বিজ্ঞাপন

লিনউডেও মসজিদে হামলা, বহু হতাহতের আশঙ্কা, সন্দেহভাজন আটক

March 15, 2019 | 9:28 am

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

নিউজিল্যান্ডে ক্রাইস্টচার্চের শহরতলী লিনউডের এক মসজিদেও বন্দুকধারীর হামলা হয়েছে। এর আগে ক্রাইস্টচার্চের মধ্যাঞ্চলে এক মসজিদে বন্দুকধারীর হামলার ঘটনা ঘটেছে। দুই ঘটনায় বহু হতাহতের আশঙ্কা করা হচ্ছে। হামলার ঘটনায় একজন সন্দেহভাজনকে আটক করেছে পুলিশ। তবে এখনও সবাইকে বাড়ির ভেতর অবস্থানের নির্দেশনা দেওয়া হয়েছে। খবর দ্য গার্ডিয়ানের।

স্থানীয় সময় শুক্রবার (১৫ মার্চ) দুপুর ১টা ৪০ মিনিটের দিকে ক্রাইস্টচার্চের আল নূর মসজিদে হামলা চালায় এক বন্দুকধারী। স্থানীয় গণমাধ্যম ও প্রত্যক্ষদর্শীদের বর্ণনা অনুসারে, ঘটনার সময় জুম্মার নামাজ পড়তে মসজিদটিতে অবস্থান করছিলেন প্রায় ৩০০ মানুষ। এদের মধ্যে কয়েক ডজন মানুষ গুলিবিদ্ধ হয়েছেন। অনেকের অবস্থা গুরুতর। তবে স্থানীয় কর্তৃপক্ষ বা পুলিশ এখনো হতাহতের সংখ্যা নিয়ে কোনো নির্দিষ্ট তথ্য প্রকাশ করেনি।

আরও পড়ুন- বেঁচে গেছি, সবাই দোয়া করবেন: তামিম

বিজ্ঞাপন

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, একজন সন্দেহভাজনকে আটক করা হয়েছে। কিন্তু পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত নিকটবর্তী এলাকার সবাইকে বাড়ির ভেতর অবস্থান করতে বলেছে পুলিশ।

তিনি জানান, এই মুহূর্তে হতাহতের বিষয়ে কোনো সুনির্দিষ্ট তথ্য দিতে পারছেন না তিনি। তবে এটা বেশ বড় ঘটনা।

এদিকে পুলিশ জানিয়েছে, একজন সন্দেহভাজনকে গ্রেফতার করা হয়েছে। তবে আরও ব্যক্তি এই ঘটনার সঙ্গে জড়িত থাকতে পারে। এ ঘটনায় একাধিক হতাহতের ঘটনা ঘটেছে বলেও জানিয়েছে পুলিশ। তবে সংখ্যা নিশ্চিত করতে পারেনি তারা।

বিজ্ঞাপন

আরও পড়ুন- ক্রাইস্টচার্চের মসজিদে গুলি, বেঁচে গেলেন তামিমরা

ক্রাইস্টচার্চের ঘটনায় এক প্রত্যক্ষদর্শী জানিয়েছে, তিনি সামরিক বাহিনীর সদস্যদের মতো দেখতে পোশাক ও হেলমেট পরিহিত এক ব্যক্তিকে মসজিদে প্রবেশ করে গুলি ছুড়তে দেখেছেন।

ঘটনার পরপরই নিকটবর্তী সকল স্কুল বন্ধ করে দেওয়া হয়েছে। ক্রাইস্টচার্চ হাসপাতালও ভেতর থেকে বন্ধ করে দেওয়া হয়েছে। হাসপাতালটির জরুরি বিভাগে একাধিক আহতকে চিকিৎসা দেওয়া হচ্ছে বলে জানা গেছে।

এদিকে নিউজিল্যান্ডের পুলিশ কমিশনার জানিয়েছেন, পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত দেশের কোথাও যেন কেউ কোনো মসজিদে না যায়।

বিজ্ঞাপন

উল্লেখ্য, জুম্মার নামাজ পড়ার উদ্দেশ্যে ক্রাইস্টচার্চের মসজিদে যাচ্ছিলেন তামিম ইকবালসহ বাংলাদেশ ক্রিকেট দলের একাধিক সদস্য। তবে মসজিদে প্রবেশের আগেই গুলির আওয়াজ শুনে দ্রুত ওই স্থান ত্যাগ করেন তারা।

সারাবাংলা/আরএ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন