শনিবার ২৬ মে, ২০১৮ , ১২ জ্যৈষ্ঠ, ১৪২৫, ১০ রমযান, ১৪৩৯

টেমস নদীতে বিশ্বযুদ্ধের বোমা, লন্ডনে বিমানবন্দর বন্ধ

ফেব্রুয়ারি ১২, ২০১৮ | ১:৪৬ অপরাহ্ণ

সারাবাংলা ডেস্ক

যুক্তরাজ্যের লন্ডনে টেমস নদীর কাছে দ্বিতীয় বিশ্বযুদ্ধের বোমা পাওয়ার পর, লন্ডন সিটি বিমানবন্দর রোববার বিকেলে বন্ধ করে দেওয়া হয়।

লন্ডনের মেট্রোপলিটন পুলিশের বরাত দিয়ে সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়েছে, কিং জর্জ ভি ডক এলাকায় সংস্কার কাজ চলাকালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার ওই বোমা দেখতে পান নির্মাণ শ্রমিকরা। এরপর এলাকাটির ২১৪ মিটার পর্যন্ত নিষিদ্ধ জোন হিসেবে ঘোষণা দেওয়া হয়েছে। বোমা উদ্ধারের সময় যেন কারও ক্ষতি না হয়, সে দিক মাথায় রেখেই এটা করা হয়েছে।

লন্ডন সিটি বিমানবন্দর কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছেন, ওই খবর শোনার পর দ্রুত বিমানবন্দরটি বন্ধ ঘোষণা করা হয়।

পুলিশ জানায়, বোমার সন্ধান পাওয়ার সঙ্গে সঙ্গে পুলিশকে খবর দেওয়া হয়েছে। বোমার ধরণ জানতে সেখানে বিমান বাহিনীর রয়াল ফোর্স কাজ শুরু করেছে। পুরো এলাকা আইনশৃঙ্খলা বাহিনীর নিয়ন্ত্রণে রয়েছে। সোমবার দুপুর পর্যন্ত বোমা অপসারণের কাজ চলছিল।

লন্ডন সিটি বিমানবন্দরটি পূর্ব লন্ডনের নিউহ্যাম ব্রোতে অবস্থিত। এলাকাটিতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ে প্রচুর শিল্পকারখানা ছিল এবং এলাকাটি সেসময় বেশ জনবহুলও ছিল। রয়াল ডকের যেখানে বিমানবন্দটির রানওয়ে অবস্থিত টেমস নদীর এই স্থানটিই তখন ব্যবসায়ীদের প্রবেশ পথ ছিল।

বিমানবন্দরটি লন্ডনের হিথ্রো আন্তর্জাতিক বিমানবন্দরের চেয়ে ছোট কিন্তু যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীদের জন্য বেশ গুরুত্বপূর্ণ।

সারাবাংলা/আইএ/এনএস

আরও পড়ুন