শুক্রবার ২১ সেপ্টেম্বর, ২০১৮, ৬ আশ্বিন, ১৪২৫, ১০ মুহররম, ১৪৪০

শিরোপা মিশন শুরু জিমি-চয়নদের

মার্চ ৯, ২০১৮ | ৩:২৫ অপরাহ্ণ

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: প্রস্তুতি ম্যাচে কাজাখস্তানকে উড়িয়ে আজ থাইল্যান্ড ম্যাচ আনুষ্ঠানিক এশিয়ান মিশন শুরু হলো বাংলাদেশ হকি দলের। ওমানে টুর্নামেন্টের বাছাইপর্বে চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্য নিয়ে মাঠে নামবে মাহবুব হারুনের শিষ্যরা।

অতি অস্বাভাবিক কিছু না ঘটলে বাংলাদেশ হকি দলের এশিয়ান গেমসে কোয়ালিফাই না করার কোনো কারণ নেই। এশিয়ান গেমস বাছাই হকিতে শুধু চ্যাম্পিয়ন দলই নয়, রানার্সআপসহ সেরা পাঁচ দল ছাড়পত্র পাবে জাকার্তা এশিয়ান গেমসের।

যে দলগুলো আছে বাছাইপর্বে তাতে এক ওমান ছাড়া বাংলাদেশের জন্য শক্ত প্রতিদ্বন্দ্বী আর কেউ নেই। ওমান আবার অন্য গ্রুপে। ফলে নিজ গ্রুপ থেকে সেমিফাইনালে যাওয়াটা এক প্রকার নিশ্চিত মাহাবুব হারুনের দলের। এই মিশনেই আজ বাংলাদেশের প্রথম ম্যাচ দুর্বল থাইল্যান্ডের বিপক্ষে। অন্য ম্যাচে লড়বে হংকং ও আফগানিস্তান। ওমানে বাংলাদেশ সময় রাত ১০টায় জিমিদের সামনে পড়বে থাইরা।

এশিয়ান গেমস বাছাই হকির গত আসরের চ্যাম্পিয়ন বাংলাদেশ দল। এবারো তারা ফেবারিটের মর্যাদা নিয়ে মাঠে নামছে। ২০১২ সালে এই থাইল্যান্ডকে ৯ গোলে হারিয়েছিল বাংলাদেশ। আজও তাদের বিপক্ষে বড় জয় পাওয়ার কথা। হারুন-জিমিরা যে এই আসরে ভালো করবে সে ইঙ্গিতও তারা দিয়েছে গতপরশু প্রস্তুতি ম্যাচে।

৫-০তে উড়িয়ে দিয়েছে মধ্য এশিয়ার দেশ কাজাখস্তানকে। ম্যাচে জোড়া গোল করেন হাসান জুবায়ের নিলয়। একটি করে গোল রাসেল মাহমুদ জিমি, রাব্বী ও খোরশেদের। এশিয়ান গেমস বাছাই হকি গতকাল থেকে শুরু হয়েছে। এতে শ্রীলংকা খেলে কাজাখস্তানের সাথে। ওমানের প্রতিপক্ষ ছিল চায়নিজ চাইপে।

বিশ্ব হকির র‌্যাংকিংয়ে বাংলাদেশের চেয়ে পিছিয়ে থাইল্যান্ড। বাংলাদেশ আছে ৩০-এ। থাইল্যান্ডের অবস্থান ৪৭। তিন মাসের প্রস্তুতি নিয়ে বাংলাদেশ গেছে শিরোপা ধরে রাখতে। ওমান থেকে বাংলাদেশ দলের সহকারী ম্যানেজার খাজা তাহের মুন্না জানান, কাজাখস্তানের বিপক্ষে সহজ জয়ের পর বেশ ফুরফুরে মেজাজে আছেন দলের খেলোয়াড়রা। তবে আজকের প্রতিপক্ষ থাইল্যান্ডসহ কোনো দলকেই ছোট করে দেখছি না।

এই বাছাই পর্বে অংশ নেয়া সব দলই র‌্যাংকিংয়ে বাংলাদেশের চেয়ে পিছিয়ে। ওমান আছে ৩২-এ। শ্রীলংকার অবস্থান ৩৮। হংকং ৪৫-এ। চায়নিজ তাইপে ৫২ কাজাখস্তান ৮৬তে অবস্থান করছে। অনেকদিন পর হকিতে ফেরা আফগানিস্তানের কোনো র‌্যাংকিং নেই। এই আফগানিস্তানের সাথে হংকং আছে বাংলাদেশের গ্রুপে। সুতরাং এদের বিপক্ষে খেলে বাংলাদেশ চ্যাম্পিয়ন হতে না পারলে তা হবে দুঃখজনক। অবশ্য নিজ মাঠে ভিন্ন চ্যালেঞ্জ জানাতে পারে ওমান। বাংলাদেশ পরের ম্যাচ খেলবে হংকংয়ের বিপক্ষে। ১৩ মার্চ তাদের গ্রুপের শেষ প্রতিপক্ষ আফগানিস্তান। হংকং অবশ্য কিছুটা প্রতিদ্বন্দ্বিতা করতে পারে।

বাছাই হকি অবশ্য বাংলাদেশের আসল পরীক্ষা নয়। এশিয়ান গেমসের বিশাল মঞ্চেই বোঝা যাবে কতটুকু এগিয়েছে লাল-সবুজরা। যে নজির তারা স্থাপন করেছিল এশিয়া কাপে চীনকে হারিয়ে পঞ্চম হয়ে।

সারাবাংলা/জেএইচ

শিরোপা মিশন শুরু জিমি-চয়নদের
শিরোপা মিশন শুরু জিমি-চয়নদের