শুক্রবার ১৯ জানুয়ারি, ২০১৮, ৬ মাঘ, ১৪২৪, ১ জমাদিউল-আউয়াল, ১৪৩৯

Live Score

শনিবার শুরু হচ্ছে ‘আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলন ১৪২৪’

জানুয়ারি ১৩, ২০১৮ | ১১:০৭ পূর্বাহ্ণ

স্টাফ করেসপন্ডেন্ট

আজ থেকে শুরু হচ্ছে ‘আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলন ১৪২৪’। বাংলা একাডেমি প্রাঙ্গণে তিন দিনের এ আয়োজনের প্রতিপাদ্য হচ্ছে ‘বিশ্ব মানব হবি যদি কায়মনে বাঙালি হ’। বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের প্রায় তিন শতাধিক সাহিত্যিক-বুদ্ধিজীবী এ সম্মেলনে সাহিত্যবিষয়ক নানা ভাবনা বিনিময় করবেন।

শনিবার বিকেল ৩টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে (১৫ জানুয়ারি সোমবার) প্রধান অতিথি থাকবেন ভারতের সদ্য সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি।

উদ্বোধনী দিনে বিকেল ৫টা থেকে বাংলা একাডেমির প্রাঙ্গণে শুরু হবে সম্মেলনের মূল কার্যক্রম। চলবে রাত ৯টা পর্যন্ত। একাডেমি প্রাঙ্গণে প্রদর্শিত হবে দুটি ছবি ‘সূর্যদীঘল বাড়ি’ ও ‘পদ্মা নদীর মাঝি’। আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হবে ম্যাড থেটারের নাটক ‘নদ্দিউ নতিম’। এছাড়াও সন্ধ্যায় অনুষ্ঠিত হবে বাংলাদেশ ও ভারতের কবি-সাহিত্যিকদের প্রীতি সম্মেলন।

সন্ধ্যা ৬টায় কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে অনুষ্ঠিত হবে ‘বৈশ্বিক প্রেক্ষাপটে বাংলা সাহিত্যের সমকালীন ছোটগল্প’ শীর্ষক আলোচনা। এ বিষয়ে ভারতের প্রখ্যাত সাহিত্যিক সমরেশ মজুমদারের সঙ্গে আলোচনায় অংশ নেবেন বাংলাদেশের কথাসাহিত্যিকরা।

সম্মেলনের দ্বিতীয় দিন ১৪ জানুয়ারি অনুষ্ঠিত হবে ‘বাংলা সাহিত্যে দেশভাগের অভিঘাত’, ‘সাহিত্য ও চলচ্চিত্র’, ‘বাংলা সংবাদ ও সাময়িকপত্রের ২০০ বছর’ ও ‘সাম্প্রতিক বাংলা উপন্যাসের গতি ও গন্তব্য’ শিরোনামে চারটি সেমিনার। এদিন বিকেলে একাডেমির রবীন্দ্র চত্বরে কবিতা পাঠের সঙ্গে গানের সুরে মাতাবেন বাংলাদেশ ও ভারতের শিল্পীরা।

তৃতীয় দিনে থাকছে তিনটি সেমিনার- ‘ভাষা আন্দোলন ও বাঙালি জাতিসত্তা’, ‘অনুবাদের সাহিত্য, সাহিত্যের অনুবাদ’ ও ‘প্রযুক্তির বিশ্বে সাহিত্যের সংকট ও সম্ভাবনা’। এ দিন বেলা সাড়ে ৩টায় নজরুল মঞ্চে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখবেন ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর ও ভারতের বরেণ্য চিত্রশিল্পী যোগেন চৌধুরী।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে সমাপনী আনুষ্ঠানিকতায় থাকবে সঙ্গীত, নৃত্য, কবিতা ও গল্পপাঠ, আবৃত্তি ও নাটক পরিবেশনা।

আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলন সবার জন্য উন্মুক্ত।

সারাবাংলা/টিএস/পিএম