বিজ্ঞাপন

রায়ে হতাশ ভুক্তভোগীরা

October 10, 2018 | 1:37 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: ২১ আগস্ট গ্রেনেড হামলার মামলার রায়ে হামলার পরিকল্পনাকারী তারেক রহমানের মৃত্যুদণ্ড না হওয়ায় হতাশা প্রকাশ করেছেন ভুক্তভোগীরা।

২১ আগস্ট গ্রেনেড হামলায় শরীরে ১৮০০ স্প্লিন্টার নিয়ে বেঁচে থাকা মাহবুবা পারভীন প্রতিক্রিয়া প্রকাশ করে বলেন, ‘তারেক রহমান ছিলো ওই হামলার মাস্টার প্ল্যানার। কিন্তু রায়ে তার ফাঁসি হলো না। এটি কেমন রায় হলো?’

ওই হামলায় মৃত্যুবরণ করেছিলেন শামসুদ্দীন নামের আরেক আওয়ামী লীগ নেতা। তার স্ত্রী আয়শা বেগম বলেন, ‘যে রায় হয়েছে তার থেকে ভালো রায় আশা করেছিলাম। কিন্তু কী আর বলব, কিছু বলার নেই।’

বিজ্ঞাপন

হামলার অপর ভুক্তভোগী মাহমুদা বেগম বলেন, ‘তারেক রহমানের পরিকল্পনায় গ্রেনেড হামলা চালানো হয়েছে। তার ফাসি হওয়া উচিৎ ছিল। কিন্তু তা না হওয়ায় আমরা পুরোপুরি খুশি হতে পারিনি।’

গ্রেনেড হামলায় আহত আবুল কাশেম বলেন, ‘তারেক রহমানের ফাঁসি দরকার ছিল। কিন্তু এ রায়ে আমাদের প্রত্যাশা পূরণ হয়নি।’

এর আগে, বুধবার (১০ অক্টোবর) পুরান ঢাকার নাজিমুদ্দিন রোডের পুরাতন কেন্দ্রীয় কারাগারের সামনে স্থাপিত ঢাকার এক নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নূর উদ্দিনের আদালত ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় ঘোষণা করেন।

বিজ্ঞাপন

রায়ে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমান ও খালেদা জিয়ার সাবেক রাজনৈতিক সচিব হারিছ চৌধুরীসহ ১৯ জনের যাবজ্জীবন কারাদণ্ড এবং হামলার সময়ে বিএনপি-জামায়াত সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর ও সাবেক উপমন্ত্রী আব্দুস সালাম পিন্টুসহ ১৯ জনের মৃত্যুদণ্ড দেন আদালত।

একইসঙ্গে মামলার জীবিত বাকি ১১ আসামিকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ডের আদেশ দেওয়া হয়। রায় ঘোষণার পরপরই দণ্ডাদেশপ্রাপ্ত পলাতক আসামিদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আদেশ দেন আদালত।

এ রায়ে সন্তোষ জানিয়েছেন রাষ্ট্রপক্ষের আইনজীবীরা। তবে রায় পর্যালোচনার পর যদি মনে হয় কারও সাজা কম হয়েছে, সেক্ষেত্রে উচ্চ আদালতে সাজা বাড়ানোর আবেদন জানানো হবে বলে জানান তারা।

বিএনপির আইনজীবী সানাউল্লাহ মিয়া বলেছেন, তারেক রহমান নির্দোষ, তিনি কোনো অন্যায় করেননি। তাকে অন্যায়ভাবে সাজা দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

এদিকে, এ রায়ে খুশি হলেও পুরোপুরি সন্তুষ্ট নন বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনিসহ আওয়ামী লীগ নেতারা বলছেন, এই মামলায় তারেক রহমানের ফাঁসি হওয়া উচিত ছিল। আইনমন্ত্রী আনিসুল হকও বলেছেন, তারেক রহমানের ফাঁসি হওয়া উচিত ছিল।

আর স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল প্রতিক্রিয়ায় জানিয়েছেন, রায় যথার্থ, দণ্ডাদেশ পাওয়া পলাতক আসামিদের শিগগিরই দেশে আনা হবে।

অন্যদিকে, রায়কে ‘ফরমায়েশি’ অভিহিত করে এই রায় প্রত্যাখ্যান করেছে বিএনপি। দলটি সপ্তাহজুড়ে দেশব্যাপী বিক্ষোভ কর্মসূচিও ঘোষণা করেছে।

সারাবাংলা/জেএ/জেএএম/একে

আরও পড়ুন

জ্ঞান ফিরলে দেখি লাশের ভেতর শুয়ে আছি

১৮০০ স্প্লিন্টারে দুর্বিষহ জীবন, দোষীদের ফাঁসি চান মাহবুবা

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন