মঙ্গলবার ২৩শে অক্টোবর, ২০১৮ ইং , ৮ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, ১৩ই সফর, ১৪৪০ হিজরী

লাল বাহাদুরকে নিয়ে ‘দ্য তাশখন্দ ফাইলস’!

জানুয়ারি ১১, ২০১৮ | ৫:৪৩ অপরাহ্ণ

এন্টারটেইনমেন্ট ডেস্ক

ঢাকা: ১৯২০ সালে ভারতের স্বাধীনতা আন্দোলনের অগ্রনায়ক লাল বাহাদুর শাস্ত্রী। প্রথমে গান্ধী, পরে জওহরলাল নেহ্‌রুর বিশ্বস্ত অনুগামী। রাজনৈতিক জীবনে হয়েছেন রেলমন্ত্রী, পরে স্বরাষ্ট্রমন্ত্রী। ভারতের দ্বিতীয় প্রধানমন্ত্রী হিসেবে ইতিহাসে লেখা আছে লাল বাহাদুর শাস্ত্রীর নাম।

১৯৬৫ সালের ভারত-পাকিস্তান যুদ্ধে জয়ের নায়ক ছিলেন এই লাল বাহাদুর। ১৯৬৬ সালের ১০ জানুয়ারি এই যুদ্ধ শেষ হয় তাশখন্দে। আর রহস্যটা সৃষ্টি হয় তার পরের দিন। মৃত অবস্থায় পাওয়া যায় শাস্ত্রীকে। মৃত্যুর কারণ হিসেবে দেখানো হয় হৃদরোগ, কিন্তু সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সি অনেকগুলো কারণে এটাকে পরিকল্পিত হত্যাকাণ্ড বলে মনে করে। যা আজও রহস্যই হয়ে আছে।

আর এই রহস্য নিয়েই নির্মিত হবে সিনেমা। ভারতীয় চলচ্চিত্র নির্মাতা ও সেন্ট্রাল বোর্ড অব ফিল্ম সার্টিফিকেশনের সদস্য বিবেক অগ্নিহত্রি নির্মাণ করবেন এই ছবি; নাম ‘দ্য তাশখন্দ ফাইলস’।

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) বিবেক টুইটে জানিয়েছেন আরও আনন্দের খবর। ‘ছবিতে চুক্তিবদ্ধ হয়েছেন বলিউড অভিনেতা নাসিরউদ্দিন শাহ ও মিঠুন চক্রবর্তী। দুজনেই খুব আগ্রহী ছবির কাজ শুরু করতে।’ টুইট করেছেন বিবেক।

এক বছরের গবেষণার পর কিছুটা এগিয়েছে ছবির কাজ। ভক্ত-দর্শকরা আশা করছেন ভারতের দ্বিতীয় প্রধানমন্ত্রীকে নিয়ে ছবিটি তুলে ধরবে অনেক অজানা তথ্য।

সারাবাংলা/পিএ/আইজেকে

Tags: ,

লাল বাহাদুরকে নিয়ে ‘দ্য তাশখন্দ ফাইলস’!
লাল বাহাদুরকে নিয়ে ‘দ্য তাশখন্দ ফাইলস’!
লাল বাহাদুরকে নিয়ে ‘দ্য তাশখন্দ ফাইলস’!