শুক্রবার ২৭ এপ্রিল, ২০১৮ , ১৪ বৈশাখ, ১৪২৫, ৯ শাবান, ১৪৩৯

রয়ের রেকর্ড ব্যাটিংয়ে ইংল্যান্ডের জয়

জানুয়ারি ১৪, ২০১৮ | ৫:১৪ অপরাহ্ণ

সারাবাংলা ডেস্ক

স্বাগতিক অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাশেজে নাকানি-চুবানি খেয়েছে সফরকারী ইংল্যান্ড। অ্যাশেজের পর এবার পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজে অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড। ৪-০ তে অ্যাশেজ হারের পর এবার জয়ের মুখ দেখলো ইংলিশরা। মেলবোর্নে অজিদের বিপক্ষে ৫ উইকেটের জয় তুলে নিয়েছে ইংলিশরা।

ব্যাট হাতে অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চ এবং ইংল্যান্ডের জেসন রয় সেঞ্চুরি করেছেন। অস্ট্রেলিয়ার ওপেনার ফিঞ্চ ওয়ানডে ক্যারিয়ারের নবম সেঞ্চুরি পেয়েছেন আর ইংলিশ ওপেনার রয় ওয়ানডে ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি করেছেন। মাত্র ৯ রানের জন্য অপরাজিত থাকা জো রুট ১১তম ওয়ানডে সেঞ্চুরির দেখা পাননি।

সেঞ্চুরির পাশাপাশি ইংলিশ তারকা জেসন রয় দেশের হয়ে ওয়ানডেতে সর্বোচ্চ ইনিংস খেলার কীর্তি গড়েছেন। এর আগে অ্যালেক্স হেলস ইনিংস সর্বোচ্চ ১৭১ রান করেছিলেন। পাকিস্তানের বিপক্ষে সেই ইনিংসটিই ছিল এতোদিন ইংলিশদের ব্যক্তিগত সর্বোচ্চ স্কোর। দ্বিতীয় সর্বোচ্চ ছিল জেসন রয়ের। শ্রীলঙ্কার বিপক্ষে সেবার তিনি করেছিলেন ১৬২। আর আজ মেলবোর্নে ১৮০ রানের ইনিংস খেলে জেসন রয় ব্যক্তিগত ইনিংস সর্বোচ্চ রানের রেকর্ড গড়লেন।

মেলবোর্নে শুরুতে টস জিতে ফিল্ডিয়ের সিদ্ধান্ত নেয় ইংল্যান্ড। ব্যাটিংয়ে নেমে ৫০ ওভার খেলে ৮ উইকেট হারিয়ে অজিদের সংগ্রহ দাঁড়ায় ৩০৪ রান। জবাবে ইংলিশরা ৪৮.৫ ওভার ব্যাট করে ৫ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে। এই জয়ে ১-০ তে এগিয়ে গেল ইংলিশরা।

টস হেরে ব্যাটিংয়ে নেমে অজি ওপেনার অ্যারন ফিঞ্চ করেন সর্বোচ্চ ১০৭ রান, ১১৯ বল খেলে এই ইনিংস সাজিয়েছেন ১০ চার ও ৩ ছক্কায়। ইংল্যান্ডের বিপক্ষে একই ভেন্যুতে (মেলবোর্নে) এটি তার তৃতীয় সেঞ্চুরি। ২০১৪ সালের জানুয়ারিতে ইংলিশদের বিপক্ষে এই ভেন্যুতে করেছিলেন ১২১ রান, পরের বছর ফ্রেব্রুয়ারিতে একই ভেন্যু ও প্রতিপক্ষের বিপক্ষে করেছিলেন ১৩৫ রান। এবার ইংলিশদের বিপক্ষে এই ভেন্যুতেই করলেন তৃতীয় সেঞ্চুরিটি। ৫ চার ও ২ ছক্কাসহ মার্কোস স্টোইনিস যোগ করেন ৬০ রান। ২ চার ও ২ ছক্কা হাঁকিয়ে মিচেল মার্শ করেন ৫০ রান। টিম পেইন ২৭ এবং অধিনায়ক স্টিভেন স্মিথ করেন ২৩ রান।

ইংলিশ দলের হয়ে সর্বোচ্চ ৩ ইউকেট নেন লিয়াম প্লাঙ্কেট। আদিল রশিদ তোলেন ২ উইকেট। মার্ক উড, মইন আলী ও ক্রিস ওকস নেন একটি করে উইকেট।

জবাবে ব্যাটিংয়ে নেমে ৪ ওভার দুই বল খেলেই ৫০ রান তোলে সফরকারী দল। জনি বেয়ারস্টো ১৪ রান করেই যখন সাজঘরে ফেরেন তখন দলীয় রান ৫৩। এরপর মাঠে নেমে ৩ বলে ৪ রান করেই মাঠ ছাড়েন অ্যালেক্স হেলস। ৮ রানের ব্যবধানে দুই উইকেট হারানোর পর দলের হাল ধরেন জেসন রয় ও জো রুট। দুজন মিলে জুটি গড়েন ২২১ রানের। এর আগে ৯২ বলেই সেঞ্চুরি তুলে নেন রয়। সেঞ্চুরির পর আবারো ব্যাটিং ঝড় তোলেন রয়। ১৫১ বলে করেন ১৮০ রান। ইনিংস সাজিয়েছেন ১৬ বাউন্ডারি আর ৫টি ওভার বাউন্ডারিতে।

জয়ের কাছাকাছি গিয়ে ব্যক্তিগত ১ রানে ফেরেন ইংলিশ অধিনায়ক ইয়ন মরগান। জস বাটলার ফেরেন ব্যক্তিগত ৪ রানে। ১১০ বল খেলে ৫টি বাউন্ডারিতে জো রুট ৯১ রানের ইনিংস খেলে অপরাজিত থাকেন।

অজি দলের পক্ষে মিচেস স্টার্ক ও প্যাট কামিন্স নেন ২টি করে উইকেট। আগামী ১৯ জানুয়ারি দ্বিতীয় ওয়ানডেতে মুখোমুখি হবে দুই দল।

সারাবাংলা/এসএন/এমআরপি

আরও পড়ুন