মঙ্গলবার ১৯ জুন, ২০১৮, ৫ আষাঢ়, ১৪২৫, ৪ শাওয়াল, ১৪৩৯

রোমে মুজিবনগর দিবস পালিত

এপ্রিল ১৯, ২০১৮ | ৫:৪৩ অপরাহ্ণ

।। রোম থেকে ।।

ইতালির রাজধানী রোমে যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালন করেছে প্রবাসী বাংলাদেশিরা। রোমের স্থানীয় সময় মঙ্গলবার (১৭ এপ্রিল) সকাল ১০টায় বাংলাদেশ দূতাবাস আয়োজিত দূতাবাসের হলরুমে দিবসটি উপলক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

রোমে বসবাসরত বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতা-কর্মীসহ নানা স্তরের প্রবাসী বাংলাদেশি এবং দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারীরা আলোচনা সভায় অংশগ্রহণ করেন।

কোরআন তেলাওয়াতের মাধ্যমে আলোচনা পর্ব শুরু হয়। আলোচনার শুরুতে রাষ্ট্রদূত আব্দুস সোবহান সিকদার বাংলাদেশের স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন। স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ে জাতীয় চার নেতার অবদানের কথা তুলে ধরেন। স্মরণ করেন ত্রিশ লাখ শহীদের আত্মত্যাগের কথা।

মুক্তিযুদ্ধে মুজিবনগর সরকারের ভূমিকা সম্পর্কে তিনি বলেন, বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনকে ত্বরান্বিত করতে এবং বাংলাদেশের স্বাধীনতার স্বপক্ষে বিশ্বজনমত গড়ে তুলতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল মুজিবনগর সরকার।

বাংলাদেশ মধ্যম আয়ের দেশ হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করেন আব্দুস সোবহান শিকদার। ২০৪১ সালে বাংলাদেশ একটি উন্নত-সমৃদ্ধ দেশ হিসেবে আত্মপ্রকাশ করবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

অনুষ্ঠানে আগত সবাইকে ধন্যবাদ জানান তিনি এবং সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার ক্ষেত্রে নিজ নিজ অবস্থান থেকে ভূমিকা রাখার আহ্বান জানান।

সারাবাংলা/আইএ

** দ্রুত খবর জানতে ও পেতে সারাবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Sarabangla/Facebook

রোমে মুজিবনগর দিবস পালিত
রোমে মুজিবনগর দিবস পালিত