মঙ্গলবার ২১ আগস্ট, ২০১৮, ৬ ভাদ্র, ১৪২৫, ৯ জিলহজ্জ, ১৪৩৯

EID MUBARAK

‘রিহ্যাব সহায়তা করলে ইট ভাটার দূষণ থেকে মুক্ত হতে পারে ঢাকা’

জুলাই ১৯, ২০১৮ | ১০:০৫ অপরাহ্ণ

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

ঢাকা: রাজধানী ঢাকার বায়ু দূষণের শতকরা ৬০ ভাগের জন্যই ইট ভাটাগুলোকে দায়ী করেছেন পরিবেশ, বন ও জলবায়ু বিষয়ক মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ। তিনি বলেন, রিহ্যাব যদি সহযোগিতা করে, তবে এসব ইট ভাটার দূষণ থেকে মহানগরী ঢাকা মুক্তি পেতে পারে।

বৃহস্পতিবার (১৯ জুলাই) ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ডিআইইউ) ক্যারিয়ার ডেভেলপমেন্ট সেন্টারের আয়োজিত রিয়েল এস্টেট ক্যারিয়ার এক্সপোতে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে বনমন্ত্রী বলেন, ‘ঢাকায় যেভাবে জনসংখ্যা বাড়ছে, ভূগর্ভস্থ পানি নিষ্কাশন হচ্ছে এতে পানির স্তর নেমে যাচ্ছে। ঢাকার ভূমিধসের সম্ভাবনা বাড়ছে। পরিবেশ দূষণ রোধে অনেক দেশে স্যান্ড ব্রিক বা ঢালাই ইটের ব্যবহার হচ্ছে। রিহ্যাব যদি সহযোগিতা করে, তাহলে পোড়া ইটের বদলে বাংলাদেশেও পরিবেশবান্ধব ঢালাই ইট ব্যবহার হতে পারে, পয়নিষ্কাশন প্ল্যান্ট ও বৃষ্টির পানির ব্যবহার হতে পারে।’

অনুষ্ঠানিক গবেষণা কিভাবে রিয়াল এস্টেট খাতকে সমৃদ্ধ করতে পারে এই শিরোনামে অনুষ্ঠিত ক্যারিয়ার এক্সপোতে আরও উপস্থিত ছিলেন ডিআইইউ ক্যারিয়ার ডেভেলপমেন্ট সেন্টারের পরিচালক আবু তাহের খান, রিহ্যাবের প্রেসিডেন্ট আলমগীর সামসুল আলামিন, টোকিও ডেভেলপমেন্ট লিমিটেডের মহাপরিচালক মুময়াজুল করিম। অনুষ্ঠানের মূল প্রবন্ধ পাঠ করেন শেলটেক প্রাইভেট লিমিটেডের মহাপরিচালক ড. তৌফিক এম সিরাজি।

ড. সিরাজি বলেন, বাংলাদেশের ইমারত নির্মাণ বিধিমালা-২০০৮ তৈরিতে রিহ্যাব গূরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। কিন্তু এখনও দেশের পরিবেশ রক্ষার অন্য অনেক নীতিমালার সঙ্গে ইমারত নির্মাণ নীতিমালা সামঞ্জস্যপূর্ণ নয়। এখানে রিহ্যাব ভূমিকা রাখতে পারেন।

রিহ্যাবের প্রেসিডেন্ট আলমগীর সামসুল আলামিন রিয়াল এস্টেট একটি সম্ভাবনাময় খাত। এই খাতে বিপুল কর্মসংস্থানের সুযোগ রয়েছে। এ অনুষ্ঠানের মাধ্যমে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ে সঙ্গে রিহ্যাব একটি সমঝোতায় আসবে। এর ফলে এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা রিহ্যাবের সদস্য প্রতিষ্ঠানগুলোতে চাকরির সুযোগ পাবে বলেও জানান তিনি।

সারাবাংলা/এমএ/টিআর

‘রিহ্যাব সহায়তা করলে ইট ভাটার দূষণ থেকে মুক্ত হতে পারে ঢাকা’
‘রিহ্যাব সহায়তা করলে ইট ভাটার দূষণ থেকে মুক্ত হতে পারে ঢাকা’