সোমবার ১৯শে নভেম্বর, ২০১৮ ইং , ৫ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, ১০ই রবিউল-আউয়াল, ১৪৪০ হিজরী

লঘুচাপের প্রভাবে বৃষ্টিপাত, থাকবে আরও দু’দিন

অক্টোবর ২৮, ২০১৮ | ৭:০১ অপরাহ্ণ

।। সারাবাংলা ডেস্ক ।।

ঢাকা: রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে সকাল থেকেই থেমে থেমে বৃষ্টি হচ্ছে। সারাদিন আকাশ ছিল মেঘলা, সেইসঙ্গে বইছে মৃদু বাতাস। কার্তিকের মাঝামাঝিতেই যেন শীত নেমে এসেছে বাংলায়।

রোববার (২৮ অক্টোবর) আবহাওয়া অধিদফতর বলছে, লঘুচাপের বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর ও এর আশেপাশের এলাকায় অবস্থান করছে। এই লঘুচাপের প্রভাবে সিলেট, ময়মনসিংহ, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে বৃষ্টিপাত ও বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে।

পূর্বাভাসে আরও জানা গেছে, আগামী ২৪ ঘণ্টায় এসব এলাকায় বয়ে যেতে পারে অস্থায়ী দমকা হাওয়া।

এদিকে ঢাকা, টাঙ্গাইল, ময়মনসিংহ, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে বলে আশঙ্কা করছে আবহাওয়া অধিদফতর। এসব এলাকায় নদীবন্দরগুলোতে রোববার রাত ১টা পর্যন্ত এক নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান সারাবাংলাকে জানান, লঘুচাপের প্রভাব আরও দু’তিন দিন থাকতে পারে। আকাশ মেঘলা থাকায় সূর্যের তাপ কম। ফলে সারাদেশে দিনের তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে। তবে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

তিনি বলেন, লঘুচাপের প্রভাব দু’তিন দিন পর কেটে যাবে। হালকা বৃষ্টিপাত হতে পারে এই সময়। তবে এখই শীত নামবে না। নভেম্বরের শেষ দিক থেকে শীত অনুভূত হতে শুরু করবে। ডিসেম্বর-জানুয়ারিতে গিয়ে পুরোপুরি শীত নামবে।

আবহাওয়া বিষয়ক আন্তর্জাতিক সংস্থা অ্যাকুওয়েদার বলছে, এরই মধ্যে ভারতের উত্তরাঞ্চলে হেমন্তের প্রভাব কেটে গেছে। সেই জায়গা দখল করেছে শুষ্ক-হিমেল-কুয়াশাচ্ছন্ন আবহাওয়া। বাংলাদেশেও কয়েকটি শৈত্য প্রবাহ আসতে পারে বলে পূর্বাভাস দিচ্ছে সংস্থাটি।

আবহাওয়াবিদরা বলছেন, শীতের আগাম ফসল ফলাতে ভারতের উত্তরাঞ্চলের কৃষকরা আগাছা পোড়াচ্ছে। ফলে দেশটির বাতাসের মান খারাপ হয়ে গেছে।

সারাবাংলা/এটি

লঘুচাপের প্রভাবে বৃষ্টিপাত, থাকবে আরও দু’দিন
লঘুচাপের প্রভাবে বৃষ্টিপাত, থাকবে আরও দু’দিন
লঘুচাপের প্রভাবে বৃষ্টিপাত, থাকবে আরও দু’দিন