটিয়ারা জিতলো ৬ উইকেটে। ফলে, চার ম্যাচ টেস্ট সিরিজের দ্বিতীয়টি শেষে ১-১ এ সমতা ধরে রাখলো দুই দল।

এলিজাবেথে দ্বিতীয় ম্যাচে আগে ব্যাট করে অস্ট্রেলিয়া ২৪৩ রানে অলআউট হয়। জবাবে, নিজেদের প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকা তোলে ৩৮২ রান। দ্বিতীয় ইনিংসে অজিরা অলআউট হওয়ার আগে করে ২৩৯ রান। ফলে, প্রোটিয়ারা ১০১ রানের টার্গেট পায়। ৪ উইকেট হারিয়েই জয়ের বন্দরে পৌঁছে যায় প্রোটিয়ারা।

প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার ওপেনার ডেভিড ওয়ার্নার ৬৩, ব্যানক্রফ্ট ৩৮, স্টিভ স্মিথ ২৫, শন মার্শ ২৪, টিম পেইন ৩৬ রান করেন। দক্ষিণ আফ্রিকার কেগিসো রাবাদা ৫টি, লুঙ্গিধি ৩টি, ফিল্যান্ডার ২টি উইকেট দখল করেন।

নিজেদের প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকার ওপনার ডিন এলগার ৫৭, নাইটওয়াচম্যান রাবাদা ২৯, হাশিম আমলা ৫৬, এবিডি ভিলিয়ার্স অপরাজিত ১২৬, ফিল্যান্ডার ৩৬ আর কেশব মহারাজ ৩০ রান করেন। প্যাট কামিন্স ৩টি, হ্যাজেলউড ২টি, মিচেল মার্শ ২টি, মিচেল স্টার্ক ১টি আর নাথান লায়ন ১টি করে উইকেট তুলে নেন।

দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে অস্ট্রেলিয়ার ওপেনার ব্যানক্রফ্ট ২৪, ওয়ার্নার ১৩, উসমান খাজা ৭৫, স্মিথ ১১, মিচেল মার্শ ৪৫, টিম পেইন ২৮ আর হ্যাজলউড ১৭ রান করেন। প্রোটিয়া পেসার রাবাদা আরও একবার জ্বলে উঠেন। প্রথম ইনিংসে ৫টি উইকেট নেওয়ার পাশাপাশি এই ইনিংসে ৬টি উইকেট নেন। মহারাজ ২টি, লুঙ্গিধি ২টি করে উইকেট পান।

১০১ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে দক্ষিণ আফ্রিকার ওপেনার এইডেন মার্কারাম ২১ আর ডিন এলগার ৫ রান করে আউট হন। হাশিম আমলা ২৭ এবং ডি ভিলিয়ার্স ২৮ রানে বিদায় নেন। ফাফ ডু প্লেসিস ২ এবং ডি ব্রুইন ১৫ রানে অপরাজিত থাকেন।

২২ বছর বয়সেই এক টেস্টে ১০ বার তার বেশি উইকেট তুলে নিয়েছেন রাবাদা। ২৩ বছরে পা রাখার আগে পাকিস্তানের কিংবদন্তি ওয়াকার উইনিস ১০ বার তার বেশি উইকেট পেয়েছিলেন। প্রথম ম্যাচে ডি ভিলিয়ার্স প্রথম ইনিংসে ৭১ রানে অপরাজিত থাকলেও পরের ইনিংসে ০ রানে রান আউট হন। এই ম্যাচের প্রথম ইনিংসে ১২৬ রান করে অপরাজিত থাকেন। আর শেষ ইনিংসে দলকে জয়ের কাছাকাছি পৌঁছে দিতে ২৮ রান করেন।

সারাবাংলা/এমআরপি

রাবাদা-ভিলিয়ার্স বীরত্বে সহজেই জিতলো দ. আফ্রিকা
রাবাদা-ভিলিয়ার্স বীরত্বে সহজেই জিতলো দ. আফ্রিকা