বুধবার ১৪ই নভেম্বর, ২০১৮ ইং , ৩০শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, ৪ঠা রবিউল-আউয়াল, ১৪৪০ হিজরী

রোহিঙ্গা সমস্যা সমাধানে কাজ করছে ওআইসি

সেপ্টেম্বর ১২, ২০১৮ | ৫:০৯ অপরাহ্ণ

।। ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট ।।

কক্সবাজার : মিয়ানমারে সহিংসতার মুখে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের কাছ থেকে তাদের দুর্দশার কথা শুনলেন সফররত ইসলামিক সহযোগীতা সংস্থার (ওআইসি) সংসদীয় প্রতিনিধি দলের সদস্যরা।

বুধবার (১২ সেপ্টেম্বর) সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত কক্সবাজারের বিভিন্ন রোহিঙ্গা শিবির পরিদর্শন করেন ওআইসির প্রতিনিধি দলের সদস্যরা। সেখানে নির্যাতিত রোহিঙ্গা নারী-পুরুষ-শিশুদের সঙ্গে কথা বলেন তারা। তাদের মুখ থেকেই শোনেন নির্যাতনের ভয়াবহতার কথা।

পরে ডি-৫ এর পশ্চিমজোনে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন প্রতিনিধি দলের সদস্যরা। তারা জানান, রোহিঙ্গাদের মুখ থেকে শোনা নির্যাতনের বর্ণনা তারা নিজ নিজ দেশের প্রধানের কাছে তুলে ধরবেন। রোহিঙ্গা সমস্যা সমাধানে আন্তর্জাতিক তৎপরতা বাড়ানোর উপর আরও জোর দেবেন। এছাড়া এখনও তৎপরতা বাড়াতে ওআইসি কাজ করছে বলে জানান তারা।

কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (প্রটোকল) এসএম সরওয়ার কামাল বলেন, প্রতিনিধি দলে আলজেরিয়া, ইরান, মালয়েশিয়া, মরক্কো, সুদান, তুরস্কের ১৩ জন সংসদ সদস্য আছেন। রোহিঙ্গা শিবির পরিদর্শন বিকেলে কক্সবাজার ছাড়েন তারা।

এর আগে সকাল সাড়ে ৯ টায় বেসরকারি বিমানের একটি ফ্লাইটে কক্সবাজার পৌছেন ওআইসির ১৩ সদস্যের প্রতিনিধি দল। বিমানবন্দরে প্রতিনিধি দলকে স্বাগত জানান শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কর্মকর্তা আবুল কালাম ও জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (প্রটোকল) এসএম সরওয়ার কামাল। পরে সেখান থেকে প্রতিনিধি দল সরাসরি কক্সবাজারের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা শিবিরে পৌছান। সেখানে ক্যাম্প-৪, ক্যাম্প-৩ ও ক্যাম্প-৫ এ স্থাপিত বিভিন্ন স্কুল পরিদর্শন করেন। পরে ক্যাম্প-৩ এ নির্যাতিত রোহিঙ্গাদের সাথে কথা বলেন প্রতিনিধি দলের সদস্যরা।

সারাবাংলা/এসএমএন

Tags: , ,

রোহিঙ্গা সমস্যা সমাধানে কাজ করছে ওআইসি
রোহিঙ্গা সমস্যা সমাধানে কাজ করছে ওআইসি
রোহিঙ্গা সমস্যা সমাধানে কাজ করছে ওআইসি