রবিবার ২৪ ফেব্রুয়ারি, ২০১৯ ইং , ১২ ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ, ১৭ জমাদিউস-সানি, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

শিল্প বিশ্ববিদ্যালয় স্থাপন করা হবে: শিল্প প্রতিমন্ত্রী

ফেব্রুয়ারি ১২, ২০১৯ | ৮:০১ অপরাহ্ণ

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: আগামী দিনের দক্ষ ও প্রশিক্ষিত মানবসম্পদের চাহিদা পূরণ করতে শিল্প মন্ত্রণালয়ের অধীনে দেশের প্রথম শিল্প বিশ্ববিদ্যালয় স্থাপন করা হবে বলে জানিয়েছেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার। এই বিশ্ববিদ্যালয় দেশের চাহিদা পূরণে গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে জানান তিনি।

মঙ্গলবার (১২ ফেব্রুয়ারি) রাজধানীর মিরপুরে অবস্থিত মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজে ‘বিজ্ঞান-বই-পাখি-কারুমেলা আর ফুল-পিঠা আছে সাথে, জুড়ি মেলা ভার’ শীর্ষক মেলার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় প্রতিমন্ত্রী এ কথা বলেন।

ঢাকার ৪৮টি শিক্ষা প্রতিষ্ঠান চার দিনব্যাপী এই মেলায় অংশ নিচ্ছে। এতে বিজ্ঞানমেলা, বইমেলা, পাখিমেলা, চারু ও কারুমেলা, পুষ্পমেলা, পিঠামেলা, অলিম্পিয়াড ও আলোকচিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হচ্ছে। কলেজের অধ্যক্ষ ফরহাদ হোসেন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

বিজ্ঞাপন

শিল্প প্রতিমন্ত্রী বলেন, উন্নয়নের জন্য দক্ষ মানবসম্পদ অপরিহার্য। উন্নত সমৃদ্ধ বাংলাদেশ নির্মাণে সৃজনশীল ও দক্ষ মানবসম্পদ তৈরিকে সরকার সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছে।

তিনি বলেন, কোচিং ব্যবস্থা বন্ধে সরকার সর্বাত্মক প্রচেষ্টা চালাচ্ছে। তবে সরকারের উদ্যোগ সফল হবে যদি অভিভাবকরা কোচিং নির্ভরতার মানসিকতা থেকে মুক্ত হতে পারেন।

প্রতিমন্ত্রী বলেন, কোচিংয়ে নয়, ক্লাসেই শিক্ষার্থীদের মমতা দিয়ে পড়াতে হবে। কোনো ধরনের চাপ প্রয়োগ করা যাবে না। অতিরিক্ত চাপ প্রয়োগ করে শিক্ষার্থীদের মেধা বিকাশ করা সম্ভব নয়। মেধার পরিপূর্ণ বিকাশে শিশুদের হাতে সৃজনশীল বই তুলে দিতে হবে। সহশিক্ষা কার্যক্রমে শিক্ষার্থীদের অংশগ্রহণের সুযোগ আরও প্রসারিত করতে হবে। শিক্ষার্থীরা যেন মাদকাসক্তি ও জঙ্গিবাদে জড়িয়ে না পড়ে, সে বিষয়ে সবসময় সতর্ক থাকার জন্য শিক্ষক ও অভিভাবকদের প্রতি আহ্বান জানান কামাল আহমেদ মজুমদার।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , ,

শিল্প বিশ্ববিদ্যালয় স্থাপন করা হবে: শিল্প প্রতিমন্ত্রী
বিজ্ঞাপন
বিজ্ঞাপন