শুক্রবার ২১ সেপ্টেম্বর, ২০১৮, ৬ আশ্বিন, ১৪২৫, ১০ মুহররম, ১৪৪০

‘রোহিঙ্গা গণহত্যা: প্রমাণ করতে হবে বিশ্বে বর্বরতার স্থান নেই’

মার্চ ১৩, ২০১৮ | ৭:০০ অপরাহ্ণ

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর মিয়ানমার সরকার গণহত্যা চালিয়েছে। জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়কে মিয়ানমারে ঘটে যাওয়া গণহত্যার বিচার নিশ্চিত করতে হবে। প্রমাণ করতে হবে যে বর্তমান বিশ্বে বর্বরতার কোনো স্থান নেই। জাতিসংঘের বিশেষ দূত এডামা ডায়েঙ মঙ্গলবার বিকেলে ঢাকায় এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন।

এডামা ডায়েঙ বলেন, ভুক্তভোগীদের সঙ্গে আলাপ করে রাখাইনে কী ঘটেছিল তা জানার চেষ্টা করেছি। যা জানতে পেরেছি তাতে আমি হতবাক। মানুষ যে এতোটা বর্বর হতে পারে সে বিষয়ে আমার পূর্ব ধারণা ছিল না।

তিনি বলেন, কী ঘটেনি রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর! রোহিঙ্গা মুসলমানদের হত্যা করা হয়েছে। নির্যাতন করা হয়েছে। তাদের ঘর-বাড়ি পুড়িয়ে দেয়া হয়েছে। নারীদের ধর্ষণ করা হয়েছে। রাখাইনে গণহত্যা চালানো হয়েছে।

মিয়ানমারের বিরুদ্ধে গণহত্যার অভিযোগে আন্তর্জাতিক সম্প্রদায়ের এখনই শক্ত পদক্ষেপ নেয়া উচিত উল্লেখ করে এডামা ডায়েঙ বলেন, রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর যে অমানবিক অত্যাচার এবং গণহত্যা চালানো হয়েছে তাতে এখন আর চুপ করে থাকার সময় নেই। আন্তর্জাতিক বিশ্বকে এক বিন্দু সময় নষ্ট না করে এখনই যথাযথ পদেক্ষপ নিতে হবে।

মিয়ানমারের বিরুদ্ধে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের এখনই শক্তিশালি ভূমিকা রাখা উচিত বলে এডামা ডায়েঙ বলেন, মিয়ানমারে ঘটে যাওয়া গণহত্যার বিচার জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়কে নিশ্চিত করতে হবে। প্রমাণ করতে হবে যে বর্তমান বিশ্বে বর্বরতার কোনো স্থান নেই।

রোহিঙ্গা জনগোষ্ঠীর পরিস্থিতি সরেজমিন দেখতে জাতিসংঘের বিশেষ দূত এডামা ডায়েঙ গত ৭ মার্চ থেকে বাংলাদেশ সফর করছেন। এই সময়ে তিনি কক্সবাজারের একাধিক রোহিঙ্গা শিবির সরেজমিন পরিদর্শন করে ভুক্তভোগিদের সঙ্গে কথা বলেন। সেইসঙ্গে সরকারের একাধিক প্রতিনিধি ও সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গেও বৈঠক করেন তিনি।

সফর শেষে ঢাকা ছেড়ে যাবার আগে জাতিসংঘের বিশেষ দূত এডামা ডায়েঙ মঙ্গলবার বিকেলে ঢাকায় সংবাদ সম্মেলনে বেশকিছু তথ্য-উপাত্ত তুলে ধরেন। যা জাতিসংঘ মহাসচিবের কাছেও উপস্থান করা হবে বলে জানান সংস্থার পদস্থ এ কর্মকর্তা।

সারাবাংলা/জেআইএল/এমএস

 

‘রোহিঙ্গা গণহত্যা: প্রমাণ করতে হবে বিশ্বে বর্বরতার স্থান নেই’
‘রোহিঙ্গা গণহত্যা: প্রমাণ করতে হবে বিশ্বে বর্বরতার স্থান নেই’