বৃহস্পতিবার ১৩ই ডিসেম্বর, ২০১৮ ইং , ২৯শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, ৪ঠা রবিউস-সানি, ১৪৪০ হিজরী

শীতের বিকেলে সুস্বাদু নাস্তা

নভেম্বর ১৮, ২০১৮ | ২:৫৪ অপরাহ্ণ

শীতের বিকেলে গরম গরম নাস্তা খাওয়ার মজাই অলাদা। ঘরে বানানো নাস্তা সুস্বাদু ও স্বাস্থ্যসম্মত হয়। তাই ছুটির দিনে কিংবা ঘরোয়া আড্ডায় ঝটপট বানিয়ে ফেলতে পারেন এসব নাস্তা। শীতের বিকেলে সহজে বানানো যায় এমন কয়েকটি নাস্তার রেসিপি দিয়েছেন ফাহা হোসাইন

 

চিংড়ির কাটলেট

উপকরণ

চিংড়ি (মাঝারি) ৪ টা

পেঁয়াজ বেরেস্তা ১ টেবিল চামচ

সেদ্ধ আলু ১ টা

লেবুর রস ১ চা চামচ

কাঁচামরিচ কুচি ১/২ চা চামচ

কাবাব মসলা ১/৩ চা চামচ

ডিম (ফেটানো) ১ টা

ব্রেডক্রাম ১/২ কাপ

সানফ্লাওয়ার তেল ১/২ কাপ।

 

 

পদ্ধতি

চিংড়ির মাথা, খোসা ছাড়িয়ে লেজ রেখে চিংড়ির পিঠের দিকে ছুড়ি দিয়ে চিড়ে দিতে হবে। এরপর চিংড়ির সাথে লেবুর রস এবং লবন মিশিয়ে মেরিনেট করতে হবে। এবার সেদ্ধ আলু চটকে কাঁচামরিচ কুচি, কাবাব মসলা, পেঁয়াজ বেরেস্তা এবং লবন দিয়ে মাখিয়ে নিন। এরপর মেরিনেট করা চিংড়ি গুলো কয়েক সেকেন্ড সেদ্ধ করে পানি ঝরিয়ে নিন। চিংড়ির মাথার অংশে চটকে নেওয়া আলুর খামি মুড়িয়ে কাটলেট করে নিতে হবে। এবার এটিকে প্রথমে ফেটানো ডিমে ডুবিয়ে এরপর ব্রেডক্রামে গড়িয়ে সানফ্লাওয়ার তেল গরম করে ভেজে নিতে হবে।

 

কাঁচা কলার কাটলেট

 উপকরণ

কাঁচা কলা ২ টি

আলু (বড়) ১ টি

পেঁয়াজ বেরেস্তা ২ টেবিল চামচ

কাঁচামরিচ কুচি ১ চা চামচ

পুদিনা কুচি ১ টেবিল চামচ

কাবাব মসলা ১ চা চামচ

লবন ১/৩ চা চামচ

ডিম (ফেটানো) ১ টি

বিস্কুটের গুঁড়া ১ কাপ

সয়াবিন তেল ১ কাপ

 

পদ্ধতি

কাঁচা কলা এবং আলু টুকরো করে কেটে খোসাসহ সেদ্ধ করতে হবে। সেদ্ধ হলে খোসা ছাড়িয়ে ভালো করে চটকে নিন। এবার এতে পেঁয়াজ বেরেস্তা, কাঁচামরিচ কুচি, পুদিনা কুচি, কাবাব মসলা, ডিম, লবন দিয়ে ভালো করে মেখে ময়ান করে গোলা পাকিয়ে নিন। এরপর বিস্কুটের গুঁড়োয় গড়িয়ে পছন্দমতো আকারে কাটলেট বানিয়ে মাঝারি আঁচে তেলে বাদামি করে ভেজে নিন।

 

চিকেন লিভার সমুচা

উপকরণ

চিকেন লিভার ৪/৫ টা

পেঁয়াজ কুচি ১ কাপ

পেস্ট্রি শিট ৪ টা

আদা বাটা ১/২ চা চামচ

রসুন বাটা ১/২ চা চামচ

ধনেগুঁড়া ১/৫ চা চামচ

জিরা গুঁড়া ১/৫ চা চামচ

হলুদ গুঁড়া ১/৪ চা চামচ

মরিচ গুঁড়া ১/৪ চা চামচ

কাঁচামরিচ কুচি ১ টেবিল চামচ

ধনেপাতা কুচি ১ টেবিল চামচ

লবন ১/২ চা চামচ

তেল ৩ টেবিল চামচ

 

পদ্ধতি

কলিজা এক কাপ পানি দিয়ে ২ মিনিট সেদ্ধ করে পানি ঝরিয়ে রাখুন। এবার একটি কাটা চামচ দিয়ে ভেঙ্গে নিন। এবার কড়াইয়ে তেল গরম করে প্রথমে পেঁয়াজ হালকা বাদামি করে ভেজে নিন। এরপর এতে সবগুলো মসলা দিয়ে ১ টেবিল চামচ পানি দিয়ে মসলা কষিয়ে নিন। মসলা কষানো হয়ে গেলে তেল উপরে উঠে এলে ভেঙ্গে রাখা কলিজা গুলো দিন।  ভালো ভাবে নেড়ে ২ মিনিট ভুনা করে নামিয়ে ঠান্ডা করুন। এবার একটা পেস্ট্রি শিট কে লম্বা করে তিনভাগে কাটতে হবে। প্রত্যেকটি অংশকে পকেটের মতো করে তাতে কলিজার পুর দিয়ে সমুচার সাইজে মুড়ে নিয়ে ৭/১০ মিনিট ফ্রিজে রাখুন। এবার প্যানে তেল গরম করে ভেজে নিলেই হয়ে যাবে চিকেন লিভার সমুচা।

