সোমবার ২৩ জুলাই, ২০১৮, ৮ শ্রাবণ, ১৪২৫, ৯ জিলক্বদ, ১৪৩৯

র‌্যাংকিংয়ে মুমিনুলের লম্বা লাফ

ফেব্রুয়ারি ৫, ২০১৮ | ৫:৩১ অপরাহ্ণ

সারাবাংলা ডেস্ক

শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে দাপট দেখিয়েই ড্র করেছে বাংলাদেশ। আইসিসি প্রকাশিত সবশেষ টেস্ট র‌্যাংকিংয়ে ব্যাটসম্যানদের তালিকায় লম্বা লাফ দিয়েছেন ম্যাচের দুই ইনিংসে সেঞ্চুরি করে প্রথম বাংলাদেশ হিসেবে রেকর্ডবুকে নাম লেখানো মুমিনুল হক। এছাড়া, র‌্যাংকিংয়ে এগিয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ। তবে, পিছিয়েছেন ওপেনার তামিম ইকবাল। আর জায়গা অপরিবর্তিত সদ্যই বাবা হওয়া মুশফিকুর রহিমের।

১৫ ধাপ এগিয়ে মুমিনুল বর্তমানে ২৭ নম্বরে। চট্টগ্রাম টেস্টে প্রথম ইনিংসে মুমিনুলের ব্যাট থেকে আসে ১৭৬ রান আর দ্বিতীয় ইনিংসে করেন ১০৫ রান।

এদিকে, বাংলাদেশের ভারপ্রাপ্ত অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ প্রথম ইনিংসে অপরাজিত ৮৩ রান করার পর দ্বিতীয় ইনিংসে করেন অপরাজিত ২৮ রান। র‌্যাংকিংয়ে ৫৪ থেকে চলে এসেছেন ৪৮ নম্বরে। ওপেনার তামিম ইকবাল পিছিয়েছেন দুই ধাপ। ১৯ থেকে ২১ এ নেমে যাওয়া তামিম প্রথম ইনিংসে ৫২ রান করার পর দ্বিতীয় ইনিংসে করেছিলেন ৪১ রান।

এদিকে, আগের অবস্থানেই আছেন মুশফিক। লঙ্কানদের বিপক্ষে প্রথম ইনিংস ৮ রানের জন্য সেঞ্চুরি বঞ্চিত হওয়া এই মিডলঅর্ডার দ্বিতীয় ইনিংসে ফিরেছিলেন ২ রান করে। তবে, র‌্যাংকিংয়ের ২৫ নম্বর স্থানটি যৌথভাবে ধরে রেখেছেন ইংল্যান্ডের বেন স্টোকসের সঙ্গে।

এছাড়া, ইনজুরির কারণে খেলতে না পারা বাংলাদেশের নতুন টেস্ট অধিনায়ক সাকিব আল হাসান ব্যাটসম্যানদের তালিকায় রয়েছেন ২২ নম্বরে। ৪০ ও ১৯ রান করা ইমরুল কায়েস আছেন ৭০ নম্বরে। সৌম্য সরকার ৭১, নাসির হোসেন ৮১, লিটন দাস ৮২ আর সাব্বির ৮৭ নম্বরে রয়েছেন।

বোলারদের তালিকায় বাংলাদেশের দুই স্পিনার তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ এগিয়েছেন এক ধাপ করে। তাইজুল ৩৬, মিরাজ ৩৮তম স্থানে উঠে এসেছেন। দুই ধাপ পিছিয়ে ৫৯তম স্থানে নেমে গেছেন বাঁহাতি পেসার মোস্তাফিজুর রহমান। ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষে আছেন অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ। বোলারদের তালিকায় এক নম্বরে ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন। আর অলরাউন্ডারদের তালিকায় শীর্ষে সাকিব।

সারাবাংলা/এমআরপি

র‌্যাংকিংয়ে মুমিনুলের লম্বা লাফ
র‌্যাংকিংয়ে মুমিনুলের লম্বা লাফ