 

ফ্রাইড কলিফ্লাওয়ার

উপকরণ

ফুলকপি ৫০০ গ্রাম

ডিম ফেটানো ১ টা

ব্রেডক্রাম ১ কাপ

লবন ১/৪ চা চামচ

পারসলি কুচি ১ চা চামচ

গোলমরিচের গুঁড়া ১/৪ চা চামচ

সানফ্লাওয়ার তেল ১ কাপ

 

পদ্ধতি

প্রথমে ফুলকপির ফুলগুলো একটা একটা করে ছাড়িয়ে নিন। এবার পানি গরম করে তাতে লবন দিয়ে ফুলকপির ফুলগুলো ১ মিনিট সেদ্ধ করে পানি ঝরিয়ে নিতে হবে। এবার ডিম ফেটিয়ে নিন। ডিমে গোলমরিচের গুঁড়া এবং পারসলি কুচি মিশিয়ে আবারও ভাল করে ফেটিয়ে নিন। এরপর এতে সেদ্ধ ফুলকপি ডুবিয়ে ব্রেডক্রামে গড়িয়ে গরম তেলে মাঝারি আঁচে ফুলকপি ভেজে নিতে হবে। এবার পছন্দের যে কোন সসের সাথে পরিবেশন করুন।

 

ফ্রেঞ্চ ফ্রাইস উইথ পার্সলে

উপকরণ

আলু (বড় আকারের) ৭/৮ টা

লবন ১/৪ চা চামচ

মরিচের গুঁড়া ১/৪ চা চামচ

চিনি ১/২ চা চামচ

পারসলি কুচি ১/২ চা চামচ

গারলিক পাউডার ১/২ চা চামচ

সানফ্লাওয়ার তেল ২ কাপ

 

পদ্ধতি

প্রথমে আলু ধুয়ে পরিষ্কার করে লবন পানিতে ৫-১০ মিনিটে রেখে দিন। পানি থেকে তুলে একটা কিচেন টাওয়ালে চেপে আলুগুলো শুকনো করে নিতে হবে। এবার একটা ছিদ্র ওয়ালা লবন বা গোলমরিচের দানিতে লবন, চিনি, মরিচের গুঁড়া এবং গারলিক পাউডার নিয়ে ভালোভাবে ঝাকিয়ে নিতে হবে। এবার একটি প্যানে সানফ্লাওয়ার তেল গরম করে তাতে শুকিয়ে রাখা আলুর টুকরো গুলো মাঝারি আঁচে লালচে করে ভেজে নিতে হবে। আলু ভাজা হয়ে গেলে ছাকনিতে তুলে তেল ঝরিয়ে একটি প্লেটে ছড়িয়ে রাখতে হবে। এর ওপর শুকনো মসলার মিশ্রণ ও পারসলি কুচি ছড়িয়ে দিতে হবে।

 

পটাটো চিপস উইথ স্প্রিং অনিয়ন

উপকরণ

আলু ৮ টা (বড়)

মরিচের গুঁড়া ১/৪ চা চামচ

লবন ১/৪ চা চামচ

চিনি ১/৪ চা চামচ

অরিগানো গুঁড়া ১/৪ চা চামচ

স্প্রিং অনিয়ন কুচি ১/২ চা চামচ

সানফ্লাওয়ার তেল ২ কাপ

পদ্ধতি

আলু ভালো করে ধুয়ে স্লাইসারে খুব পাতলা করে স্লাইস করে নিতে হবে। স্লাইস করা আলু লবন পানিতে ডুবিয়ে রাখুন ৫-১০ মিনিট। এবার একটা মোটা তোয়ালের অর্ধেক অংশে স্লাইস করা আলু পানি ঝরিয়ে রাখতে হবে আর তোয়ালের বাকি অংশ দিয়ে চাপ দিয়ে পানি শুকিয়ে নিতে হবে। এবার মসলার মিশ্রন তৈরি করতে মরিচের গুঁড়া, লবন, চিনি, অরিগানো মিশিয়ে একটা ছিদ্র ওয়ালা লবন বা গোলমরিচের কৌটাতে নিন। একটি প্যানে সানফ্লাওয়ার তেল গরম করে নিন। এবার গরম তেলে আলুর স্লাইস গুলো দিন। একটা চামচ দিয়ে স্লাইস গুলো ছাড়িয়ে দিন। কিছুক্ষন পর আলুর স্লাইস বাদামি হলে ছাকনিতে তুলে তেল ঝরতে দিন। এবার একটা প্লেটে ছড়িয়ে রেখে তাতে মসলার মিশ্রণ এবং স্প্রিং অনিয়ন ছড়িয়ে দিন।

 

 

সারাবাংলা/টিসি/ এসএস

Tags: , ,

শীতের বিকেলে সুস্বাদু নাস্তা
শীতের বিকেলে সুস্বাদু নাস্তা
শীতের বিকেলে সুস্বাদু নাস্তা